EDUCATIONAL NEWS

gpf এবং nps নিয়ে চলতি মাসে গুরুত্বপূর্ণ সিধান্ত নিল রাজ্য সরকার

খুব গুরুত্বপূর্ণ দুটি খবর বেড়িয়ে আসছে এই মুহূর্তে প্রথমটি হল জিপফ এবং দ্বিতীয়টি হল ন্যাসানাল পেনশন স্কিম বা NPS নিয়ে ।

 

এক নতুন নোটিফিকেশান জারি করেছে অর্থদপ্তর,তাতে বলা হয়েছে যে,চলতি মাসের মধ্যে গ্রুপ ডি কর্মীদের জিপিএফ অনলাইনে আনার নির্দেশ । কেন এই নির্দেশ , কারন কিছু দিন আগে রাজ্য সরকারের অফিসে কর্মরত গ্রুপ ডি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড (জিপিএফ)-এ বেশ কিছু অনিয়ম ধরা পড়েছিল। তায় এবার গ্রুপ ডি কর্মীদের জিপিএফ-এর উপর নজরদারি চালাতে পুরো ব্যবস্থাটিকে ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (IFMS)-এর মধ্যে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রুপ ডি কর্মীদের জন্য অনলাইন জিপিএফ মডিউল চালু করা হয়েছে।

এই সংক্রান্ত নির্দেশিকা গত 28.2.2018, Notification No.734-F[J],জারি করেছিল অর্থ দপ্তর তাতে বলা হয়েছে যে গ্রুপ ডি কর্মীদের জিপিএফ অ্যাকাউন্ট IFMS পোর্টালে নিয়ে আসতে হবে যত তাড়াতাড়ি সম্ভব ।


 জিপিএফ এ এপ্রিল- জুন মাসে ৮ শতাংশ হারে সুদ দেওয়া হবে।  ২০১৮-১৯ আর্থিক বছরে এক সময় সুদের হার ৭.৬ শতাংশে নেমে এসেছিল। তারপর সুদের হার বাড়তে শুরু করে। গত তিনটি কোয়ার্টারে সরকারি কর্মীদের জিপিএফ তহবিলে সুদের হার ৮ শতাংশ রয়েছে। 

 

 

এবং আরেকটি গুরুত্বপূর্ণ খবর হল NPS নিয়ে। যে Government of India নোটিফিকেশান জারি করেছে তাতে বলা হয়েছে যে মাসিক contribution বাড়ানো হচ্ছে ১০ % থেকে ১৪ % এ ,AIS অফিসার দের জন্য ,কিন্তু কর্মচারীদের contribution ১০% এ রাখা আছে, নীচে নোটিশটি দেওয়া হল …

।।।ধন্যবাদ ।।। 

SHARE THIS NEWS TO YOUR FRIEND

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *