WB Employee Bonus 2023: রাজ্য সরকারি কর্মী,পেনশনারদের ২০২৩ সালের বাড়ছে বোনাস! বাড়বে ফেস্টিভ্যাল অ্যাডভান্সও৷

2
1047

WB Employee Bonus 2023: এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মী এবং পেনশনারদের ২০২৩ সালের বোনাস নিয়ে একটি খুবই বড় খবর সামনে এসেছে ! জানা গিয়েছে এই বছর অর্থাৎ ২০২৩ সালে বাড়ছে বোনাসের (WB Employee Bonus 2023) পরিমাণ!সঙ্গে বাড়বে ফেস্টিভ্যাল অ্যাডভান্সও! কত টাকা করে বাড়ছে বোনাস এবং ফেস্টিভ্যাল অ্যাডভান্স তা নীচে দেওয়া হল! আপনারা জানেন যে রাজ্যে বকেয়া ডিএ (WB DA Rate) নিয়ে শহীদ মিনারে যৌথ্য মঞ্চ আন্দোলন করছে! ডিএ আন্দোলনের আবহে সরকারি কর্মচারীদের উৎসব বোনাস বাড়ালেন মমতা, সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভায়!

যদিও ফেব্রুয়ারি মাসে রাজ্য বাজেট পেশ করার সময় রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ বাড়তি ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য৷ তাতে অবশ্য সন্তুষ্ট হননি আন্দোলনকারীরা ৷ এর মাঝে আজকে রাজ্য সরকারি কর্মচারী, পঞ্চায়েত কর্মী, শিক্ষক- শিক্ষিকা এবং পেনশনারদের জন্য এই বোনাসের খবরটি সামনে এল!

WB Employee Bonus 2023

আজকে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রী মানস ভুঁইয়া জানালেন, চলতি বছরে সরকারি কর্মচারীদের অ্যাডহক বোনাস বাড়ানো হবে ৷ এছাড়াও বাড়বে ফেস্টিভ্যাল অ্যাডভান্সের পরিমাণও ৷ এই বোনাসের বিষয়টি ছাড়াও এদিনের মন্ত্রিসভার বৈঠকে আরও একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে! কত নুন্যতম বেতন এবং পেনশন হলে এই বোনাস মিলবে তা অর্ডার কপিতে জানানো হবে! বোনাস নিয়ে অর্ডার (wb bonus order 2023 pdf download) কপি দেখতে এখানে ক্লিক করুন(From serial no 183)। আগে যে সকল কর্মচারী ৩৭ হাজার টাকা বা তার কম বেতন পেতেন, তাঁরাই এই বোনাস পাওয়ার অধিকারী হতেন। বেতনের এই ঊর্ধ্বসীমা এ বার ২ হাজার টাকা বাড়িয়ে ৩৯ হাজার টাকা করা হল।

রাজ্য সরকারি কর্মীদের উৎসব (WB Employee Bonus 2023) বোনাস বাড়ল ৷ গত বছর এটি ছিল ৪৮০০ টাকা। এবার তা বেড়ে হচ্ছে ৫৩০০ টাকা। ৩৯ হাজার টাকা পর্যন্ত বেতন পাওয়া কর্মীরা এটা পাবেন ৷ উৎসব অগ্রিম ১৪ হাজার টাকা থেকে বেড়ে ১৬ হাজার টাকা হচ্ছে। ৩৯ হাজার থেকে ৪৯ হাজার টাকা পর্যন্ত বেতনের কর্মীরা এই অগ্রিম নিতে পারবেন। পেনশনারদের অ্যাড হক সব অনুদান ২৭০০ টাকা থেকে বাড়িয়ে ২৯০০ টাকা হচ্ছে। ৩৩ হাজার টাকা পর্যন্ত পেনশন পান এমন পেনশনারা এটা পাবেন। গত বছর এই সীমা ছিল ৩২ হাজার টাকা।

