WB Primary Head Master Recruitment 2023- প্রাথমিক স্কুলে হেড মাস্টার প্যানেল কিভাবে তৈরি হয়! কত বেতন বা ইনক্রিমেন্ট দেওয়া হয়?

0
1244

WB Primary Head Master Recruitment 2023– আজকে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। সেখানে প্রাথমিক স্কুলে হেড মাস্টার প্যানেল নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে! নোটিশে জানানো হয়েছে (WB Primary Head Master Recruitment 2023) এবার থেকে Government aided/sponsored Primary School গুলোর জন্য HT panel এর ক্ষেত্রে আর School Education Department এর এপ্রুভাল(approval) লাগবে না, Concerned DPSC(district Primary school council) গুলোই এই প্যানেলের অনুমোদন করতে (Memo No. No: 68-SED-13037/196/2022-Elemn Sec Dated- 07/02/2023) পারবে‌।

রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে প্রধানশিক্ষক নিয়োগের নিয়মে ফের বদল আনল স্কুল শিক্ষা দপ্তর। প্রধান শিক্ষক নিয়োগের ক্ষমতা আগের মতো জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের (ডিপিএসসি) চেয়ারম্যানদের হাতেই ফিরিয়ে দেওয়া হল। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে দপ্তরের পক্ষ থেকে ২০১৮ সালের আগস্ট মাসে জারি করা নির্দেশিকা প্রত্যাহার করা হয়েছে। প্রাথমিক স্কুলগুলিতে ১৯৭৩ সালের প্রাথমিক শিক্ষা পর্ষদের আইন মেনে প্রধান শিক্ষকের নিয়োগপত্র কেন্দ্রীয়ভাবে দিত সংশ্লিষ্ট ডিপিএসসি।

জেলা প্রাথমিক শিক্ষা সংসদগুলির (DPSC) হাতে দেওয়া হলো প্রাথমিক স্কুলে প্রধান শিক্ষক নিয়োগের দায়িত্ব। ৫ বছর ধরে প্রধান শিক্ষক নিয়োগ না হওয়ার ফলে বর্তমানে ৫০ হাজারের বেশি প্রাথমিক স্কুলের প্রায় অর্ধেক প্রতিষ্ঠানেই এখন প্রধান শিক্ষক নেই। যার জেরে প্রধান শিক্ষকদের জন্য ধার্য সাম্মানিক ছাড়াই কাজ চালাচ্ছেন টিচার ইন চার্জরা। এর ফলে মনে করা হচ্ছে রাজ্যে প্রায় ২০ থেকে ২৫ হাজার প্রাথমিক প্রধান শিক্ষক নিয়োগ করা হবে Promotion-এর ভিত্তিতে!

মুলত Promotion এর ভিত্তিতে প্রাইমারি স্কুল গুলিতে Head Teacher নিয়োগ করা হয়ে থাকে। এই নিয়োগ বা প্যানেল তৈরির ক্ষেত্রে একধিক বিষয় দেখা হয়। কিভাবে এই Head Teacher নিয়োগ করা বা প্যানেল তৈরির করা হয়ে থাকে এবং কত বেতন বা ইনক্রিমেন্ট দেওয়া হয়ে থাকে (WB Primary Head Master Recruitment 2023) ষষ্ঠ পে কমিশন অনুসারে? সেই নিয়ে নীচের পষ্টটি দেওয়া হল। নীচের পোষ্টটি শেয়ার করেছে(লিখেছেন) শুভ তোজো মান্না । এই নীচের পোষ্টের যাবতীয় ক্রেডিট আমরা তাকেই দিচ্ছি !

WB Primary Head Master Recruitment 2023

WBBPE_Grievance_Portal_Link
WB Primary Head Master Recruitment 2023(file image)

প্রাথমিক বিদ্যালয়ে HT post এ promotion পেতে গেলে কি কি বিষয়ে লক্ষ্য রাখতে হবে তা নীচে দেওয়া হল-

