শিক্ষক নিয়োগ এখনই নয়, বেতন বৈষম্য মেটানোর আশ্বাস, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সরলীকরণ

এই মুহূর্তে শিক্ষক নিয়োগ তথা শিক্ষক দের বেতন বৃদ্ধি নিয়ে এক গুচ্ছ আপডেট পাওয়া গিয়েছে।একে একে আমরা সমস্ত আপডেট দেখে নেব।

গত কাল যে কলকাতা হাই কোর্টের শুনানি আপডেট সামনে এসে ছিল তাতে এখনই কোনও মেধা তালিকা উচ্চপ্রাথমিকে প্রকাশ করতে নিষেধ করেছিল কলকাতা হাইকোর্টে।কিন্তু আজ থেকে যে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হচ্ছে উচ্চপ্রাথমিকে তাতে কোন stay অর্ডার দেয় নি কোর্ট।অর্থাৎ আজ কে যে আপার প্ৰাইমারী ইন্টারভিউ প্রক্রিয়া আছে সেটা ssc দেওয়া নির্দিষ্ট নোটিশ অনুসারে চলবে।ইন্টারভিউ নিতে কোনও বাধা নেই ssc ।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ যে প্রক্রিয়া রয়েছে সেটার কিছু পরিবর্তন করতে চলেছে শিক্ষা দপ্তর।রাজ্যে প্রাথমিক স্কুলগুলিতে ১৩,২৯৫টি শূন্যপদ রয়েছে বলে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। খুব তাড়াতাড়ি সেই পদ গুলোকে পূরণ করা হবে বলে তিনি জানিয়েছেন। প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া অনেক জটিল শিক্ষক নিয়োগ করতে অনেক সময়  লেগে যায়। ফলে শিক্ষক নিয়োগের সঙ্গে সঙ্গে  আবার শূন্যপদ তৈরি হয়ে যায়।নিয়োগ প্রক্রিয়া পদ্ধতির পরিবর্তন করা দরকার। এর জন্য মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। দপ্তরের অফিসারদের সঙ্গেও আলোচনা হয়েছে।  সমস্ত প্রকারের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার যাতে সরলীকরণ করা যায় তার ভাবনা চিন্তা শুরু হয়েছে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে শারীর শিক্ষা ও কর্মশিক্ষায় শিক্ষক নিয়োগ-জটিলতা যাতে দ্রুত কাটে তার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে , ওই কমিটি দু’টি বিষয়ে শিক্ষক নিয়োগ নিয়ে সমস্যাগুলি খতিয়ে দেখছে।

প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে ,তাঁরা যে ভাবে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে গ্রেড বৈষম্য মেটানোর জন্য,তা খুব তাড়াতাড়ি মিটতে চলেছে।

নিজেদের বেতন বৃদ্ধি হিসাব করতে এখানে ক্লিক করুন

 

 

ssk  এবং msk শিক্ষকদের বেতন বৃদ্ধি সহ যে একাধিক দাবি জানিয়েছে তার সমাধান খুব তাড়াতাড়ি করা হবে । আগামী ৫ই জুলাই যে মিটিং আছে সেখানে কিছু ভালো খবর ssk  এবং msk শিক্ষকদের জন্য উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। 

কম্পিউটার শিক্ষকদের জন্য তিনি জানিয়েছে যে তাঁদের যেহেতু বিভিন্ন এজেন্সির মাধ্যমে নিয়োগ হয় তাই সেই এজেন্সিকেই এদের ভাতা বৃদ্ধি করতে হবে। যদি এজেন্সি ভাতা বৃদ্ধি না করে তা হলে সরকার ভেবে দেখবে যে তাঁদের ভাতা নিয়ে কি করা যায়।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here