প্রাথমিকে নতুন শিক্ষক নিয়োগ নিয়ে কি ভাবনা শিক্ষামন্ত্রীর

0
19

বৃহস্পতিবার নজরুল মঞ্চে তৃণমূলের প্রাথমিক শিক্ষক সংগঠনের সম্মেলনে এসে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অনেকগুলি বিষয় নিয়ে জানিয়েছেন। যেমন বেতন বৃদ্ধি সহ একাধিক বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী জানান।

তবে বেতন বৃদ্ধির পাশাপাশি প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির বিষয়ে খসড়া তৈরি হচ্ছে বলে তিনি জানান । প্রাথমিক শিক্ষকদের যোগ্যতা অনুযায়ী সরাসরি উচ্চ প্রাথমিকে নিয়োগ করার ভাবনাও সরকারের রয়েছে। তার জন্য শূন্যপদে ১০-১৫ শতাংশ সংরক্ষণ রাখার ভাবনা রয়েছে বলে জানান পার্থবাবু। অর্থাৎ স্নাতকে ৫০ শতাংশ নম্বর ও বিএড প্রশিক্ষণ তাঁদের জন্য উচ্চ প্রাথমিকে ১০ থেকে ১৫ শতাংশ আসন সংরক্ষণেরও ইঙ্গিত দিয়েছেন তিনি।যদিও পদোন্নতির মাপকাঠির জন্য সরকারি কোনও নোটিশ সামনে আসেনি এখনও । 

শিক্ষক নিয়োগ তথা পঞ্চম শ্রেণীকে প্রাথমিকে আনার বেপারে শিক্ষামন্ত্রী জানান যে, শিক্ষা দপ্তর খুব দ্রুত কাজ করছে পঞ্চম শ্রেণীকে  প্রাথমিক স্কুলে আনার বিষয়ে , তবে এর জন্য উপযুক্ত পরিকাঠামোর প্রয়োজন যা আগামী শিক্ষাবর্ষ প্রর্যন্ত হয় কি না সেটাই এখন দেখার। কারণ পরিকাঠামোর উন্নতির জন্য একটু সময় দরকার । অর্থাৎ ২০২০ সালে প্রাথমিকে পঞ্চম শ্রেণী আসার সুযোগ কম বলে মনে করছে অনেক রাজনৈতিক মহল।

শিক্ষকদের আপস-বদলিতে দ্রুততা আনার আশ্বাসও দেন। তবে ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক না করে বদলি বা নিয়োগ হবে না বলেও তিনি জানিয়ে দিয়েছেন। অর্থাৎ আগে সারপ্লাস শিক্ষকদের কে বদলি করে উপযুক্ত শূন্য পদ দেখে তবেই শিক্ষক নিয়োগের বেপারে সিধান্ত জানাতে পারে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here