MORNING 10 BIG BREAKING NEWS- INTEREST RATE,ONLINE LIBRARY,COLLEGE,UNIVERSITY

0
21

একনজরে আজ সকালের কিছু গুরুত্বপূর্ণ খবর। আজ ১৫ ই এপ্রিলের কিছু গুরুত্বপূর্ণ খবর।

1.ডাকঘরের সেভিংসে সুদের হার, পেমেন্টস ব্যাঙ্ক কমিয়ে আনল ৩ শতাংশে

 

একদিকে দেশে চলছে লকডাউন। অপরদিকে ফের সুদ কমানোয় ফের মাথায় হাত সাধারণ মানুষের।কেন্দ্র সরকার পেমেন্টস ব্যাঙ্কের  কমিয়ে আনল ৩ শতাংশে ,গত গত ফেব্রুয়ারি মাসেই যেটা ছিল সাড়ে তিন শতাংশ (চার শতাংশ থেকে কমিয়ে ) । এর ফলে সমস্যায় পড়বেন কয়েক কোটি গ্রাহক। INTEREST RATE সম্পর্কে বিষদে জানতে এখানে ক্লিক করুন।

 

RATE-OF-INTEREST
RATE-OF-INTEREST

 

 

2.স্থগিত হয়েছে পরীক্ষা, এবার বই কবে আসবে ? প্রশ্ন ছাত্রছাত্রীদের 

লকডাউনের জেরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। যদিও এই সময়ে রাজ্য সরকার পড়ুয়াদের জন্য অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেছে।দেওয়া হয়েছে মডেল অ্যাক্টিভিটি টাস্ক। শুরু করা হয়েছে প্রশ্ন ও উত্তর পর্ব। সব মিলেয়ে এই ছুটিতে ছাত্র ছাত্রীরা পড়াশুনার অভ্যাসটা যাতে বজায় থাকে তাঁর জন্য এই প্রয়াস।

গত কাল রাজ্য শিক্ষা দপ্তর এক নতুন অনলাইন অ্যাক্টিভিটি সংযোজন করেছে।সেখানে ছাত্রছাত্রীদের জন্য প্রশ্ন ও উত্তর পর্ব শুরু করেছে।বাংলার শিক্ষা পোর্টালে এই নতুন ব্যবস্থা শুরু হয়েছে। বিষদে জানতে এখানে ক্লিক করুন। 

কিন্তু এই পরিস্থিতিতে আতান্তরে,কিছু প্রশ্ন জাগছে একাদশ শ্রেণীর পড়ুয়াদের কাছে।সেটা হল নতুন বই নিয়ে,অর্থাৎ এই পরিস্থিতিতে দ্বাদশ শ্রেণীর বই তাঁরা কিভাবে পাবে ?

 

অপরদিকে খবর বেরিয়ে এসেছে যে,সঠিক সময়ে বই দেওয়া নিয়ে শিক্ষা দপ্তর সিধান্ত নেবে।

ফ্রিতে অনলাইনে বই,প্রশ্ন পত্র দেখুন এবং ডাউনলোড করুন[DOWNLOAD BOOK,QUESTION PAPERS] National Digital Library of India]

3. আজ মন্ত্রী সভার বৈঠক , মিলতে পারে কিছু গুরুত্বপূর্ণ দিক নির্দেশ

 

আজ ১৫ ই এপ্রিল বুধবার, প্রধানমন্ত্রীর বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রী সভার বৈঠক হতে চলেছে।আজ এই মন্ত্রী সভার বৈঠক থেকে কিছু গুরুত্বপূর্ণ দিক নির্দেশ মিলতে পারে বলে খবর। মঙ্গলবার দেশ জুরে লকডাউনের সময়সীমাকে বাড়িয়ে ৩ রা মে অব্দি করেন প্রধান মন্ত্রী। সঙ্গে তিনি এও জানান যে,করোনা হটস্পট নয় এমন এলাকা চিহ্নিত করে কিছুটা শিথিলতা দেওয়া হতে পারে। আজ কি রূপরেখা উঠে আসবে সেই দিকেই তাকিয়ে আছে দেশের জনতা । 

 

 

 

4. ছাঁটায় এর কোপ পড়তে পারে কর্মীদের কপালে !!

