{MEETING} How To Open West Bengal Schools

0
7

How to open West Bengal schools ? The meeting will be held next week.Discuss all below possible point to reopen West Bengal schools after this lock down situation .

How To Open West Bengal Schools

করোনার পরিস্থিতি কাঁটিয়ে স্কুল খোলা নিয়ে চলতি সপ্তাহে একটা মিটিং অনুষ্ঠিত হতে চলছে শিক্ষা দপ্তরের সঙ্গে শিক্ষামন্ত্রীর বলে খবর উঠে এসেছে।

লকডাউনের পরিবর্তী পর্যায়ে কিভাবে স্কুল খোলা হবে বা স্কুলে পড়ুয়াদের কিভাবে ডাকা হবে সেই নিয়ে চলতি সপ্তাহে বা জুন মাসে প্রথম সপ্তাহে একটি সম্পূর্ণ নোটিশ প্রকাশিত হতে চলেছে।

ঐ নোটিশে থাকবে কিভাবে স্কুল খোলা হতে পারে ? বা এই স্কুল খোলা হলে পড়ুয়াদের কিভাবে এই কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হবে, সেই নিয়ে বিস্তারিত তথ্য থাকতে পারে বলে খবর বেরিয়ে এসেছে।

How-To-Open-West-Bengal-Schools
How-To-Open-West-Bengal-Schools

WB Schools Reopen

আপনাদেরকে আগেও আমরা জানিয়েছিলাম যে, স্কুল খুললে , বিশেষ করে প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির জন্য একাধিক পদক্ষেপ গ্রহন করা হতে পারে । যেমন :-

1.স্কুলে সর্বপ্রথম জীবাণু মুক্ত করা হবে ।


2. সব পড়ুয়া স্কুলে একসঙ্গে আসবে না !


3.সপ্তাহে এক একটি দিনে একটি করে শ্রেণি স্কুলে আসবে !


4. অর্থাৎ প্রাইমারি স্কুলের ক্ষেত্রে প্রাক প্রাথমিক থেকে পর পর শ্রেণি হিসাবে পড়ুয়ারা স্কুলে আসবে।


5. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের ক্ষেত্রে ঐ একই ফর্মুলা অনুসারে বিদ্যালয়ে পড়ুয়ারা আসবে।


6.যেমন ক্লাস ৫ থেকে শুরু করে একদম দ্বাদশ শ্রেণি অব্দি !


7.আগে বিশ্ববিদ্যালয় খোলা হতে পারে এর পর সমস্ত দিক বিচার বিবেচনা করে তবেই সর্বশেষে স্কুল খোলা হতে পারে !


8. ছাত্রছাত্রীদের স্বাস্থ্য বিধি নিয়ে সচেতন করা হবে ! এর জন্য প্রয়োজন হলে ইন্টারনেট ,টিভি, মোবাইলে, বা প্রয়োজন পরলে লিফলেট ছাফিয়ে এই স্বাস্থ্যবিধির সম্পর্কে ছাত্রছাত্রীদের সচেতনতা বাড়ানো হবে !


9. কোনও রকম প্রার্থনা সভা হবে না !


10. স্কুলে কোনও প্রকারে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে না !


11. শিক্ষক- শিক্ষাকর্মী এবং ছাত্রছাত্রীদের নিয়ম অনুসারে মাস্ক পড়তে হবে সঙ্গে প্রতেক দিন থার্মাল স্ক্রিনিং করা হতে পারে !

How To Open West Bengal Schools

যদিও উপরে উল্লিখিত বিষয় গুলো এখন আলোচনা পর্যায়ে আছে, ফলে কি হবে আর কি হবে না তা এই সপ্তাহে বা জুন মাসে প্রথম সপ্তাহে একটি সম্পূর্ণ নোটিশ প্রকাশিত হতে চলেছে ।

স্কুল খোলা হলে ছাত্রছাত্রীরা এবং স্কুলের শিক্ষক শিক্ষিকারা কিভাবে স্কুলে আসবে সেটাও দেখতে হবে রাজ্য শিক্ষা দপ্তরকে । কারন সবচেয়ে বেশি স্বাস্থ্যবিধির নিয়ম উলঙ্ঘন যদি কোথাও হয় সেটা হবে পাবলিক যাতায়াতে । তাই এই নিয়ে চিন্তা ভাবনার প্রয়োজন আছে বলে মনে করছেন অনেক শিক্ষক এবং সঙ্গে অভিভাবকরা ।

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলির সম্ভাব্য দিন ঘোষণা

এর সঙ্গে গতকাল মাননীয় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলির সম্ভাব্য দিন ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২৯ শে জুন , ২ রা এবং ৬ ই জুলাই উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা নেওয়া হবে ।

মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়েছেন যে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা করে ঠিক করবে করবে কোন দিন কোন পরীক্ষা নেওয়া হবে ।

To read more news and updates Click here about How To Open West Bengal Schools .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here