[Primary tet] primary teachers recruitment latest update

0
58

দীর্ঘ দিন ধরে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা টেট এর জন্য অপেক্ষা করছেন লক্ষ লক্ষ বেকার যুবক যুবতী। যদিও 2017 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ করার পর ,রাজ্য সরকার ফের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা টেট এর জন্য নোটিশ প্রকাশিত করে । সেই পরীক্ষায় কম বেশি প্রায় 2.5 থেকে 3 লক্ষ আবেদন জমা পরে বলে তখন খবরে উঠে আসে। কিন্তু সেই পরীক্ষার আবেদন জমা পড়লেও তাঁর পরীক্ষা প্রায় 3 বছর পার হয়ে গেলেও এখনও নেওয়া হয়নি।

যদিও এই অতিক্রান্ত 3 বছরের মধ্যে আগের টেট নিয়ে অনেক অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে, সেই সব মামলা সুপ্রিম কোর্ট অব্দি গিয়েছে। কিছু মামলার নিষ্পত্তি হলেও বেশ কিছু মামলা এখনও পেন্ডিং আছে।

এখন সবথেকে বড় প্রশ্ন হল নতুন টেট বা 2017 সালের টেট কবে নেওয়া হতে পারে ???

যদি আপনারা বিগত টেট গুলো দিকে লক্ষ্য রাখেন তাহলে দেখতে পাবেন কোন না কোন বড় ইভেন্ট কে সামনে রেখে টেট পরীক্ষা হয়েছে। ঠিক একই ভাবে 2021 এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এই পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে !!! যদিও এই পরীক্ষা নিয়ে কিছু সমস্যা সামনে এসেছে।

১) পঞ্চম শ্রেণি :- প্রথমে রাজ্য সরকার সমস্ত প্রাথমিকে পঞ্চম শ্রেণিকে আনার কথা বললেও পরিকাঠামোর দিক দিয়ে বিচার করে মাত্র 17996 টি স্কুলে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে আনার জন্য নোটিশ জারি করে। পরে দেখা যায় ঐ 17996 টি স্কুলের মধ্যে আবার সবকটিতে পঞ্চম শ্রেণি অন্তর্ভুক্তি সম্ভব হচ্ছে না। কোথায় পরিকাঠামো তো আবার কোথাও শিক্ষক এর অভাব দেখা দিয়েছে। সেই নিয়ে ইতিমধ্যে উচ্চ পর্যায়ের inspection শুরু হয়েছে। ফলে ঐ 17996 টি স্কুলের মধ্যে বেশ কিছু স্কুল বাদ যেতে পারে বলে জানা গিয়েছে !!

 

২) শিক্ষক শিক্ষিকার ট্রান্সফার :- সারপ্লাস স্কুল থেকে অর্থাৎ ছাত্র কম শিক্ষক বেশি স্কুল থেকে শিক্ষক কে ছাত্র বেশি শিক্ষক কম স্কুলে ট্রান্সফার করা হবে। যেটা কিছু কিছু ক্ষেত্রে শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

৩) কোর্ট মামলা: যদিও অনেক মামলার মধ্যে ,ptti মামলা নিষ্পত্তি হয়েছে ,ভুল প্রশ্ন মামলা(প্রতিভা মন্ডল wp 23006w) যেটা প্রায় নিষ্পত্তির দিকে। কিন্তু বেশ কিছু মামলা রয়েছে ,যে গুলোশিক্ষক নিয়োগ এর সঙ্গে সরাসরি সম্পর্কিত না হলেও বেশ গুরুত্বপূর্ণ । যেমন টেট সার্টিফিকেট, বসির ভুল প্রশ্ন, deled ।

 

৪) নতুন টেট নিতে হলে আগে বেশ কিছু বিষয় পরিষ্কার করা প্রয়োজন যেমন , NIOS deled পরীক্ষায় বসা নিয়ে কি হবে, সঙ্গে রিসেন্ট যে সমস্ত deled পাস out ক্যান্ডিডেটরা কি পরীক্ষায় বসতে পারবে ? Bed দের কি হবে ??

 

এখন যে সমস্ত খবরাখবর বেরিয়ে আসছে দ্রুত সমস্ত বিষয় সমাধান হলে এই বছরের মাঝামাঝি প্রাথমিক টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে !! তবে তার আগে অবশ্যই উপরিউক্ত বিষয়ে ক্লারিফিকাশন দিয়ে নোটিশ জারি করা হবে এবং সেটা পরীক্ষা শুরুর এক দু মাস আগেই দেওয়া হবে। আর যে সমস্ত শূন্যপদের কথা জানা যাচ্ছে সেটা এখনও পরিস্কার নয়। সেটা একমাত্র উপরিউক্ত আলোচনার ১,২,৩ পয়েন্ট পরিস্কার হলে তবেই শূন্য পদ নিয়ে কিছু জানা যাবে।

 

তাই সঙ্গে থাকুন যখনই টেট পরীক্ষা নিয়ে অফিসিয়াল কিছু নোটিশ প্রকাশিত হবে সেটা সবার প্রথম আপনাদের সঙ্গে share করা হবে।


 

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা নিয়ে আরও খবর পড়তে click here

 

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা নিয়ে আরও খবর পড়তে click here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here