 

একদিকে কোভীড ১৯ এর জেরে আতঙ্ক বাড়ছে। এবার কর্মীদের কপালে ছাঁটায় এর কোপ পড়তে পারে বলে খবর বেরিয়ে এসেছে।জানা গিয়েছে যে,সরকারি নির্দেশ সত্ত্বেও যে সমস্ত কর্মী অফিসে আসেনি, তাঁদের বীরুধে কড়া পদক্ষেপ নিতে চলছে কেন্দ্র সরকার।

এই নিয়ে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক,খাদ্য ও গণবণ্টন মন্ত্রক নোটিশ জারি করেছে কর্মীদের জন্য। সেখানে কর্মীদের ২০ ই এপ্রিলের মধ্যে তাঁরা কাজ করতে চান কি না সেই বিষয়ে জানাতে হবে। 

 

5. কলেজেও কি সবাই পাস ??

 

করোনার জেরে বন্ধ স্কুল কলেজ, বিশ্ব বিদ্যালয় । এর জেরে বন্ধ  পঠনপাঠন । আগেই প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সকলকে পাশ করিয়ে দেওয়ার কথা ঘোষণা হয়েছে । এবার কি কলেজেও সেই রকম কোনও  সিধান্ত আসতে পারে ?? সেই নিয়ে শুরু হয়েছে জল্পনা !

EDUCATION-MINISTER-WB
EDUCATION-MINISTER-WB

মঙ্গলবার উপাচার্যদের সঙ্গে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।সেখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় বলে খবরে উঠে এসেছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কলেজ-বিশ্ববিদ্যালয় স্তরেও চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীদের পাস ফেল নিয়ে।

খবরে এমনটাই প্রকাশিত হয়েছে যে, যদি কোনও পরীক্ষার্থীদের আগের পরীক্ষার ভালো ফল করে থাকে ,তাহলে সেই ফল দেখে কলেজ-বিশ্ববিদ্যালয়  কর্তপক্ষ ঐ পরীক্ষার্থীকে পাশ করাতে সিধান্ত  নিতে পারে ! যদিও এখন এই প্রস্তাবটি আলোচনার পর্যায়ে আছে।

এই দিকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনও টিভি-র মাধ্যমে চালানো যায় কি না সেই বিষয়ে সিধান্ত  আসতে পারে বলে জানা গিয়েছে।

 

6.৩ মে পর্যন্ত কোনও যাত্রী পরিষেবা নয়, জানাল রেল

 

 

প্রধানমন্ত্রীর লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণার পরেই আগামী ৩ মে পর্যন্ত সমস্ত ধরণের যাত্রী পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করল ভারতীয় রেল ৷যে সমস্ত ট্রেনের টিকিট ৩ মে পর্যন্ত বাতিল করা হয়েছে। যাত্রা শুরুর দিন থেকে ৯০ দিনের মধ্যে আবেদন করলে বাতিল টিকিটের পুরো টাকা ফেরত পাওয়া যাবে। ই-টিকিটের ক্ষেত্রেও সংশ্লিষ্ট অ্যাকাউন্টে টাকা ফেরত যাবে।

TRAIN
TRAIN

 

পাশাপাশি টিকিট বুকিং এবং ক্যানসেলেশনের জন্য (রিজার্ভ বা আনরিজার্ভড) রেল স্টেশনগুলিতে এবং স্টেশনের বাইরে থাকা সব কাউন্টারগুলি বন্ধ থাকবে আগামী ৩ মে পর্যন্ত ৷

 

আরও কিছু গুরুত্বপূর্ণ খবর সংযোগ কড়া হচ্ছে……

 

 

CLICK HERE FOR JULY INCREMENTS SALARY CALCULATORS AFTER PAY COMMISSION 

CLICK HERE FOR PRIMARY TEACHERS RECRUITMENT AND COURT CASE

CLICK HERE FOR UPPER PRIMARY TEACHERS RECRUITMENT AND COURT CASE 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here