WBSSC 2023:অ্যাকাডেমিক স্কোর তুলতে চায় এসএসসি | ১৪ হাজার শিক্ষক পদের তালিকা | উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা

0
79

WBSSC 2023:অ্যাকাডেমিক স্কোর তুলতে চায় এসএসসি!১৪ হাজার শিক্ষক পদের তালিকা। উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ে ১.১.০ বিধি মেনে তালিকা প্রস্তুত করা হয়েছ। মেধা তালিকা আবহত্যেকে দেওয়া হবে (নম্বর বিভাজনের) বিষয়টিও স্পষ্ট জানানো থাকবে। অনেক ক্ষেত্রে দেখা গেছে, প্রার্থীদের আবেদনেই ত্রুটি রয়ে গেছে,সেগুলিও বাদ দেওয়া হবে।

অবশেষে আদালতে জমা পড়ছে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা সংক্রান্ত হলফনামা। বুধবার তা সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের (WBSSC 2023) চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। শুক্রবার সেটি হলফনামা আকারে আদালতে জমা পড়বে। আদালত কাউন্সেলিংয়ের নির্দেশ দিলেই তা শুরু করা হবে। উচ্চ প্রার্থমিকে ১৪ হাজার ৩৩৯ শূন্যগন ছিল। শিক্ষা পরের কাছে জানানো হয়েছে, এই শূন্যপদ নিশ্চিতকরণের জন্য। এর ফলে প্রার্থীদের শূন্যগগুলি তার একবার যাচাই করে নেওয়া যাবে।

WBSSC 2023

বুধবার এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “শুক্রবার আমরা আদালতে উচ্চ প্রাথমিকের হলফনামা পেশ করব, শুনানির তারিখ চাইব। আগামী সপ্তাহে শুনানির তারিখ পেলে সেই দিনেই মেধা-তালিকা প্রকাশের অনুমতি দেওয়ার জন্য আর্জি জানাব।” চেয়ারম্যান আরও জানান, আদালত ওই তালিকা প্রকাশের নির্দেশ দিলে সরাসরিই তা প্রকাশ করা হবে। আর কোর্টে তালিকা জমা দিতে বললে (WBSSC 2023)সেখানেই তা জমা দেওয়া হবে। উচ্চ প্রাথমিকে ১৪,৩৩৯টি শূন্য পদের জন্য ইন্টারভিউয়ে ডাক পেয়েছিলেন। ১৪,০৫১ জন।

২০১৬ সালের বিজ্ঞপ্তির ভিত্তিতে দীর্ঘ সাত উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। মোট ১৪০৫২ জন প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয়েছে। তারপর প্রার্থীদের ওএমআর- সহ বিভিন্ন খুঁটিনাটি তথ্য যাচাই করে দেখার পরেই মেধাতালিকা তৈরি করেছে এসএসসি। এসএসসি-র সিদ্ধার্থবাবু বলেন, “হলফনামায় ওএমআর গরমিলের বিষয়েও তথ্য দেওয়া হবে। এবং তার জন্য কাউকে মেধাতালিকা থেকে বাদ দেওয়া হলে, তারও উল্লেখ থাকবে।”

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের অভিযোগ, তাঁদের দু’বার ইন্টারভিউ দেওয়া হয়ে গেল, কিন্তু মেধা তালিকার দেখা নেই। মেধা তালিকা দ্রুত প্রকাশের দাবিতে এ দিন দুপুরে উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা সল্টলেকে এসএসসি-র অফিস অভিযান করেন। করুণাময়ী। মেট্রো স্টেশনে চাকরিপ্রার্থীরা জড়ো হন।

অ্যাকাডেমিক স্কোর তুলতে চায় এসএসসি!

Upper_Primary_New_Interview
WBSSC 2023

এবার স্কুল সার্ভিস কমিশন এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে স্কুল সার্ভিস কমিশন বলে একটি খবর সামনে এসেছে! এক দশক আগের সঙ্গে বর্তমান সময়ের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক এবং স্নাতক ও স্নাতকোত্তরেও উত্তীর্ণদের প্রাপ্ত নম্বরের ফারাক বেড়েছে উল্লেখযোগ্যভাবে। চাকরির ক্ষেত্রে ০.৫ বা ১ নম্বরের পার্থক্যেই কেউ নিয়োগপত্র পায়। কেউ রয়ে যায় বেকারের তকমা নিয়েই। তাই এই নিয়ম পরিবর্তন করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন!

