gpf এবং nps নিয়ে চলতি মাসে গুরুত্বপূর্ণ সিধান্ত নিল রাজ্য সরকার

NEWS-2020
NEWS-2020
খুব গুরুত্বপূর্ণ দুটি খবর বেড়িয়ে আসছে এই মুহূর্তে প্রথমটি হল জিপফ এবং দ্বিতীয়টি হল ন্যাসানাল পেনশন স্কিম বা NPS নিয়ে ।

 

এক নতুন নোটিফিকেশান জারি করেছে অর্থদপ্তর,তাতে বলা হয়েছে যে,চলতি মাসের মধ্যে গ্রুপ ডি কর্মীদের জিপিএফ অনলাইনে আনার নির্দেশ । কেন এই নির্দেশ , কারন কিছু দিন আগে রাজ্য সরকারের অফিসে কর্মরত গ্রুপ ডি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড (জিপিএফ)-এ বেশ কিছু অনিয়ম ধরা পড়েছিল। তায় এবার গ্রুপ ডি কর্মীদের জিপিএফ-এর উপর নজরদারি চালাতে পুরো ব্যবস্থাটিকে ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (IFMS)-এর মধ্যে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রুপ ডি কর্মীদের জন্য অনলাইন জিপিএফ মডিউল চালু করা হয়েছে।

এই সংক্রান্ত নির্দেশিকা গত 28.2.2018, Notification No.734-F[J],জারি করেছিল অর্থ দপ্তর তাতে বলা হয়েছে যে গ্রুপ ডি কর্মীদের জিপিএফ অ্যাকাউন্ট IFMS পোর্টালে নিয়ে আসতে হবে যত তাড়াতাড়ি সম্ভব ।


 জিপিএফ এ এপ্রিল- জুন মাসে ৮ শতাংশ হারে সুদ দেওয়া হবে।  ২০১৮-১৯ আর্থিক বছরে এক সময় সুদের হার ৭.৬ শতাংশে নেমে এসেছিল। তারপর সুদের হার বাড়তে শুরু করে। গত তিনটি কোয়ার্টারে সরকারি কর্মীদের জিপিএফ তহবিলে সুদের হার ৮ শতাংশ রয়েছে। 

 

 

এবং আরেকটি গুরুত্বপূর্ণ খবর হল NPS নিয়ে। যে Government of India নোটিফিকেশান জারি করেছে তাতে বলা হয়েছে যে মাসিক contribution বাড়ানো হচ্ছে ১০ % থেকে ১৪ % এ ,AIS অফিসার দের জন্য ,কিন্তু কর্মচারীদের contribution ১০% এ রাখা আছে, নীচে নোটিশটি দেওয়া হল …

।।।ধন্যবাদ ।।। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here