২ সপ্তাহের মধ্যে টেট সার্টিফিকেট,ভুল প্রশ্ন নিয়ে ফাইনাল রায়! RTI ৩৯২৯,দু-সপ্তাহের মধ্যে প্যানেল প্রকাশের নির্দেশ- WB Primary 2009 South 24 Parganas Panel list,very big news

2
90

WB Primary 2009 South 24 Parganas Panel list- প্রায় ১৩ বছর পর আইনি জট কাঁটিয়ে 2009 South 24 Parganas Panel list প্রকাশিত হতে চলেছে। কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকালকে সেই নির্দেশ দিয়েছে। কোর্ট জানিয়েছে দু-সপ্তাহের মধ্যে ঐ প্যানেল প্রকাশের করতে হবে।

আগামী দু’সপ্তাহের মধ্যেই প্রকাশের (WB Primary 2009 South 24 Parganas Panel list) নির্দেশ দিয়েছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। দক্ষিণ ২৪ পরগনার ২০০৯ সালের চাকরি প্রার্থীদের ক্ষেত্রে এই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করতে হবে বলে জানিয়েছে আদালত। তখন অর্থাৎ ২০০৯ সালে দক্ষিণ ২৪ পরগনায় ১,৮৩৪ শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছিল জেলা প্রাথমিক শিক্ষা সংসদ।

২০০৯ সালে পরীক্ষা ও নেওয়া হয়েছিল,কিন্তু ২০১১ সালে চাকরি জেলায় অনিয়মের অভিযোগ তুলে প্যানেল বাতিল করা হয়। ফের ২০১৪ সালে পরীক্ষা নেওয়া হয়। এর পর উত্তর ২৪ পরগণা,মালদা এবং হাওড়া জেলার ১-২ আগেই নিয়োগ সম্পন্ন হয়। কিন্তু পরে থাকে কেবল দক্ষিণ ২৪ পরগনা জেলা।

WB Primary 2009 South 24 Parganas Panel list

বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার রায় দানে হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি কৃষ্ণ রাওয়ের নির্দেশ, মেধার ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা (প্যানেল) প্রকাশ করে দু-সপ্তাহের মধ্যে (WB Primary 2009 South 24 Parganas Panel list) প্রাথমিক শিক্ষা পর্ষদকে ১৮৩৪ জনের এই নিয়োগ সম্পন্ন করতে হবে। আদালত জানিয়েছে, প্রার্থী প্রশিক্ষিত কি অপ্রশিক্ষিত, এক্ষেত্রে তা বিচার্য বিষয় নয়। শুধুমাত্র মেধার তালিকার ভিত্তিতেই নিয়োগ করতে হবে পর্ষদকে। আদালতের আরও যুক্তি, যেহেতু ২০১৪ সালে শিক্ষার অধিকার আইন আসার আগেই ২০০৯ সালের এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল, তাই এক্ষেত্রে নতুন নির্দেশিকা প্রযোজ্য হবে না।

WBBPE_Grievance_Portal_Link
WB Primary 2009 South 24 Parganas Panel list(ফাইল ছবি)

পর্ষদ-এবার ২ সপ্তাহের মধ্যে টেট সার্টিফিকেট দেওয়া হবে!

এবার প্রাথমিক টেট শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই মিলবে সার্টিফিকেট। এমনই আশ্বাস দিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শুধুমাত্র টেট সার্টিফিকেট নিয় এবার থেকে পরীক্ষার্থীরা , পরীক্ষার শেষে দিয়ে দেওয়া হবে মডেল উত্তর এবং ওএমআর শিটের প্রতিলিপি ও। এবার নতুন টেট পরীক্ষায় বেশ কিছু নতুন নিয়ম আনছে প্রাথমিক পর্ষদ- পরীক্ষা কেন্দ্রে থাকবে একাধিক ব্যবস্থা-

  • ফেসিয়াল স্ক্যান করা হবে।
  • বায়োমেট্রিক হাজিরার ব্যবস্থা।
  • থাকবে মেটাল ডিটেক্টর।
  • প্রয়োজনে দেহতল্লাশির ব্যবস্থা।
  • দেহ তল্লাশিতে আপত্তিকর কিছু মিললে নেওয়া হবে কঠোর ব্যবস্থা।

যদিও টেট ২০১৪ এবং ২০১৭ উত্তীর্ণ প্রার্থীরা এখনও সার্টিফিকেট পাননি। তাঁদের টেট সার্টিফিকেটের জন্য এখনও পোর্টাল খোলা রয়েছে। তাঁদেরকে কবে টেট সার্টিফিকেট দেওয়া হবে সেই নিয়ে কোনও মন্তব্য পর্ষদের তরফ থেকে আসেনি।

