প্রায় 17,000 এর কাছাকাছি কম্পিউটার শিক্ষক নিয়োগ হতে চলেছে রাজ্যে !!

0
43

বিধানসভা নির্বাচনের আগে একটা বিরাট চমক অপেক্ষা করছে। মনে করা হচ্ছে ভোটের আগে স্কুলে স্কুলে হাজার হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগ করতে পারে রাজ্য সরকার এবং সেই নিয়ে কিছু দিন ধরেই পদক্ষেপ নিতে শুরু করেছে বলে খবর। যদিও এই নিয়ে রাজ্যের তরফে কোনও অফিসিয়াল আপডেট বেরিয়ে আসেনি। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত ???

 

কিছু দিন আগেই কম্পিউটার শিক্ষা পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি অব্দি বাধ্যতামূলক হিসাবে চালু করতে হবে বলে খবর প্রকাশিত হয়েছিল । বর্তমানে কম্পিউটারকে অপসোনাল সাবজেক্ট হিসাবে নিতে পারে ক্লাস 9 এবং 10 এর ছাত্র ছাত্রীরা। যেটা 2020 থেকে বাধ্যতামূলক ভাবে পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি অব্দি চালু হতে চলেছে বলে খবর।

 

এর জন্য উপযুক্ত সিলেবাস ও মোটামুটি ভাবে তৈরি। প্রাথমিক ক্লাস 1 থেকে 5 অব্দি সিলেবাস তৈরি করেছে প্রাথমিক বোর্ড এবং ক্লাস 6 থেকে 8 অব্দি সিলেবাস তৈরি করেছে মাধ্যমিক বোর্ড বলে খবর।

 

এবার যদি আগামী শিক্ষাবর্ষ থেকে কম্পিউটার শিক্ষা বাধ্যতামূলক ভাবে চালু করতে হয় তাহলে এর জন্য পর্যাপ্ত কম্পিউটার শিক্ষকের প্রয়োজন হবে। এবং ঠিক তার জন্য অর্থাৎ কম্পিউটার শিক্ষক নিয়োগ করার জন্য মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হতে পারে যে কত এবং কিভাবে ঐ সমস্ত কম্পিউটার শিক্ষক নিয়োগ করা হবে। তবে যদি 2020 থেকেই কম্পিউটার শিক্ষা পঞ্চম শ্রেণীতে চালু হয় তবে তার জন্য খুব দ্রুত ঐ সমস্ত শিক্ষক নিয়োগ করতে হবে কারণ হতে আর মাত্র 2 মাস আছে।

বর্তমান পত্রিকায় প্রকাশিত খবর অনুসারে “প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগের প্রস্তাব নিয়ে আজ,বৃহস্পতিবার আলোচনা হতে পারে মন্ত্রিসভার বৈঠকে।”

 

যদি কম্পিউটার শিক্ষক নিয়োগ করতে হয় তাহলে কিছু বিশেষ দিকে নজর দিতে হবে । যেমন,

1) প্রত্যেক স্কুলে স্কুলে কম্পিউটার পর্যাপ্ত আছে কি না বা থাকলে সেই গুলো কি অবস্থায় আছে তা দেখা।

2) কম্পিউটার শিক্ষক প্রত্যেক স্কুলের জন্য অনন্ত একটা করে করা।

3) কম্পিউটার এবং শিক্ষকদের যাবতীয় দায়িত্ব সরকারের নিজের কাছে রাখা দরকার। যেমন বেতন ইত্যাদি।

 

এবার সবচেয়ে বর প্রশ্ন হচ্ছে কম্পিউটার শিক্ষক নিয়োগের যোগ্যতা কি লাগবে বা কম্পিউটার শিক্ষক হতে গেলে কি কি যোগ্যতা লাগবে???
সেই নিয়ে এখনও কোনও আপডেট বা নিউজ বেরিয়ে আসেনি। তবে মনে করা হচ্ছে কম্পিউটার ডিপ্লোমা লাগবে,সঙ্গে কম্পিউটার এর উপর ভালো জ্ঞান থাকা জরুরি। তবে অফিসিয়ালি নোটিশ এখনও প্রকাশিত হয়নি। এর জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

 

তাই নিয়মিত ফল করুন ওয়েবসাইটি এই নিয়ে যখনই আপডেট বেরিয়ে আসবে সেটা আপনাদের সঙ্গে share করা হবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here