দু’বছর পর টেট পরীক্ষার প্রস্তুতি পর্ষদের ??? TET EXAM কবে ? জানুন সম্পূর্ণ তথ্য

0
31

আপনারা জানেন যে টেট নিয়ে কিছুদিন ধরে আপডেট বেড়িয়ে আসছে। সেখানে নির্দিষ্ট দিনও ঘোষণা করা হচ্ছে যে ঐ দিন প্রাথমিক টেট এর দিনক্ষণ ঘোষণা করা হবে। কিন্তু সেই সমস্ত দিন পেরিয়ে গেলেও টেট নিয়ে কোনও আপডেট সামনে আসেনি। ফলে হতাশহয়ে পরেছেন চাকরীপ্রার্থীরা । কারণ তাঁরা এই টেট এর জন্য দীর্ঘ প্রায় ২ এর বেশি সময় ধরে অপেক্ষা করছেন। আপনারা জানেন যে,পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের ২০১৭ সালে প্রকাশিত বিজ্ঞপ্তির অনুসারে টেট পরীক্ষা নেওয়ার কথা থাকলেও সেটা এখনও নেওয়াহয়নি।টেট না নেওয়া নিয়ে কোর্টে মামলা হয়েছে। সেখানে কোর্ট পরীক্ষার না নেওয়ার কারণ জানিয়ে ২৭ জুনের মধ্যে আদালতকে রিপোর্টজমা করতে বলেছিল ৷  সেই রিপোর্ট জমা হলেও প্রকাশিত হয়নি টেট পরীক্ষার দিনক্ষণ ৷ টেট মামলাটি এখনও অব্দি তিন বার উঠেছে কোলকাতা হাইকোর্টে। গত ১০,১৭ এবং ২৭ জুন । এর পর ঐ মামলা নিয়ে কোনও আপডেট বেড়িয়ে আসেনি। গত যে ২৭ শে জুলাই উঠেছিল তার অর্ডার কপি নীচে দেওয়া হল।

Screenshot 2019 10 29 Microsoft Word WP8550W 2706o doc WP 8550W 2019 27062019 O 235 pdf

গত যে টেট পরীক্ষা ২০১৭ সালে  হয়েছিলো , সেখানে প্রায় ৪ লক্ষ চাকরীপ্রার্থীরা আবেদন করেছিল যার মধ্যে প্রায় কমবেশি ৩৮,০০০ থেকে ৪০,০০০ প্রাথমিক শিক্ষক রূপে কাজে যোগদান  করেছে। ২০১৭ সালের টেট পরীক্ষা নিয়ে কিছু অভিযোগ নিয়ে কোলকাতা মামলা চলছে। সেই প্রশ্ন ভূল মামলা থেকে কোর্ট শিক্ষক নিয়োগ করতে নির্দেশও দিয়েছেন এবং সেই মত পর্ষদ নোটিশও প্রকাশ করেছে। কিন্তু এখন লক্ষ লক্ষ পরীক্ষার্থীদের মনে প্রশ্নও জাগছে যে নতুন টেট পরীক্ষা কবে হবে ????

কিন্তু আমাদের সূত্র মারফৎ সমস্ত আপডেট বেড়িয়ে আসছে তাতে দেখা যাচ্ছে প্রাথমিক পর্ষদ নতুন টেট নেওয়ার জন্যপ্রস্তুতি শুরু করে দিয়েছে। মাননীয় শিক্ষামন্ত্রী কথা অনুসারে পূজোর পর যে টেট পরীক্ষা নেওয়ার কথা তিনি আগেই জানিয়েছিলেন সেই মতন কাজ চলছে বলে জানা গিয়েছে। তবে এখনই খুব দ্রুত কোনও দিনক্ষণ প্রকাশ করা হবে না। যেইটুকু খবর আসছে তাতে মনেকরা হচ্ছে ডিসেম্বর ২০১৯ এর মধ্যে বা ২০২০ প্রথম ভাগে টেট নিয়ে কিছু আপডেট বেড়িয়ে আসতে পারে।

 

তবে সবচেয়ে বেশি সুযোগ  ডিসেম্বর এর মধ্যে কিছু ঘোষণা করা। কারণ আপনারা জানেন যে,ডিসেম্বর মাসেই প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে আনা হবে কিনা সেই নিয়ে রাজ্য সরকার ঘোষণা করবে। কারণ হল পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে পাস ফেল ফিরছে আগামী অর্থাৎ ২০২০ শিক্ষাবর্ষ থেকে । যদি  প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে আনা হয় তাহলে শূণ্য পদটা একলাফে  অনেকটাই বাড়বে। দীর্ঘ অপেক্ষার অবসাণের পর যদি টেট হয় তাহলে সেটা বিরাট সুখবর পরীক্ষার্থীদের কাছে সেটা বলা বাহুল্য । কারণ দীর্ঘ তিন  বছর পর ফের যদি  পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগের “টেট” পরীক্ষা  নেওয়া হয় সেটা একটা ব্রেকিং নিউজ হয়ে দাঁড়াবে সেই সমস্ত পরীক্ষার্থীদের কাছে বলে মনে করা হচ্ছে  ৷

 

তবে নোটিশের সঙ্গে কিছু গুরুত্বপূর্ণ সিধ্যান্ত ও নিতে হবে প্রাথমিক পর্ষদকে । যেমন ১) বিএড  রা প্রাথমিকে বসতে পারবে কিনা ২) এনআইওএস থেকে ডিএলইডি করা প্রাথমিকে বসতে পারবে কিনা ৩) ২০১৭ সালে পর কী আর নতুন ভাবে টেট এর ফর্ম ফিলাপ করা হবে না শুধু ২০১৭ সালের ফর্ম ফিলাপের এর ভিত্তিতে টেট নেওয়া হবে ?

 

তবে এটা পরিষ্কার যে খুব দ্রুত প্রাথমিকের টেট নিয়ে নোটিশ আসতে চলেছে । এই টেট বা নতুন টেট হবে শুধুমাত্র ট্রেনিং প্রাপ্তদেরকে নিয়ে। খুব সম্ভবত আগামী ডিসেম্বর মাসে টেট পরীক্ষা নিয়ে আপডেট বেড়িয়ে আসতে পারে বলে খবর। তাই নিয়মিতও এই ওয়েবসাইট ফল করুন যদি তাঁর আগে বা যখনই আপডেট আসবে সেটা সবার আগে সবার প্রথম আমরা নিয়ে আসবো।

প্রাথমিক টেট নিয়ে এবং ভূল প্রশ্ন নিয়ে যাবতীয় আপডেট খবর পেতে এখানে ক্লীক করুন

উচ্চ – প্রাথমিক টেট নিয়ে এবংকোর্ট কেস  নিয়ে যাবতীয় আপডেট খবর পেতে এখানে ক্লীক করুন

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here