শিক্ষকদের বকেয়া বেতন বৃদ্ধি নিয়ে বিজ্ঞপ্তি জারি, শিক্ষকদের বেতন বৃদ্ধির নিয়ে সরকারি বিজ্ঞপ্তি তাহলে এবার কবে?

গত কয়েক বছর ধরে এরাজ্যে যেভাবে শিক্ষক আন্দোলন হচ্ছে তা ইতিপূর্বে কোনদিন দেখা যায়নি।একদিকে প্রাথমিক শিক্ষকেরা পিআরটি স্কেল এর দাবিতে, SSK এবং MSK শিক্ষকেরা,কম্পিউটার শিক্ষক থেকে শুরু করে পার্শ্ব শিক্ষক এবং হাইস্কুলের শিক্ষকেরা tgt এবং pgt স্কেলের বৈষম্য এর দাবিতে একাধিক বার আন্দোলন করেছে।

ঠিক তার মধ্যে রাজ্যে প্রশিক্ষণহীন শিক্ষকদের জন্যে বড় ঘোষণা করল রাজ্য স্কুল শিক্ষা দফতর। সোমবার এক বিজ্ঞপ্তি দিয়ে স্কুল শিক্ষা দফতর জানিয়েছে বেতন বাড়তে চলেছে রাজ্যের কয়েক হাজার প্রশিক্ষণহিনী শিক্ষকের।

শিক্ষকদের বিদ্রোহ রুখতে এটা একাটা বড় ঘোষণা বলে মনে করা হচ্ছে । স্কুল শিক্ষা  দপ্তর  তাঁদের তরফে যে বিজ্ঞপ্তি জারি করেছে তাতে প্রশিক্ষণহিনী শিক্ষকরা  ইনক্রিমেন্ট পেতে চলেছেন। এর ফলে  রাজ্যের কয়েক হাজার শিক্ষক  শিক্ষিকা এতে উপকৃত হবেন ৷ ২০০২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যে সমস্ত চাকুরিপ্রার্থী বিএড না করেও চাকরি পেয়েছেন তাঁরা নতুন বিজ্ঞপ্তিতে ইনক্রিমেন্টের আওতায় আসবেন, বকেয়াও পেতে পারেন তারা ।

আগের বিজ্ঞপ্তিতে এই সুযোগ ২০০৬ থেকে ২০০৯ এবং ০১.০৭.২০১৫  পর্যন্ত যে সমস্ত প্রশিক্ষণহিনী শিক্ষকরা কাজে যোগ দিয়েছিলেন তাঁরা পেতেন। এবার সেই ব্যাপ্তি বাড়ানো হোল।

 

এর ফলে উপকৃত হবেন রাজ্যের হাজার হাজার শিক্ষক শিক্ষিকা বলে মনে করা হচ্ছে ।

একদিকে যে রকম ভাবে SSK এবং MSK শিক্ষকদের আন্দোলন চলছে আপর দিকে আগামী ১২ই জুলায় ফের প্রাথমিক শিক্ষকেরা আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে,যদি এর মধ্যে পিআরটি স্কেল নিয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি না হয় তা হলে।

তাই একদিকে যেমন বকেয়া ইনক্রিমেন্ট প্রাপ্তি ঠিক তেমন প্রাপ্য অধিকার নিয়ে শিক্ষক আন্দোলন এর দুয়ের মাঝে এখন রাজ্য রাজনীতি উত্তপ্ত। এখন দেখার বিষয় এই সমস্ত আন্দোলন কোন দিকে যায় এবং বেতন বৃদ্ধি নিয়ে রাজ্য সরকারি বিজ্ঞপ্তি কবে জারি করে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here