  • HT panel preparation (WB Primary Head Master Recruitment 2023) এর পূর্বে Concerned sub-inspector of schools একটি Vacancy list ওনার circle এর notice board এ display করবেন।
  • N.B.- HT এর জন্য eligible কোনো teacher চাইলে HT panel preparation এর পূর্বে তিনি যদি এই পদে আসীন হতে না চান তাহলে declaration দিতে পারেন,Concerned sub-inspector of schools কে।
  • HT promotion এর panel preparation করতে হবে concerned DPSC থেকে circle ভিত্তিক প্রতিবছর জানুয়ারি থেকে এপ্রিল মাসের মধ্যে।
  • HT vacancy অনুযায়ী, যা সম্পূর্ণ হবে ঐ বছর ডিসেম্বরের মধ্যে।
  • এই প্যানেল 1 year Valid থাকবে date of approval থেকে, এক্ষেত্রে পূর্বের প্যানেল অনুযায়ী পরবর্তী বছরেও প্যানেলের উপর দিকেই থাকবে ও তাঁদের নীচে নতুন নাম সংযোজন হবে ও ঐ প্যানেল থেকে HT Recruitment হবে (Rule 17 ও 18 of Memo No. 57-SE(Pry.), Dated- 15.01.2002)
  • যে বিদ্যালয়ে HT নেই বা পদ খালি আছে সেখানে তখনই নিয়োগ করতে হবে (Rule 19 of Memo No. 57-SE(Pry), Dated- 15.01.2002)
  • Concerned DPSC থেকে দেওয়া HT appointment letter এ mention থাকবে কতদিনের মধ্যে ঐ পদে join করতে হবে, ঐ নির্দিষ্ট সময়ের মধ্যে কেউ join না করলে HT panel থেকে ওনার নাম বাদ দেওয়া হবে ওনাকে কোনো inform করা ছাড়াই।
  • এরপর যার নাম ওনার পরে ছিল ওনাকে HT panel থেকে appointment দেওয়া হবে (Rule 19 of Memo No. 57-SE(Pry), Dated- 15.01.2002)
  • HT হওয়ার eligibility বা criteria গুলো ঠিক করে concerned DPSC (as per latest rules), যা প্রায় সব DPSC এর ক্ষেত্রে সমান।
icds_supervisor_result_2021_West_Bengal
WB Primary Head Master Recruitment 2023(file image)

প্রাথমিক বিদ্যালয়ে HT post এ promotion (wb primary head teacher panel) পেতে গেলে কোন eligibility বা criteria থাকা প্রয়োজন,তা নীচে দেওয়া হল –

এবার দেখে নিই কি কি eligibility বা criteria থাকলে একজন primary school এর assistant teacher, HT promotion (WB Primary Head Master Recruitment 2023) এর জন্য apply করতে পারেন বা কি rules এর ভিত্তিতে concerned dpsc HT panel preparation করে। একটি কথা মনে রাখতে হবে, TIC ও একজন assistant teacher তাই উনিও HT promotion এর জন্য prayer করতে পারেন।

WB Primary Head Master Recruitment 2023

1) HT panel preparation এর ক্ষেত্রে seniority নির্ধারণ হবে ঐ concerned DPSC এর under এ first joining এর ভিত্তিতে। যদি একাধিক teacher এর joining date same হয় তাহলে date of birth এর ভিত্তিতে seniority determined হবে।
2) concerned DPSC এর HT promotion এর যে notification published হবে সেই notification এ mention করা date ধরে A.T হিসাবে কমপক্ষে 5 বছরের অভিজ্ঞতা থাকলে তাহলেই কেবলমাত্র H.T promotion এর enlistment এ বিবেচনা করা হবে।
যেসব AT, HT promotion এর জন্য apply করবে তাদের as per NCTE gazetted notification-2010 নিম্নলিখিত যেকোনো একটি qualification থাকতে হবে।
i) senior secondary (বা এর সমতুল্য) with at least 50% marks এবং 2 years diploma in elementary education (by whatever name known)
অথবা,
NCTE (recognition norms & procedure) regulations-2002 অনুযায়ী – senior secondary (বা এর সমতুল্য) with at least 45% marks (for reserved category) এবং 2 years diploma in elementary education (by whatever name known)
অথবা,
senior secondary (or it’s equivalent) with at least 50% marks এবং 4 years bachelor in elementary education (B.EI. Ed.)
অথবা,
senior secondary (বা এর সমতুল্য) with 50% marks এবং 2 years diploma in education (special education)
ii) teacher with D.Ed. (special education) বা B.Ed. (special education) এবং 6 মাসের বিশেষ course সম্পন্ন করেছেন in elementary education by NCTE
N.B.- 03.09.2001 এর পূর্বে joining এমন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অবশ্যই M.P or it’s equivalent qualification with 1 year এর J. B.T. সার্টিফিকেট বা P.T.T.I সার্টিফিকেট বা সমমানের যোগ্যতা থাকতে হবে।
a) recognized university থেকে 2 বছরের ডি.এল.এড সহ graduation থাকা যে কোনো primary assistant teacher
b) এছাড়াও ঐসব primary teacher গণ ও apply করতে পারবেন- যারা 03.09.2001 এবং 31.12.2005-এর মধ্যে appointed হয়েছেন ও যাদের madhyamik pass or it’s equivalent qualification আছে এবং ওনারা 1 বা 2 বছরের teachers’ training complete করেছেন।
Primary Recruitment নিয়ে আরও খবর পড়তে হলে এখানে ক্লিক করুন
একজন প্রাথমিক শিক্ষকের বেতন নিয়ে যাবতীয় আপডেট পেতে এখানে ক্লিক করুন