Category20222023
Minimum Criteria for ad hoc bonusEmoluments did not exceed Rs.37,000/-(Basic+DA)Emoluments did not exceed Rs.39,000/-(Basic+DA)
Bonus amount Rs. 4800/-Rs. 5300/-
Minimum Criteria for Interest-free festival advanceexceeded RS.37,000/- p.m. but did not exceed Rs.47,000/- p.mexceeded RS.39,000/- p.m. but did not exceed Rs.49,000/- p.m
Interest-free festival advance up to Rs. 14000/-Rs. 16000/-
For Pensioner ad hoc bonusRs. 2700/-Rs. 2900/-
Minimum Criteria for ad hoc bonus for PensionerEmoluments did not exceed Rs.32,000/-(Basic+DA)Emoluments did not exceed Rs.33,000/-(Basic+DA)
Calculator Click HereCLICK HERE
WB Employee Bonus 2023
WB_Employee_Bonus_2023
WB_Employee_Bonus_2023

আজে বৈঠক শেষে বেরিয়ে এসে মন্ত্রী মানস ভুঁইয়া জানান, ২০২২ সালে adhoc বোনাস ছিল ৪৮০০ টাকা ৷ ২০২৩ সালে তা বেড়ে হচ্ছে ৫৩০০ টাকা। এছাড়া, গত বছর সরকারি কর্মীদের (WB Employee Bonus 2023)ফেস্টিভ্যাল অ্যাডভান্স দেওয়া হয়েছিল ১৪০০০ টাকা, এই বছর সেটা বাড়িয়ে ১৬,০০০ টাকা করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

পেনশনভোগীদের অ্যাড হক ভাতার পরিমাণও বাড়ানো হল। আগে এই বাবদ ২৭০০ টাকা পাওয়া যেত। এ বার থেকে ২৯০০ টাকা পাওয়া যাবে। ৩২ হাজার টাকা বা তার বেশি বেতন পেতেন, এমন সরকারি কর্মচারীরা এই ভাতা পেতেন। এ বার সেই ঊর্ধ্বসীমা ৩৩ হাজার করা হল।

এই দিকে বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন চালাচ্ছেন সরকারি কর্মচারীদের বড় একটা অংশ। বকেয়া ডিএ সহ কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে শহিদ মিনারের পাদদেশে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারীদের একাংশ। চলতি বছরের ফেব্রুয়াতিতে ২০ এবং ২১ ফেব্রুয়ারি, এই ২ দিন পেন ডাউন কর্মসূচি পালন করেন আন্দোলনকারী কর্মচারীরা।

তারপরেও গত ১০ মার্চ রাজ্যজুড়ে কর্মবিরতি পালন করেন আন্দোলনকারী ৷ এর পর ২৯-৩০ শে মার্চ নিজেদের আন্দোলনের রূপরেখা সামনে এনেছে! আন্দোলনে রাশ টানতে কর্মবিরতি এবং ধর্মঘটে যোগ দেওয়া কর্মচারীদের শো-কজ করা হয়েছে! একদিনের বেতন কাটার পদক্ষেপ ও শুরু করেছে ! ডিএ এর আন্দোলন এর আবহে এই উৎসব বোনাস (WB Employee Bonus 2023) বাড়ানোর এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে অভিজ্ঞ মহল!

FAQs

এই বছরে কত টাকা করে বোনাস পাবেন সরকারি কর্মচারীরা?

এই বছরে ৫৩০০ টাকা করে বোনাস পাবেন সরকারি কর্মচারীরা।

কত মিনিমাম বেতন হলে এই বোনাস মিলবে?

ডিএ এবং বেসিক নিয়ে ৩৯,০০০ টাকা বেতন হলে এই বোনাস মিলবে! এর বেশি বেতন হলে বোনাস পাওয়া যাবে না!

পেনশন হোল্ডারদের কত টাকা করে বোনাস পাবে এই বছর?

পেনশন হোল্ডাররা এই বছর ২৯০০ টাকা করে বোনাস পাবে ! আগে যা ছিল ২৭০০ টাকা!

কত মিনিমাম পেনশন হলে এই বোনাস মিলবে?

ডিএ এবং বেসিক নিয়ে ৩৩,০০০ টাকা পেনশন হলে এই বোনাস মিলবে! এর বেশি পেনশন হলে বোনাস পাওয়া যাবে না!

Emoluments কথার অর্থ কি?

Emoluments কথার অর্থ হল- Basic Pay+DA or Pay+DA

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here