MAT 1594

২০১৪ সালের টেটে ৬টি প্রশ্ন ভুল নিয়ে দায়ের হওয়া মামলায় আজ রায় দিতে পারে হাইকোর্ট! যাঁরা প্রশ্ন ৬টির উত্তর দেওয়ার চেষ্টা করেছিলেন, তাঁরা সকলে ওই ৬ নম্বর পাবেন কি না, এই বিষয়টি নির্ধারিত হবে।

WB Primary 2009 South 24 Parganas Panel list
WB Primary 2009 South 24 Parganas Panel list

RTI -৩৯২৯ নিয়ােগে আজ রায়দান ডিভিশন বেঞ্চের ।

আজকে RTI বিষয়ে ফাইনাল জাজমেন্ট আসতে পারে ! ১৬৫০০ এর মধ্যে ৩৯২৯ পরে থাকা পদে কি ২০১৪ পরে থাকা চাকরি প্রার্থীদের ভাগ্য খুলবে ? সেটা আজকে জানা যেতে পারে! এখনও অব্দি পরিসংখ্যা বলছে ঐ ৩৯২৯ শূন্য পদে নিয়োগের জন্য প্রায় ৬০০০ পিটিশনার এই মামলা করেছে! প্রাথমিকের ৩৯২৯টি শুন্যপদে ২০১৪-এর টেট-উত্তীর্ণদের তালিকা থেকে নিয়ােগের যে নির্দেশ সিঙ্গল বেঞ্চ দিয়েছিল, তা চ্যালেঞ্জ করেছিল রাজ্য।

আজ, শুক্রবার তার রায় দেবে ডিভিশন বেঞ্চ। বিচারপতি সুব্রত তালুকদার আর বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে ওই মামলায় বৃহস্পতিবার দীর্ঘ সময় শুনানি হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদের যুক্তি, সরকার চাইছে নতুন নিয়ােগ প্রক্রিয়া নিয়ে এগােতে এবং সেখানে পুরনাে ফাঁকা পদ যুক্ত করতে।

এইমাত্র আপডেট সামনে এল:- বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ ২৫২ জনকে সরাসরি নিয়োগের যে নির্দেশ দিয়েছিলেন, তা আজ খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। জানিয়েছে, যোগ্যতার ভিত্তিতেই নিয়োগ করতে হবে।

২০১৪ সালের বকেয়া শূন্যপদে ২০১৪ সালের টেট উত্তীর্ণরাই চাকরি পাবেন। অন্যদের সেখানে চাকরি পাওয়ার অধিকার নেই। শুক্রবার এমনই রায় দিল কলকাতা হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ!ঐ শূন্যপদে ইন্টারভিউ দিয়ে থাকা প্রার্থীদের মধ্যে মেরিটের ভিত্তিতে নিয়োগের অর্ডার মহামান্য ডিভিশন বেঞ্চের।

আজকেই কি ২০১৪ টেটের রেজাল্ট প্রকাশিত করবে পর্ষদ?

List_Of_Reserved_Category_Candidates_Who_Scored_82_Marks
List_Of_Reserved_Category_Candidates_Who_Scored_82_Marks

আইন না-মানলে পরীক্ষা বন্ধ করে দেওয়ার অবস্থানে অনড় রইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবারের পরে বৃহস্পতিবার সেই মন্তব্য করলেন তিনি। ২০১৭ সালের সংরক্ষিত কোটার ৮২ নম্বর প্রাপ্তদের টেট প্রার্থীদের চিহ্নিত করে তাঁদের উত্তীর্ণ বলে ঘোষণা করেছে পর্ষদ,সেই লিস্ট দেখতে এখানে ক্লিক করুন। এর সঙ্গে ২০১৭ এর রেজাল্টও প্রকাশ করেছে পর্ষদ। রেঙ্ক অনুসারে রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন।

কিন্তু কেন ২০১৪ সালের প্রার্থীদের ক্ষেত্রেও এই একই নির্দেশ প্রযোজ্য হচ্ছে না? এই নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেছেন কিছু চাকরিপ্রার্থীরা। যে সমস্ত সাবমিসন হয়েছে কোর্টে তাতে জানা যাচ্ছে সোমবারের মধ্যেই যদি রেজাল্ট প্রকাশ করা না হয় তাহলে নতুন টেট নেওয়া নিয়ে কোর্ট নিজেদের অবস্থান স্পষ্ট করে দেবে। তবে পর্ষদ জানিয়েছে শুক্রবারের মধ্যেই ২০১৪ সালের উত্তীর্ণ প্রার্থীদের নামও ঘোষণা করা হবে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here