প্রাথমিক স্কুলে এক জন হেড মাস্টারকে কত বেতন বা ইনক্রিমেন্ট দেওয়া হয় বা হবে ?

Ropa’19 অনুযায়ী HT promotion এর ক্ষেত্রে কোনো extra incremental benefit নাই (এখানে একটি কথা বলে রাখি, Ropa’19 এ যে additional incremental benefit এর কথা বলা হয়েছে সেখানে বলে দেওয়া হয়েছে যে, কোনো employee (AT/HT) ওনার 1st appointment date থেকে same post এ প্রতি 10 years continuous satisfactory service completion এ একটি incremental benefit পাবে ও তা হবে ওনার whole career এ maximum 2 টো (অর্থাৎ একটি 10 years ও আর একটি 20 years continuous satisfactory service complete করলে)। only remuneration 400/- টাকা ব্যতীত, এই 400 টাকা কেবলমাত্র remuneration, তা DA/HRA etc. allowance এর মতো count হবেনা বা retirement benefit এর ক্ষেত্রেও count হবে না।

নীচে দেওয়া হল এপ্লিকেশনটি -WB Primary Head Master Recruitment 2023

WB_Primary_Head_Master_Recruitment_2023
WB_Primary_Head_Master_Recruitment_2023

পোস্ট লেখেক-শুভ তোজো মান্না।

FAQs

ষষ্ঠ বেতন কমিশন অনুসারে একজন HT এর বেতনের দিক থেকে কি কি সুবিধা পেতে পারে?

যতদূর আমরা জানতে পেরেছি,একজন HT এর ক্ষেত্রে ষষ্ঠ বেতন কমিশনে remuneration বাবদ 400/- টাকা করে দেওয়া হবে। এই 400 টাকা বেসিকের সঙ্গে যুক্ত হবে না! এটা একটা অতিরিক্ত ভাতা হিসাবে দেওয়া হবে!

প্রাইমারি HT প্যানেল কি কোনও পরীক্ষার মাধ্যমে করা হয়?

এখন অব্দি যা খবর প্রাইমারি HT প্যানেল (WB Primary Head Master Recruitment 2023) প্রোমোশনের ভিত্তিতে করা হয়(যদি এর পরে কোনও নতুন রুলস আসে তাহলে সেটা পোস্ট করে দেওয়া হবে)। অর্থাৎ seniority হল এই প্যানেল তৈরি ক্ষেত্রে মূল বিষয়।

এই প্রাইমারি HT প্যানেল কত দিন ভ্যালিড থাকে?

এই প্রাইমারি HT (WB Primary Head Master Recruitment 2023) প্যানেল প্রায় 1 বছর Valid থাকে date of approval থেকে!

রাজ্যে কি নতুন করে প্রাইমারি প্রাধান শিক্ষক নিয়োগ করা হবে?

এখনও অব্দি এই নিয়ে (WB Primary Head Master Recruitment 2023) কোনও নোটিশ বা প্রতিক্রিয়া পাওয়া যায় নি! কিন্তু শিক্ষা দপ্তরের আজকের নোটিশ দেখে মনে করা হচ্ছে খুব শ্রীঘ্রই একটা আপডেট আসতে পারে !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here