CAS Benefit কি সরকার পোষিত এবং সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা পাবেন ? কি হল আজ CAS মামলার? গুরুত্বপূর্ণ তথ্য আপডেট

0
77

CAS BENEFIT FOR TEACHERS ,CAS BENEFIT COURT CASE NEWS UPDATE

CAS Benefit কি সরকার পোষিত এবং সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা পাবেন ? কি হল আজ CAS মামলার? গুরুত্বপূর্ণ তথ্য আপডেট

আজ ছিল খুবই একটা গুরুত্বপূর্ণ বিষয়ে কোর্ট কেস। CAS বা career advancement scheme নিয়ে যে মামলা হয়েছে সেই মামলার গুরুত্বপূর্ণ শুনানী ছিল আজ কোর্টে। সেখানে কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিয়েছেন মাননীয় বিচারপতি । তার কি এই CAS সেটা জানতে হবে ।

CAS :– হল একটি SCHEME যেটা রাজ্য সরকারি কর্মচারীরা এবং রাজ্য সরকারি স্কুলের শিক্ষকরা পেয়ে থাকেন। এই SCHEME এর মাধ্যমে একজন কর্মচারী তার চাকরী জীবনে 8,16 এবং 25 বছর পূর্ণ করলে একটা ইনক্রিমেন্ট এবং একটা প্রোমোশন বা গ্রেড পে হাইক পেয়ে থাকেন।

অপর দিকে একজন সরকার পোষিত বা সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা নিজের চাকরী জীবনে 10 এবং 20 বছর পূর্ণ করলে একটি শুধু মাত্র ইনক্রিমেন্ট পেয়ে থাকেন। এবং আন্ডার গ্রাজুয়েট হলে সঙ্গে একটি 18 বছর নিজের চাকরী জীবন পূর্ণ করলে একটি ইনক্রিমেন্ট সহ গ্রেড পে বৃদ্ধি পেয়ে থাকেন।

তাই শিক্ষকরা এই CAS বেনিফিট কে তাদের জন্যও যাতে লাগু করা হয় সেই নিয়ে কোর্টে মামলা করেন। এই নিয়ে BGTA কোর্টে মামলা করে এবং সেই মামলার আজ একটি গুরুত্বপূর্ণ শুনানী হয়।
সেখানে মাননীয় souren bhattacharya কোর্ট কেস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছেন। তিনি জানিয়েছেন যে,“আজ CAS মামলার শুনানি হয়েছে। শুনানির সময় সংগঠনের আইনজীবী আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন যে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর গত 7th নভেম্বর তারিখে সরকারি কর্মচারীদের জন‍্য কেরিয়ার এডভান্সমেন্ট বিষয়ক এক নির্দেশিকা বার করে যার মেমো নং 6042 F(P2) .যেখানে বলা হয়েছে সরকারি কর্মচারীদের জন্য 1.1.2020 থেকে এই কেরিয়ার এডভান্সমেন্ট স্কীম চালু হবে ।এই মেমোতে সরকার পোষিত বিদ‍্যালয় শিক্ষক দের যথারীতি বাদ রাখা হয়েছে। সংগঠনের তরফে মাননীয় সিনিয়র আইনজীবী সুরোজিত নাথ মিত্র ও আইনজীবী অনিন্দ্য বসু মহাশয় বিচারপতি এর কাছে আবেদন জানান এই বিষয়ে আদালত যতক্ষন না সিদ্ধান্তে পৌছাচ্ছে তার আগে এই কেরিয়ার এডভান্সমেন্ট স্কীম যাতে কার্যকর না হয় সে বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিক। এরপর মাননীয় বিচারপতি নির্দেশ দেন যে সংশ্লিষ্ট সব দফতরকে এবিষয়ে নোটিশ করতে এবং আগামী সোমবার পুনরায় শুনানির জন্য ধার্য্য করেন।”

ফলে এই নিয়ে সোমবার কি হয় সেই দিকে নজর থাকবে শিক্ষকদের। কারণ যদি কিছু ইতিবাচক দিক যদি উঠে আসে এই মামলা নিয়ে তাহলে সেটা একটা ঐতিহাসিক পরিবর্তন হবে সমস্ত শিক্ষকদের কাছে।

অপর দিকে গ্রাজুয়েট শিক্ষকদের TGT স্কেলের দাবিতে কাল আদালতে ,আদালত অবমাননার মামলাটি উঠবে । সেই নিয়েও কি আপডেট তথ্য বেরিয়ে আসে সেই দিকে আমাদের নজর থাকবে।
তাই নিয়মিত পেজ টি ভিজিট করুন আপডেট পেতে।

TGT SCALE নিয়ে আরও নিউজ পেতে এখানে ক্লিক করুন

পে কমিশনে আপনার বেতন কতটা বাড়বে হিসাব করতে এখানে ক্লিক করুন

পে কমিশন নিয়ে নিউজ পেতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here