T20 world cup seven new rules- কী কী নতুন নিয়ম টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যেতে চলেছে ? T20 World cup India match schedule,very big news

0
244

This Post Contents

T20 world cup seven new rules– কী কী সাতটি নতুন নিয়ম টি-টোয়েন্টি (T20 world cup seven new rules) বিশ্বকাপে দেখা যেতে চলেছে ? সেই নিয়ে আমরা আলোচনা করবো। আপনারা এর মধ্যে একটি নিয়ম সম্প্রতি শেষ হওয়া এশিয়া কাপে দেখেছেন। নীচে কমেন্ট করে জানাবেন। এই সাতটি নতুন নিয়মের মধ্যে কোনটা আপনারা ,২০২২ সালের এশিয়া কাপে দেখেছেন।

আমরা এই পোষ্টে আপনাদের সঙ্গে ভারতের কোন (T20 World cup India match schedule) ম্যাচ রয়েছে সেটাও শেয়ার করবো। সম্প্রতি ক্রিকেটের নিয়মে বেশ কিছু বদল এনেছে আইসিসি। এবারে ভারতে বিশ্বকাপের যাত্রা শুরু হচ্ছে (T20 World cup India match schedule) পাকিস্তানের সঙ্গে । এবার মোট ১৬টি টিম অংশগ্রহণ করবে বিশ্বকাপে।

T20 world cup seven new rules

১.বল পালিশ করতে লালা ব্যবহারে স্থায়ী নিষেধাজ্ঞা(Permanent ban of use of saliva to polish the ball)

কোভিড -19 মহামারীর কারণে, আইসিসি বলকে উজ্জ্বল করতে লালা ব্যবহার নিষিদ্ধ করেছিল এবং তখন থেকেই খেলোয়াড়রা এটি বজায় রাখতে ঘামের উপর নির্ভর করে। তবে আইসিসি এখন এই সিদ্ধান্তকে স্থায়ী করেছে। আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছে, “কোভিড-সম্পর্কিত অস্থায়ী ব্যবস্থা হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে লালা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দুই বছরেরও বেশি সময় ধরে রয়েছে এবং নিষেধাজ্ঞাকে স্থায়ী করার জন্য এটি উপযুক্ত বলে মনে করা হয়।”ফলে অস্ট্রেলিয়ার পিচে বাড়তি সুইং পাওয়ার জন্য বলে থুতু লাগাতে পারবেন না বোলাররা।

২.নন-স্ট্রাইকারকে “রান আউট”(Running out the non-striker)

বোলারের রানআপের সময় বা বল করার আগে ব্যাটার যখন ক্রিজ ছেড়ে চলে যায় তখন নন-স্ট্রাইকারকে রান আউট করার অভ্যাস, যা আগে ‘ম্যানকাডিং’ নামে পরিচিত, এখন সেই রান আউট এবার বৈধ হবে। আউটের পদ্ধতি এখন ‘আনফেয়ার প্লে’ না হয়ে ‘রানআউট’ হিসেবে বিবেচিত হবে। দীপ্তি শর্মার কারণে সম্প্রতি এ ধরনের আউট শিরোনামে এসেছে।

দীপ্তি শর্মার সেই ভিডিও

৩. ক্যাচের পর নতুন ব্যাটারই স্ট্রাইকে থাকতে হবে।(Now always new batter is taking the strike. )

ব্যাটার ক্যাচ আউট হওয়ার পরে, ইনকামিং(New batter) ব্যাটার স্ট্রাইক নিতে হবে । ব্যাটাররা ক্যাচ নেওয়ার আগে পার করেছে কিনা তা বিবেচনা করা হবে না। আগে কোনও ব্যাটার ক্যাচ আউট হলে তিনি যদি মাঝে রান নেওয়ার সময় পিচ পেরিয়ে যেতেন, তা হলে নতুন ব্যাটারকে নন-স্ট্রাইকার হিসাবে দাঁড়াতে হত। নতুন নিয়মে এক্ষেত্রে নতুন ব্যাটারই স্ট্রাইক নিতে হবে।

T20 world cup seven new rules- কী কী নতুন নিয়ম টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যেতে চলেছে ? T20 World cup India match schedule-

T20_world_cup_seven_new_rules
T20_world_cup_seven_new_rules

৪.ব্যাটারকে রান আউট করার চেষ্টা গ্রাহ্য হবে না। (No-ball for venturing out of the pitch.)

