UGC Guidelines on Examinations and Academic Calendar

UGC Guidelines on Examinations and Academic Calendar
UGC Guidelines on Examinations and Academic Calendar

UGC Guidelines on Examinations and Academic Calendar – প্রকাশ করল। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পথে হেঁটেই UGC উচ্চ শিক্ষায় পরীক্ষা এবং শিক্ষাবর্ষ নিয়ে নির্দেশিকা জারি করল। আগামী আগস্ট মাস থেকে নতুন Academic Calendar তৈরি করে চালু করা যাবে কলেজে। নতুন ছাত্রছাত্রীদের জন্য সেপ্টেম্বর থেকে এবং দ্বিতীয় ও তৃতীয় বর্ষের জন্য আগস্ট থেকে চালু করা যাবে কলেজে।

বুধবার প্রকাশিত নোটিশে বলা হয়েছে , স্নাতক ও স্নাতকোত্তরের শুধু ফাইনাল বর্ষ বা চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা হবে জুলাই মাসে । যে সব পড়ুয়া ইন্টারমিডিয়েট সেমেস্টারে পড়ছেন (স্নাতকে ২ ও ৪, স্নাতকোত্তরে ২ এবং প্রযুক্তিতে ২, ৪ ও ৬) তাঁদের বর্তমান ও পূর্বতন সেমেস্টারের অভ্যন্তরীণ মূল্যায়নে প্রাপ্ত নম্বরের নিরিখে গ্রেড বরাদ্দ করে মূল্যায়ন হবে।

ACADEMIC CALENDAR

# The Academic Session 2020-21 May Commence From 01.8.2020 for Old Students
* দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ক্ষেত্রে অর্থাৎ পুরাতন ছাত্রছাত্রীদের ক্ষেত্রে তা ১ অগস্ট শুরু হবে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ
# The Academic Session 2020-21 May Commence From 01.09.2020 for Fresh Students
* যে সমস্ত পড়ুয়া এ বার উচ্চ মাধ্যমিক পাশ করে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন অর্থাৎ নতুন ছাত্রছাত্রীদের শিক্ষাবর্ষ শুরু চলতি বছরের ১ সেপ্টেম্বর।
# Admissions to the UG and PG programmers for the session 2020-21 may be completed by 31.08.2020. If necessity arises, provisional admissions may also be made and relevant documents of qualifying examination may be accepted up to30.09.2020.

বিশ্ববিদ্যালয়গুলিকে খামতি মেটাতে একাধিক নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সপ্তাহে ৬ দিন ক্লাস থেকে শুরু করে,পরিস্থিতি স্বাভাবিক হলেই দ্রুত পরীক্ষা এবং ফল প্রকাশ করা নিয়েও এক গুচ্ছ প্রস্তাবনা জারি করেছে UGC ।

Admission Process01.08.2020 to 31.08.2020
Commencement of Classes
i.Students of 2nd/3rdyear
ii.Fresh batch (First Semester/Year)

01.08.2020
01.09.2020
Conduct of Examinations01.01.2021 to 25.01.2021
Commencement of Classes for Even Semester27.01.2021
Dispersal of Classes25.05.2021
Conduct of Examinations26.05.2021 to 25.06.2021
Summer Vacations01.07.2021 to 30.07.2021
Commencement of Next Academic Session02.08.2021

পরীক্ষা,ক্লাস,সেমিস্টার , অভ্যন্তরীণ মূল্যায়ন নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা নীচে দেওয়া হল। UGC Guidelines on Examinations and Academic Calendar

