কবে পঞ্চম শ্রেণি আসছে প্রাথমিক ?? পাস ফেল নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আপডেট

2
23

This Post Contents

রাজ্যে পাস ফেল ফিরছে আগামী শিক্ষা বর্ষ অর্থাৎ 2020 সাল থেকে। এই নিয়ে শিক্ষা দপ্তরের নোটিশ খুব দ্রুত প্রকাশ করা হবে। কিন্তু রাজ্যে যেমনটি চেয়েছিল সেই রকম ভাবে ফেরানো যাচ্ছে না পাস ফেল প্রক্রিয়া বলে অভিমত ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী। রাজ্যে চাইছিল যে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি অব্দি ফারুক পাস ফেল কিন্তু কেন্দ্রীয় নির্দেশ অনুযায়ী শেষ অব্দি পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে ফিরছে পাস ফেল।

কোনও ছাত্র ছাত্রী ফেল করলে তাকে দুমাসের একটি ক্লাস করানো হবে তার পরে আবার পরীক্ষা নেওয়া হবে ,সেই পাস করলে ভালো না হলে তাকে পুরাতন ক্লাসে থাকতে হবে। রাজ্যের অভিমত ছিল যে এই দুমাসের সময় টি আর একটু বাড়ানো হোক। কিন্তু কেন্দ্রীয় নির্দেশে দুমাসের সময় থাকায় সেটা চেঞ্জ করা যাচ্ছে না। ফলে এখন রাজ্যের নির্দিশিকার জন্য অপেক্ষা করতে হবে সেইখানে আরও কিছু নতুন আপডেট বেরিয়ে আসে কিনা !!

অপর দিকে দীর্ঘদিন ধরে প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে পঞ্চম শ্রেণির সংযুক্তি করা হবে বলে খবর বেরিয়ে আসছিল। মাঝে জানা গিয়েছিল যে প্ৰাথমিক বিদ্যালয়ের পরিকাঠামো সেই ভাবে এখন উপযুক্ত হয়ে উঠেনি পঞ্চম শ্রেণিকে ফেরানোর জন্য। এখন আবার কিছু গুরুত্বপূর্ণ খবর বেরিয়ে আসছে যে,পঞ্চম শ্রেণিকে প্রাথমিক স্তরের অন্তর্ভুক্ত করার উদ্যোগ চলছে। বছর শেষে অর্থাৎ ডিসেম্বর মাসের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ এই বছরের মধ্যে পঞ্চম শ্রেণি প্রাথমিক আসবে কিনা সেই নিয়ে রূপরেখা সামনে আসতে চলেছে।

TO READ MORE NEWS ABOUT PAY COMMISSION ,DA,PRIMARY AND UPPER PRIMARY CLICK HERE

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here