[২০১২ টেট]চাকরির ১১ বছর পরে প্রাথমিক শিক্ষকদের হলফনামা! ৩৯২৪ জন শিক্ষককে! হলফনামা ভুল পাওয়া গেলে, নিয়োগ বাতিল!

0
187

প্রাথমিক শিক্ষকদের হলফনামা জমা দিতে হবে- ১১ বছরের আগে নিযুক্ত হওয়া প্রাথমিক শিক্ষকদের হলফনামা জমা করতে হবে! পূর্ব মেদিনীপুরের ৩৯২৪ জন প্রাথমিক শিক্ষককে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা দপ্তর। এই জেলায় ২০০৯ সালে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। পরীক্ষার মাধ্যমে ২০১২ সালে শিক্ষক নিয়োগ হয়। কিন্তু ২০১৬ সালে এই নিয়োগ ঘিরে হাইকোর্টে মামলা হয়। হাইকোর্টে এই সংক্রান্ত কোনও ঘোষণাপত্র জমা না পড়ায় নতুন করে শিক্ষদের কাছ থেকে হলফনামা চাওয়া হয়েছে। কিন্তু কেন ১১ বছর চাকরি করার পরে এ ভাবে হলফনামা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ,এই নিয়ে শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে!

পূর্ব মেদিনীপুরের ২০০৯ সালের নিয়োগকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়েছে! পূর্ব মেদিনীপুর জেলায় ২০০৯ সালের নিয়োগ থেকে ২০১২ সালে যে শিক্ষক নিয়োগ হয়েছিল। তাদের মধ্যে কিছু শিক্ষক তাদের নিজস্ব জেলা উত্তর ২৪ পরগণায় ফিরে এসেছে। সেই সমস্ত নীচে তালিকাভুক্ত শিক্ষকদের 01.08.2023 তারিখে দুপুর 1:00 টায় সংশ্লিষ্ট এসআই এর অফিসে পৃথকভাবে একটি হলফনামা জমা দিতে হবে, যে সংশ্লিষ্ট সিলেকশন কমিটির সদস্য বা ইন্টারভিউ বোর্ডের সদস্যরা আমার সাথে সম্পর্কিত নয়!

হলফনামায় শিক্ষকদের কোন কোন বিষয়ে জানাতে হবে?

১) হলফনামায় শিক্ষকদের জানাতে হবে কারও আত্মীয় ইন্টারভিউ বোর্ডে ছিলেন না। ২) যে আমি 2012 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিল, পূর্ব মেদিনীপুর দ্বারা পরিচালিত নিয়োগ প্রক্রিয়ায় তালিকাভুক্ত হয়েছিলাম, 2009। ৩) আমি অঙ্গীকার করছি যে এই ঘোষণাটি মিথ্যা বা ভুল পাওয়া গেলে, আমার নিয়োগ বাতিল করা হবে এবং আমি শাস্তিমূলক ব্যবস্থার জন্য দায়ী থাকব।

স্কুল শিক্ষা কমিশনার, স্কুল শিক্ষা অধিদপ্তর, W.B.-এর নির্দেশ অনুসারে, সমস্ত সাব-ইন্সপেক্টর অফ স্কুল, হাবরা-1, হাবরা-11, মধ্যমগ্রাম পূর্ব, মধ্যমগ্রাম, নাহাটা, স্বরূপনগর, বাগদা পূর্ব, বাগদাহ পশ্চিম, রাজারহাট, রাজারহাট পশ্চিম, গাইঘাটা, গাইঘাটা পূর্ব, খড়দহ দক্ষিণ, বরানগর, বাণীপুর, বারাসত পশ্চিম, হাড়োয়া, সন্দেশখাল উত্তর, গোপালনগর, বেড়াচাঁপা, কামারহাটি নিউ, দেগঙ্গা, হিঙ্গলগঞ্জ, হিঙ্গলগঞ্জ দক্ষিণ, বনগাঁ-l, বনগাঁ-ll, দত্তপুকুর সার্কেল, উত্তর 24 পরগণা , এতদ্বারা জানানো হয় যে তালিকাভুক্ত শিক্ষকদের 01.08.2023 তারিখে দুপুর 1:00 টায় সংশ্লিষ্ট এসআই/এস-এর অফিসে পৃথকভাবে একটি হলফনামা জমা দিতে হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য বাছাই কমিটির সদস্য(দের) সাথে সম্পর্কের বিষয়ে নির্ধারিত ফরম্যাটে যে কোনো ম্যাজিস্ট্রেট বা নোটারি পাবলিকের সামনে যথাযথভাবে নিশ্চিত করা, 2009 যার জন্য নিয়োগ প্রক্রিয়া 2012 সালে জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিল, পূর্বা মেদিনীপুর দ্বারা পরিচালিত হয়েছিল।

তালিকাভুক্ত শিক্ষকরা যারা পূর্ব মেদিনীপুর জেলা থেকে উত্তর 24 পরগনায় স্থানান্তরিত হয়েছেন এবং সম্প্রতি তাদের মাদার সার্কেলে (পূর্ব মেদিনীপুর জেলার অধীনে) হলফনামা জমা দিয়েছেন, তাহলে তাদের সংশ্লিষ্ট S.I এর অফিসে একটি ঘোষণা জমা দিতে হবে 01.08.2023 1:00 p.m. মধ্যেই!

উল্লিখিত সার্কেলের সকল এসআই, সংশ্লিষ্ট শিক্ষকদের কাছ থেকে হলফনামা/ঘোষণাপত্র সংগ্রহ করে 01.08.2023 ইতিবাচকভাবে বিকাল 4:00 টার মধ্যে নিম্নস্বাক্ষরিত অফিসে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। যেহেতু এটি আদালতের বিষয়, তাই এটিকে জরুরী বিষয় হিসাবে বিবেচনা করার জন্য অনুরোধ করা হচ্ছে ।

১১ বছর চাকরি করার পরে এ ভাবে হলফনামা দেওয়ার নির্দেশ ঘিরে শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শিক্ষকরা জানিয়েছেন, “৩৯২৪ জন শিক্ষককে ১লা অগষ্টের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশের তীব্র প্রতিবাদ তাঁরা জানাচ্ছে! শিক্ষক নিয়োগ পদ্ধতিতে শিক্ষদের নিজস্ব ভূমিকা কোথায়? ১১ বছর পরে সমস্ত দায় শিক্ষকদের ঘাড়ে চাপিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। এটা অন্যায়।”

নোটিশ – ২০০৯ সালে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। পরীক্ষার মাধ্যমে ২০১২ সালে শিক্ষক নিয়োগ হয়। কিন্তু ২০১৬ সালে এই নিয়োগ ঘিরে হাইকোর্টে মামলা হয়।

WB_PRIMARY_TEACHERS_COURT_CASE
WB_PRIMARY_TEACHERS_COURT_CASE

পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান বলেছেন, “আমরা কোনও নির্দেশ দিইনি। এডুকেশন কমিশনার থেকে নির্দেশ দেওয়া হয়েছে। কে হলফনামা দেবেন বা দেবেন না সেটা তাঁর ব্যক্তিগত বিষয়। তবে নির্দিষ্ট সময়ে হলফনামা জমা না পড়লে আইন ও পদ্ধতি মেনে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”

WB Primary Teachers Court Case – এই নোটিশটি ডাউনলোড করতে হলে এখানে ক্লিক করুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here