প্রাথমিক শিক্ষায় নয়া পরিকল্পনা রাজ্যের,এর ফলে কি দ্রুত হবে প্রাথমিকে শিক্ষক নিয়োগ?

NEWS-2020
NEWS-2020

বেতন বৃদ্ধির দাবি জানিয়ে  প্রাথমিক শিক্ষকদের বড় অংশ এখন আন্দোলন করছে  অপর দিকে প্রাথমিকে দীর্ঘ দিন ধরে শিক্ষক নিয়োগ আটকে আছে । এর মাঝে একটি খুব গুরুত্বপূর্ণ আপডেট বেড়িয়ে এসেছে প্রাথমিক স্কুলকে নিয়ে । আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিল যে খুব তাড়াতাড়ি পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করা হবে। এবার সেই পরিকল্পনা কে দ্রুত বাস্তবে  রূপান্তরিত করতে  চলেছে সরকার ৷ সেই জন্য কিছু নির্দেশিকা জারি করেছে রাজ্য শিক্ষা দপ্তর৷ সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে শিক্ষা দপ্তর থেকে ডিআইদের নির্দেশ দেওয়া হয়েছে৷ তাতে প্রাথমিক স্কুলগুলিতে অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের জন্য উদ্যোগ নিতে বলা হয়েছে বলে খবর৷

পড়ুয়ার জন্য শিক্ষা ব্যবস্থা সুষ্ঠুভাবে চালাতে পরিকাঠামো উন্নয়ন যেমন প্রয়োজন ঠিক তেমনিই প্রয়োজন ভালো শিক্ষাদাণের এবং তার জন্য দরকার শিক্ষকের। 

কিছু দিন আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে প্রথমে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করা হবে,তারপর সারপ্লাস শিক্ষকদের বদলি করা হবে তারপর স্কুলে স্কুলে ছাত্র শিক্ষক অনুপাত দেখে নতুন টেট এর দিোবক্ষণ প্রকাশ করা হবে । তবে যদি পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করা হয় তবে কিছু দিন আগে যে  প্রায় ১৪০০০ শূন্য পদের কথা বলা হয়েছিল তা থেকে অনেক বাড়বে বলে মনে করা হচ্ছে।

আর একটি প্রধান কারণ পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত তা হল শিক্ষক নিয়োগ। যদি বিভিন্ন খবর গুলো লক্ষ্য করা হয় তবে দেখা যাবে যে ,পঞ্চম শ্রেণি যদি হাইস্কুলের সঙ্গে যুক্ত থাকে তাহলে সেখানে শিক্ষক নিয়োগ করা থেকে যদি সেটা প্রাথমিকে আসে সেখানে শিক্ষক নিয়োগ করা রাজ্যের পক্ষে সহজ হবে। কারণ এর ফলে বছরে সরকারের সাশ্রয় হবে কয়েক হাজার কোটি টাকা ৷ 

তাই যদি পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করা হয় তবে শিক্ষক নিয়োগও দ্রুত করতে হবে,যাতে পঠন পাঠন সুস্থ ভাবে চালানো যায়।পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করতে  রাজ্য সরকারকে কিছু দ্রুত পদক্ষেপ নিতে হবে বলে মনে করা হচ্ছে ।

পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের যুক্ত করতে নতুন করে পরিকাঠামো তৈরি ,শিক্ষক নিয়োগ এবং প্রাথমিক শিক্ষকদের বেতন এই সব সমস্যার কবে সমাধান হয় সেটাই এখন দেখার বিষয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here