কোনও ব্যাটারকে শট মারার আগে ক্রিজ থেকে এগিয়ে আসতে দেখলে অনেক সময় বোলার তাঁকে রান আউট করার চেষ্টায় বল ছুড়তেন। এখন সেটা করলে ‘ডেড বল’ দেওয়া হবে। একটি ব্যাটার খেলার জন্য পিচের সীমানার বাইরে যেতে দেওয়া হবে না,এই ধরনের কোনো শট খেলার ফলে আম্পায়ার বলটিকে ডেড বলবেন।

এছাড়াও, যে কোন বল ব্যাটারকে পিচ ছেড়ে যেতে বাধ্য করবে তাকে নো-বল বলা হবে এবং ফলাফল ফ্রি-হিটে পরিণত হবে।

৫. অযথা ফিল্ডারদের নড়াচড়ায় পাঁচ রানের শাস্তি।(Five-run Penalty for unfair field movement)

বোলার যখন বল করতে দৌড়াচ্ছেন তখন মাঠে ফিল্ডার যদি জায়গা বদল করেন, তাহলে ফিল্ডিং দলের উপর পাঁচ রানের জরিমানা আরোপ করা হবে সঙ্গে ডেলিভারিটিকে ‘ডেড বল’ বলে গণ্য করা হবে।

৬.ওভার দেরি করে শেষ করার মাশুল। (Slow Over rate penalty.)

একটি ফিল্ডিং দলকে নির্ধারিত সময়ের মধ্যেই ২০ ওভার বোলিং শেষ করতে হবে ! নির্ধারিত সময়ে ২০ ওভার বোলিং শেষ করতে না পারলে ফিল্ডিং দলকে শাস্তি পেতে হবে। যত ওভার কম হবে, সেই ওভারগুলিতে বৃত্তের ভিতরে এক জন অতিরিক্ত ফিল্ডার রাখতে হবে। এমনি পাওয়ার প্লে বাদ দিলে সার্কেলের বাইরে ৫ জন করে ফিল্ডার থাকে। যদি নির্দিষ্ট সময়ে নিজেদের ইনিংস শেষ করতে না পারেলে সার্কেলের বাইরে মক্সিমাম ৪ জন ফিল্ডারকে রাখতে পারবে। এর ফলে শেষের দিকে ব্যাটিং টিম এডভান্টেজ পাবে!

এই নিয়মটি 1 অক্টোবর থেকে T20 বিশ্বকাপ এবং সমস্ত ICC ম্যাচে কার্যকর হবে৷ ICC পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ 2023 শেষ হওয়ার পর ওডিআইতেও এই নিয়ম গৃহীত হবে৷

৭.ওয়ানডে এবং টেস্টে টাইম আউট । (Time Out in ODIs and Tests)

এর আগে ওয়ানডে এবং টেস্টে উইকেট পতনের পর একজন ব্যাটারকে ওয়াক আউট এবং স্ট্রাইক করার জন্য তিন মিনিট সময় দেওয়া হত। এখান এই সময়সীমা এক মিনিট কমিয়ে নিয়ম সংশোধন করা হয়েছে। একটি ব্যাটার মাটিতে পৌঁছাতে এবং স্ট্রাইক নিতে 120 সেকেন্ড বা ২ মিনিট সময় পাবে ! টি-টোয়েন্টিতে 90 সেকেন্ডের থ্রেশহোল্ড সময় অপরিবর্তিত রয়েছে।

t20 world cup India matches.(T20 World cup India match schedule)

Date Time Match
Sun 23 October19:00 Sun 23 October (LOCAL)India vs Pakistan
Thu 27 October18:00 Thu 27 October (LOCAL)Runner up Group A vs India
Sun 30 October9:00 Sun 30 October (LOCAL)India vs South Africa
Wed 02 November19:00 Sun 06 November (LOCAL)Winner Group B vs India
t20 world cup India matches(T20 World cup India match schedule)
DateTimeSemi-Final
Wed 09 November19:00 Wed 09 November (LOCAL)TBD vs TBD
Thu 10 November18:30 Thu 10 November (LOCAL)TBD vs TBD
Final 19:00 Sun 13 November (LOCAL)TBD vs TBD
T20 World cup India match schedule

To see t20 world cup Full schedule-Just Click Here , To Read more news like this – Just Click Here, To Download any PDF file click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here