WBBPE Chairman 2023- কোর্টের চাকরি দেওয়ার নির্দেশ এক সপ্তাহের মধ্যে কার্যকর করা হবে! তাড়াতাড়ি চাকরি পাবে ?

1
88

WBBPE Chairman 2023- পর্ষদ সভাপতি আজকে মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এজলাসে ডেকে পাঠান! পর্ষদ সভাপতি দুপুর ৩ টের সময় এজলাসে এসে হাজির হন! কেন আগের কোর্টের নির্দেশ মানা হয়নি সেটা বিচারপতি জানতে চান! বিচারপতি পর্ষদ সভাপতির বেতন বন্ধ করে দেওয়া হবে প্রয়োজন হলে বলে জানান। জবাবে পর্ষদ সভাপতি জানান তিনি কোর্টের সমস্ত নির্দেশ কার্যকর করবেন বলে কোর্টে জানান।

প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত এক মামলায় ফের হাই কোর্টের তোপে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়,কোর্টের আগের নির্দেশ কার্যকর না-করায় প্রাথমিক শিক্ষা (WBBPE Chairman 2023) পর্ষদের সভাপতি গৌতম পালের বেতন বন্ধের হুঁশিয়ারি দিলেন! বেতন বন্ধের হুঁশিয়ারি কথা শুনে ভরা এজলাসেই কার্যত ভেঙে পড়লেন গৌতমবাবু। পরে অবশ্য নির্দেশ পালনের প্রতিশ্রুতি দিয়ে রেহাই পান তিনি।

আদালতের নির্দেশে হাজির হয়ে এক সপ্তাহের মধ্যে নির্দেশ পালনের আশ্বাস দেন পর্ষদ সভাপতি গৌতম পাল। অভিযোগ ছিল, ৭ জুন এক টেট প্রার্থীর ইন্টারভিউ নেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আদালতের নির্দেশ ছিল তিনি যোগ্য হলে তবেই তাঁকে নিয়োগ দিতে। কিন্তু এ পর্যন্ত ইন্টারভিউ হয়নি।

২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার পর যোগ্য হয়েও বঞ্চিন হন আমনা। কোর্ট তাঁকে ইন্টারভিউতে ডাকার নির্দেশ দেয়। নির্দেশটি একমাসেও পালন করেনি পর্ষদ। বিষয়টি এদিন বিচারপতির গোচরে আনা হয়। পর্ষদ দাবি করেছিল, ডিভিশন বেঞ্চে এই মামলাটি বিচারাধীন, তাই ইন্টারভিউ নেওয়া হচ্ছে না। এদিন বিচারপতি জানতে পারেন, এই মামলা নিয়ে ডিভিশন বেঞ্চে কোনও মামলাই হয়নি। তা হলে আগেই কেন ডিভিশন বেঞ্চের কথা বলা হল?

WBBPE_Chairman_2023
WBBPE_Chairman_2023

এরপর সভাপতির উদ্দেশে বিচারপতির প্রশ্ন ছিল, ‘ডিভিশন বেঞ্চে মামলার নম্বর কোথায়?’ কিন্তু পর্ষদ সভাপতির তরফে কোনও সন্তোষজনক উত্তর না-মেলায় বিচারপতি বলেন, ‘আমি আপনার বেতন বন্ধ করে দিচ্ছি। সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানাও দেবেন।’

আদালতে উপস্থিত হয়ে ক্ষমা প্রার্থনা করে পর্ষদ (WBBPE Chairman 2023) সভাপতি বলেন, “বেতন বন্ধ করবেন না। পরিবারে একমাত্র আয় আমার। বয়স্ক মায়ের চিকিৎসা চলছে।” তাঁর দাবি, আগেও বহু নির্দেশ মেনেছেন, আগামী নিয়োগ প্রক্রিয়াতেও সুযোগ দেবেন ওই প্রার্থীকে। এই নির্দেশ পালনের জন্য এক সপ্তাহ সময় চাইলে আদালত তা মঞ্জুর করে। ডিভিশন বেঞ্চে আবেদন প্রত্যাহার করে নেওয়া হবে বলেও জানান। পাশাপাশি, মামলাকারী যোগ্য হলে তিনি চাকরির সুযোগ পাবেন বলেও আশ্বস্ত করা হয়।

WBBPE Chairman 2023-এরপর অবশ্য বিচারপতি গঙ্গোপাধ্যায় পর্ষদ সভাপতিকে, আইনজীবীদের সঙ্গে আলোচনা করে পরবর্তী (WBBPE Chairman 2023) পদক্ষেপ কোর্টকে জানাতে বলেন। কিছুক্ষণ পরে এজলাসে এসে গৌতমবাবু বলেন, ‘নির্দেশ কার্যকর করা হবে। ওই প্রার্থীকে পরবর্তী নিয়োগ প্রক্রিয়াতেও সুযোগ দেওয়া হবে।’ এরপরই নির্দেশ পালনে পর্ষদ সভাপতিকে আরও দু’সপ্তাহের সময় দেন বিচারপতি।

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের সিলেকশন কমিটিতে স্বচ্ছতা আনতে কমিটির পুনর্গঠন করা হবে বলে একটি খুবই গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। পুরোনো কমিটির সব সদস্যদের বাতিল করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ বলে খবর সামনে এসেছে! পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, ‘বিধি মেনেই আমরা সিলেকশন কমিটি গঠন করেছি। তাতে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অনগ্রসর, ল-অফিসার এবং ট্রান্সজেন্ডার প্রতিনিধি-সহ অন্যরাও থাকবেন। আগে কখনও এইভাবে বিধি মেনে সিলেকশন কমিটি গঠিত হয়নি,যেভাবে আমরা এখন গঠন করছি!’

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here