[Primary tet new notification ] নিয়ে আপনাদের কিছু প্রশ্নের উত্তর !!

কোর্ট কেস থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য West Bengal Board of Primary Education (wbbpe) ইতিমধ্যেই নোটিশ জারি করেছে। কিন্তু সেই নোটিশ নিয়ে ইতিমধ্যেই কিছু প্রশ্ন জাগছে চাকরিপ্রার্থীদের মনে। সেই সমস্ত প্রশ্নের উত্তর আমরা খুজার চেষ্টা করবে এই পোস্টের মাধ্যমে। কিন্তু তার আগে কিছু আপডেট তথ্য গত কালকের নোটিশ থেকে জানতে হবে।

1 1

যে নোটিশটি প্রকাশিত হয়েছে সেটা শুধুমাত্র প্রতিভা মন্ডলের কেস পিটিসনার দের জন্য। কেস নাম্বার WP 23006 এর। 2014 সালের টেট-এ মোট ছয়টি প্রশ্ন ভুল ছিল । বিষয়টি নিয়ে মামলা হয় হাইকোর্টে । শেষ পর্যন্ত হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দেন, ওই ছয়টি ভুল প্রশ্নের উত্তর যাঁরা দেওয়ার চেষ্টা করেছিলেন তাঁদের পুরো নম্বর দিতে হবে । তাঁরা অনলাইনে আবেদন করতে পারবেন । এই কেসের যে 175 জনের নাম আছে বলে আগে জানা গিয়েছিল তাঁদের মধ্যে মাত্র 130 জনের জন্য এই নোটিশ প্রকাশিত হয়েছে অনলাইনে এপ্লিকেশন করার জন্য। বাকি 45 জনের ক্ষেত্রে এই নোটিশে কিছু বলা হয় নি। কিন্তু যে সমস্ত তথ্য সামনে আসছে সেখানে দেখা যাচ্ছে যে,আগামী 15 নভেম্বর এই মামলাটি আবার কোর্টে উঠবে হয়তো বা সেই দিন বাকীদের নিয়ে কিছু আপডেট বেরিয়ে আসতে পারে !! 130 জনের যে নোটিশ প্রকাশিত হয়েছে তাদের অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন করা যাবে 22.10.2019 থেকে 29.10.2019 পর্যন্ত। এই আবেদন করা যাবে নোটিশে উল্লিখিত জেলা ভিত্তিক শূন্য পদ দেখে, এবং নিয়োগ করা হবে ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি স্কুল টিচার্স রিক্রুইটমেন্ট রুলস, 2016 অনুসারে।

বিঃদ্রঃ :– নীচের কিছু প্রশ্নের উত্তর অভিজ্ঞতার এবং কিছু প্রশ্নের উত্তর বিভিন্ন অভিগ্য মহল থেকে নেওয়া। তাই অবশ্যই আমাদের বেশ কিছু প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে। এবং গুলো কোনও অফিসিয়াল আপডেট নয়। জাস্ট অপনাদেরকে বোঝানোর জন্য করা।

প্রশ্ন 1) এটা কোন রিকুটমেন্ট রুল অনুসারে নিয়োগ হবে ?
উত্তর :-  2016 প্রাথমিকে রিক্রুইটমেন্ট রুল অনুসারে।

2) ভ্যাকেন্সি কত ?
উত্তর :-  2577 (নোটিশ অনুসারে)

3) 2019 এসে 2016 সালের রিক্রুইটমেন্ট রুল কেন ?
উত্তর :-  যেহেতু এটা ঐ সময় (2014 সালের টেট ) কে কেন্দ্র করে  ভুল প্রশ্ন মামলা এবং সেখান থেকে নিয়োগ করা নিয়ে মামলা তাই।

4) জেনেরাল ক্যাটাগরিতে বেঙ্গলি মিডিয়াম এ সব 0 তাহলে কিভাবে কোনও জেনেরাল ক্যান্ডিডেট বেঙ্গলি মিডিয়াম আবেদন করবে ??

উত্তর :- এর উত্তর এখনও অব্দি পাওয়া যায়নি।

 

5)130 জনের নামের জন্য ভ্যাকেন্সি 2577 কেন ?

উত্তর:- যেহেতু এটা 2016 রিক্রুইটমেন্ট রুল অনুসারে তাই 2017 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের পর পরে থাকা সিট গুলোকে দেওয়া হয়েছে। সমসময় যে সিট পরে থাকে সেটা উল্লেখ করতে হয় । তাই ঐ ঘোষণা। এটা ভাবার কোনও কারণ নেই যে 130 জনের জন্য এত কেন বেশি ভ্যাকেন্সি !!

6) বাংলা মিডিয়াম এ জেনেরাল, বাংলা মিডিয়াম এ obc ভ্যাকেন্সি শূন্য কেন ?

উত্তর :– হয়তোবা 2017 সালের রিক্রুইটমেন্ট এর পর ঐ পদ গুলোতে আর ভ্যাকেন্সি নেই। তাই শূন্য দেখাচ্ছে। যদিও এই নিয়ে অফিসিয়াল কোনও আপডেট এখনও অব্দি পাওয়া যায় নি । সেটা পাওয়া গেলে জানানো হবে।

*** যেহেতু সমস্ত বিষয়টি আগের টেট কে কেন্দ্র করে(টেট 2015) । অর্থাৎ ভুল প্রশ্নের অভিযোগ থেকে মামলা তাই সমস্ত রিক্রুইটমেন্টটিও আগের প্রসেস এই হবে ! 26/09/2016 সালের যে নোটিশ প্রকাশিত হয়েছিল সেখানে কম বেশি প্রায় 42,949 জনের ভ্যাকেন্সি এর কথা বলা হয়েছিল। ঐ শূন্য পদের মধ্যে প্রায় সমস্ত তাই পূর্ণ করা হয়েছিল (প্রায় 38,000 থেকে 40,000) তখন কার বিভিন্ন খবর অনুযায়ী এবং তাঁদের কে 2017 সালে প্রাথমিক শিক্ষক রূপে নিয়োগ করা হয়েছে ইতিমধ্যেই। তাই বাকি যে শূন্য পদ গত 22/10/2019 নোটিশে প্রকাশিত হয়েছে, সেটা 2017 সালের রিক্রুইটমেন্ট এর পর পরে(প্রায় 2577 টি) থাকা শূন্য পদ মনে করা হচ্ছে !!!

 

TO KNOW LATEST ABOUT PRIMARY COURT CASE RECRUITMENT CLICK HERE

TO KNOW LATEST ABOUT UPPER PRIMARY COURT CASE RECRUITMENT CLICK HERE

 

2 COMMENTS

  1. All eligible candidate should be given a chance to prove their eligibility in TET 2014 exam as it was duly proved that many a question were full of error and incorrect .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here