2021 MP and HS Examination- করোনার জন্য দেশের বোর্ড পরীক্ষা গুলোর ভবিষ্যৎ !!

0
21

2021 MP and HS Examination:- পরীক্ষা নিয়ে ফের দুশ্চিন্তা বাড়ছে কারণ হচ্ছে একটাই করোনার যে গ্রাফ সেটা আবার ঊর্ধ্বমুখী রূপ ধারণ করেছে ।ফলে চিন্তায় পরেছেন পড়ুয়া থেকে শিক্ষক-অভিভাবকরা। ইতিমধ্যেই CBSE পরীক্ষা বাতিলের জন্য ছাত্রছাত্রীরা টুইট করতে শুরু করেছেন। তাঁরা #cancelboardexam2021 এই লিখে টুইট করছে। নীচে আজকের বোর্ড পরীক্ষা নিয়ে বিস্তারিত খবর শেয়ার করা হল।

2021 MP and HS Examination

বিভিন্ন রাজ্যে 52 টি বোর্ডের পরীক্ষা রয়েছে মে-জুন মাসে এবং জুন মাসেই নির্ধারিত রয়েছে পশ্চিমবঙ্গে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরে বোর্ড পরীক্ষাগুলি। এই করোনা পরিস্থিতির মাঝে কি ভাবে পরীক্ষা নেওয়া হবে সেই নিয়ে উদ্বেগ বাড়ছে পড়ুয়া শিক্ষক-অভিভাবকদের মধ্যে ।

2021_MP_and_HS_Examination
2021_MP_and_HS_Examination

আপনারা জানেন ইতিমধ্যেই মহারাষ্ট্রে করোনার প্রকোপ বিরাট আকার ধারণ করেছে , এই নিয়ে মহারাষ্ট্র সরকার পরীক্ষা নির্ঘণ্ট ও পেছনের জন্য আর্জি জানিয়েছে । মহারাষ্ট্র সরকার মে মাসের শুরুতে নির্ধারিত উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক স্তরের পরীক্ষা পিছোনোর কথা জানাতে বাধ্য হয়েছে । এবার একটি প্রশ্ন দানা বাঁধছে মে মাসের প্রথম সপ্তাহে গোটা দেশের সঙ্গে এই রাজ্যে আইসিএসসি এবং সিবিএসই দশম শ্রেণীর পরীক্ষা রয়েছে সেক্ষেত্রে কি হবে সেটা একটা প্রশ্ন চিহ্ন রয়েছে।

2021 MP and HS Examination

এই মুহূর্তে পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি নিয়ে অভিভাবকদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে । আপনারা জানেন যে , পয়লা জুন থেকে মাধ্যমিক 2021 সালের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে ,সঙ্গে 15ই জুন থেকে 2021 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা রয়েছে ।

মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের করোনা পরিস্থিতির উপর সম্পূর্ণ নজর রেখেছে । এখনও নির্দিষ্ট সূচী মেনে অফলাইনে পরীক্ষা নেওয়া হবে বলে ঠিক হয়েছে। যদি পরিস্থিতি কোনও পরিবর্তন হয় তাহলে সেটা নির্দিষ্ট সময়ের আগেই জানিয়ে দেয়া হবে বলেো জানা গিয়েছে।

wb_madhyamik_result_2020
2021_MP_and_HS_Examination

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস নিজেই কভিডে আক্রান্ত । তিনি বলেন “উচ্চমাধ্যমিকে নির্ধারিত সূচি অপরিবর্তিত থাকছে । তার আগে মাধ্যমিক হওয়ার কথা । আমরা ওদের সিদ্ধান্ত দিকে তাকিয়ে থাকব। 15 জুন এর থেকেও যদি পরীক্ষা দেয়া হয় তাহলে ইউজিসিকেও স্মাতকের শিক্ষাবর্ষ পিছোতে হবে ।”

এদিকে মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে যে সমস্ত খবর বেরিয়েছে সেখানে থেকে জানা যাচ্ছে , তারাও পহেলা জুন থেকে মাধ্যমিক পরীক্ষা হবে ধরে নিয়েই প্রস্তুতি নিচ্ছে । কোভিড পরিস্থিতিতে পরীক্ষার্থীদের যাতে পারস্পরিক দূরত্ব বজায় রেখে পরীক্ষায় বসতে পারে তারও ব্যবস্থা করা হচ্ছে বলে খবর । এর জন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হচ্ছে।

2021 MP and HS Examination

ফেব্রুয়ারি ২০২১ সাল থেকে রাজ্যের নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল চালু হয়েছিল । করোনার কারণে মার্চ থেকে স্কুলগুলিতে উপস্থিতের হার কমে গিয়েছে।


এই ঊর্ধ্বমুখী করোনার পরিস্থিতিতে কিভাবে মে মাসের শুরুতে আইসিএসসি বোর্ড পরীক্ষা নেওয়া হবে সেটার দিকে তাকিয়ে থাকবে রাজ্যের বোর্ড গুলো। এখন পরিস্থিতির দিকে নজর রাখতে হবে দেখতে হবে এই করোনা পরিস্থিতি কি রূপ ধারণ করে তার ওপরে দেশের বোর্ডের পরীক্ষা গুলি ভাগ্য নির্ধারণ করবে রাজ্যের বোর্ডের পরীক্ষার উপর। যদি কোনো আপডেট বা তথ্য এই পরীক্ষায় নিয়ে বেরিয়ে আসে সেটা আপনাদের সঙ্গে শেয়ার করা হবে। পরীক্ষার নির্দিষ্ট সময়ে হবে এই ভেবে নিজেদের পরীক্ষা প্রস্তুতি চালিয়ে যান। যদি সূচিতে কোনও পরিবর্তন হয় তাহলে অবশ্যই আপনাদেরকে নির্দিষ্ট সময়ের আগে সেটা যে মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সেটা জানিয়ে দেবে। ধন্যবাদ।

2021 MP and HS Examination

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক নিয়ে আরও খবর পেতে >> যেমন সিলেবাস , প্রশ্ন পত্রের ধরন , সেম্পেল প্রশ্ন পত্র >> এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here