এবার তাই ‘অ্যাকাডেমিক স্কোর’ দেওয়ার বিধান তুলে দেওয়ার সুপারিশ করা হয়েছে বলে বুধবার এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। বলেন, “সময়, স্থান ও কালের ভেদে অ্যাকাডেমিক স্কোরে প্রচুর পার্থক্য ঘটে। সময়ের ভেদে নম্বরের যে পার্থক্য হয়, সেটা সর্বজনবিদিত। অথচ, চাকরি পাওয়ার জন্য ০.৫ বা ১ নম্বরও মারাত্মক একটা ফারাক। স্থান-কালভেদে ভাগ্য নির্ধারণ হওয়াটা ঠিক নয়। সেজন্যই আমরা এটা তুলে দেওয়ার পক্ষপাতী।”

কিছুদিন আগেই প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে এটি মামলা হয়েছে,এই অ্যাকাডেমিক স্কোর নির্ণয় নিয়ে! সেখানে এই অভিযোগ সামনে এসেছে!

কি কি নতুন নিয়মে থাকছে এবার ?

  • সব স্তরের স্কুল শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নির্বাচন প্রক্রিয়ার মধ্যে একটা সামঞ্জস্য থাকবে !
  • ওএমআর শিটের প্রতিলিপি বাড়ি নিয়ে যেতে দেওয়া হবে !
  • অ্যানসার কি আপলোড করা হবে! ফলে প্রার্থীরা নিজেদের মূল্যায়ন করে নিতে পারবেন!
  • ইন্টারভিউ ও কাউন্সেলিং ব্যবস্থা ফিরিয়ে আনার সুপারিশ করা হয়েছে।
  • কাউন্সেলিং ফিরবে!
  • তিন বছরের পরিবর্তে ১০ বছর ওএমআর সংরক্ষণ করা হবে!
WBSSC 2023
WBSSC 2023

সিদ্ধার্থবাবু বলেন, “একজন শিক্ষক, যিনি ক্লাস নেবেন, তাঁর বাচনশৈলী, বোঝানোর ক্ষমতা, এগুলো যাচাই করা অত্যন্ত প্রয়োজনীয়। আর মেধাতালিকায় একদম উপরের দিকের প্রার্থী তাঁর পছন্দের স্কুলটা বেছে নেবেন, এটাই ন্যায্য।” প্রসঙ্গত, ২০২০ সালের নিয়োগ বিধিতে উচ্চপ্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষক নিয়োগে ইন্টারভিউ, কাউন্সেলিং প্রক্রিয়া ছিল না। এবার নতুন (WBSSC 2023)নিয়োগ বিধিতে ইন্টারভিউ, কাউন্সেলিং প্রক্রিয়া ফিরছে!

UPPER PRIMARY SCHOOL TEACHERS STARTING SALARY-CLICK HERE

To get “{Librarians-738}Qualification for Librarian recruitment in WB” – Click Here

To see 738 District Wise vacancy – Click Here

বেতন (rural librarian salary in west Bengal) নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন

FAQs

উচ্চ প্রাথমিকে শূন্য পদ কত?

১৪,৩৩৯ টি শূন্য পদ রয়েছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য!

উচ্চ প্রাথমিকে ১৪,৩৩৯টি শূন্য পদের জন্য কত জন ইন্টারভিউয়ে ডাক পেয়েছিলেন?

প্রায় ১৪,০৫১ জন ইন্টারভিউয়ে ডাক পেয়েছিলেন উচ্চ প্রাথমিকে ১৪,৩৩৯টি শূন্য পদের শিক্ষক নিয়োগের জন্য!

শূন্য পদ কি বাড়তে পারে?

না ! সেই রকম কোনও নিউজ নেই!

নতুন নিয়োগ বিধি কবে প্রকাশ করবে স্কুল সার্ভিস কমিশন?

স্কুল সার্ভিস কমিশনের নতুন নিয়োগ বিধিকে মন্ত্রী সভার অনুমোদন এর জন্য পাঠানো হয়েছে! অনুমোদন পেলেই সামনের মাসের মধ্যে প্রকাশ করা হবে !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here