FOR MORE INFORMATION ABOUT UGC NOTICE CLICK HERE / FOR MORE NEWS ABOUT EDUCATION CLICK HERE

UGC Guidelines on Examinations and Academic Calendar

# include MCQ/ OMR based examinations, Open Book Examination, Open Choices, assignment/ presentation-based assessments etc.
# এমসিকিউ / ওএমআর ভিত্তিক পরীক্ষা, ওপেন বুক পরীক্ষা, ওপেন চয়েসস, অ্যাসাইনমেন্ট / উপস্থাপনা-ভিত্তিক মূল্যায়ন ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে ।
# The universities may adopt efficient and innovative modes of examinations by reducing the time from 3 hours to 2 hours assigned to each examination .
#বিশ্ববিদ্যালয় ৩ ঘণ্টার বদলে ২ ঘণ্টার পরীক্ষা নিতে পারে।
# The universities may conduct Terminal / Intermediate Semester / Year examinations in offline / online mode .
# বিশ্ববিদ্যালয়গুলি অফলাইন / অনলাইন মোডে টার্মিনাল / ইন্টারমিডিয়েট সেমিস্টার / বর্ষ পরীক্ষা করতে পারে ।
# If a university fails to take the exam, the students in the middle class will finalize their marks on the basis of 50 per cent marks of internal assessment of the current semester and 50 per cent marks of the previous semester.
# কোনও বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিতে না পারলে, মাঝপর্বে থাকা পড়ুয়ারা চলতি সেমেস্টারের অভ্যন্তরীণ মূল্যায়নের ৫০ শতাংশ ও পূর্বতন সেমেস্টারের ৫০ শতাংশ মার্কসের ভিত্তিতে তাঁর নম্বর চূড়ান্ত হবে।
# In the situations where previous semester or previous year marks are not available, particularly in the first year of annual pattern of examinations, 100% evaluation may be done on the basis of internal assessments .
# পূর্ববর্তী সেমিস্টার বা পূর্ববর্তী বছরের নম্বরগুলি উপলভ্য নয় এমন পরিস্থিতিতে বিশেষত পরীক্ষার বার্ষিক প্যাটার্নের প্রথম বছরে অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ১০০% মূল্যায়ন করা যেতে পারে ।
# If the student wishes to improve the grades, he/she may appear in special exams for such subjects during next semester .
# শিক্ষার্থী যদি গ্রেডগুলি উন্নত করতে চায় তবে পরের সেমিস্টারের সময় সে এই জাতীয় বিষয়ের জন্য বিশেষ পরীক্ষায় অংশ নিতে পারে ।
# The scheme of “Carry forward” (for the subjects in which the student has failed) will be allowed for the current academic year in the universities and every student will be promoted to next semester/year.
# “ক্যারি ফরোয়ার্ড” (যে বিষয়গুলিতে শিক্ষার্থী ফেল করেছে সেগুলির জন্য) প্রকল্পটি বর্তমান শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়গুলিতে অনুমোদিত হবে এবং প্রতিটি শিক্ষার্থী পরবর্তী সেমিস্টার / বর্ষে পদোন্নতি পাবে।
# However, such students may clear the examination for the course in which he/ she has failed/ remained absent, whenever the examination is held next.
# যাইহোক, এই জাতীয় ছাত্ররা কোর্সে যে পরীক্ষায় সে ব্যর্থ হয়েছে / অনুপস্থিত থেকেছে, যখনই পরবর্তী পরীক্ষা অনুষ্ঠিত হবে তখন তার জন্য পরীক্ষা clear করতে পারে।
# The students may be allowed to improve their grades by offering one additional opportunity to appear for the current semester course(s) in succeeding semesters/ years or through supplementary examinations .
# শিক্ষার্থীদের সেমিস্টার / বছর সাফল্য অর্জনের ক্ষেত্রে বা পরিপূরক পরীক্ষার মাধ্যমে একাধিক বর্তমান সেমিস্টার কোর্স উপস্থিত হওয়ার জন্য আরও একটি সুযোগ দেওয়ার মাধ্যমে তাদের গ্রেডগুলি উন্নত করার অনুমতি দেওয়া যেতে পারে ।
UGC Guidelines on Examinations and Academic Calendar
UGC Guidelines on Examinations and Academic Calendar

TO DOWNLOAD UGC NOTICE YOU CAN CLICK BELOW BUTTON. [su_button id=”download” url=”https://www.ugc.ac.in/pdfnews/4276446_UGC-Guidelines-on-Examinations-and-Academic-Calendar.pdf” target=”blank” style=”3d” background=”#1a1b1d” color=”#fef02b” size=”9″ wide=”yes” center=”yes” icon_color=”#ffffff” text_shadow=”0px 0px 0px #f392aa”]CLICK HERE TO DOWNLOAD [/su_button]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here