primary teachers salary calculators, pay protection for 2017 joining teachers

9
22

গত 26 শে জুলাই শিক্ষা দপ্তর থেকে নোটিফিকেশন জারি হওয়ার পর থেকেই প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি কোন নিয়ম মেনে হবে বা কি হারে হবে সেই নিয়ে ধোঁয়াশা কাটছে না । কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু পত্র-পত্রিকা এবং বেশ কিছু অনলাইন পোর্টাল খবর প্রকাশিত করেছে যে প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি  fitment factor অনুসারে হবে এবং সেটা 1.24 অনুপাতে হবে বলে জানা যাচ্ছে ।

যখন থেকে ঐ খবরটি  বিভিন্ন পত্র পত্রিকায়  প্রকাশিত হয়েছে তখন থেকে  বিভিন্ন যারা নতুন শিক্ষক জয়েন করেছেন বিশেষত 2017 সালে প্রাথমিক শিক্ষক হিসেবে তাদের মনে দানা বাঁধতে শুরু করেছে যে তারা এই fitment factor  হিসাবে  বেতন বৃদ্ধির আওতায় আসবেন কিনা ?  যদি fitment factor  অনুসারে বেতন বৃদ্ধি করা হয় তাহলে সেটা সবার ক্ষেত্রে হবে। আপনাদেরকে নীচে ক্যালকুলেটার টি দেওয়া হয়েছে সেখানে আপনাদের বেতন বৃদ্ধি দেখে নিতে পারেন (আনুমানিক) । 

fitment factor  টা আসলে কি   কি ??

 আপনাদেরকে বলতে চাই যে fitment factor   হল একটা নির্দিষ্ট অনুপাত যেটা দিয়ে বেতন বৃদ্ধি করলে সবারই দিকটা সুরক্ষিত হয় সেটা নতুন বলুন পুরাতন বলুন সমস্ত কর্মচারীদের দিকটা যেন সুরক্ষিত থাকে । তাই এটা একটা অনুপাত ঠিক করা হয়  যেন  সবার ক্ষেত্রে বেতন বৃদ্ধি টা একই রকম হয় । আবার অনেক সময় এই নিয়মে বেতন বৃদ্ধি করতে গিয়ে দেখা যায় যে , যারা অনেক পুরাতন কর্মচারী তাঁদের দিকটি অনেক সময় সুরক্ষিত হয় না । তাই তাদের ক্ষেত্রে আবার “পে প্রটেকশন” আনা হয় । নিচে বিস্তারিতভাবে “পে প্রোটেকশন”  নিয়ে আলোচনা করা হল।

পে প্রোটেকশন টা কি ?

 পে প্রোটেকশন হল যখন দেখা যায় কোন কর্মচারীদের বেতন বৃদ্ধি করতে হয় বা করা হয় সে ক্ষেত্রে যারা পুরাতন কর্মচারী বা অনেক ক্ষেত্রে কি হয় যে অনেক কর্মচারী বিশেষ করে  শিক্ষককে উদাহরণ হিসাবে দেখলে দেখা যাবে যে , অনেক সময় অনেক শিক্ষক  বাড়ির কাছাকাছি স্কুল পাবার জন্য তারা নতুন পরীক্ষায় বসে এবং দেখা যায় যখন তার নতুন পরীক্ষাতে পাস করে নতুন স্কুলে জয়েন করে সেখানে  তাদেরকে পে প্রোটেকশন দেওয়া হয় ।  অর্থাৎ তাদের যে অভিজ্ঞতা আছে সেটাকে প্রটেক্ট করা হয় বেতনের  মাধ্যমে এবং যখন তারা নতুন স্কুলে জয়েন করে তখন তাঁরা নতুন নয় পূর্বতন বেতন কাঠামো অনুসারে বেতন পান পে প্রটেকশন জন্য। অর্থাৎ যে দু বছর ,পাঁচ বছর ,দশ বছর, যাই  কাজ করুক নতুন কাজে যোগ দিলে নতুন নয় পুরাতন বেতন কাঠামো  অনুসারে বেতন পাবেন  অর্থাৎ তাঁর পে বা বেতন কে প্রটেক্ট করা  পে প্রোটেকশন এর নিয়ম অনুসারে। তবে সব ক্ষেত্রে পে প্রোটেকশন পাওয়া যায় না,এর জন্য সরকারের নির্দিষ্ট কিছু নিয়ম আছে।

তাই এটা পরিষ্কার যদি fitment factor  অনুসারে বেতন বৃদ্ধি করা হয় তাহলে সেটা সবার ক্ষেত্রে দেওয়া হবে । নীচে ক্যালকুলেটর  দেওয়ায় হল সেটা ব্যবহার করুন যদি আপানার বেতন বৃদ্ধি(আনুমানিক) ১.২৪ অনুসারে দেখতে চান। 

:Disclaimer:

***THIS IS NOT ANY OFFICIAL UPDATES***

এখনও সরকারের তরফ থেকে কোনও ফিটমেণ্ট ফ্যাক্টর প্রকাশ করা হয়নি। সেই ফর্মুলা প্রকাশ করলে তা সর্ব প্রথম আপনাদের জন্য তা আমরা আপনাদের জন্য আনবো। তাই নিয়মিত এই  ওয়েবসাইটটি ফল করুন। 

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here