অবসরের বয়স নীতি পরিবর্তন ,ক্ষোভ !

0
103

This Post Contents

কিছু দিন আগেই স্কুল শিক্ষা দপ্তর থেকে নোটিশ প্রকাশিত হয়। এবং সেখানে নিজের পছন্দের অপশন নিতে বলা হয় ssk and msk শিক্ষক শিক্ষিকাদের ।

কোন বিষয়ে অপশন ?

তাঁদের কাছে জানতে চাওয়া হয় যে,পার্শ্ব শিক্ষকদের সমমর্যাদা ও সুযোগ-সুবিধা তাঁরা নেবেন কি না। নিলে তাঁদের পার্শ্ব শিক্ষকদের ন্যায় অবসরের বয়স হবে 60 বছর, কিন্তু বর্তমানে ssk এবং msk শিক্ষকের অবসরের বয়স এখন 65 বছর করা আছে।

FB IMG 1576893017394

ফলে এই নিয়ে ssk এবং msk শিক্ষকদের মধ্যে চরম বিড়ম্বনা, কারণ তাঁদের দাবি যে তাঁরা অনেক বেশি বয়সে কাজে যোগ দিয়েছে তাই তাঁদের যে পার্শ্ব শিক্ষকদের মত সুযোগ সুবিধা দেবার কথা বলা হচ্ছে সেটা দেওয়া হোক এবং সঙ্গে অবসরের বয়স 65 বছরই রাখা হোক।

যদিও,ssk এবং msk-র শিক্ষকেরা পার্শ্ব শিক্ষকদের সমমর্যাদা ও সুযোগ-সুবিধা পাবেন। তবে বেতনের ক্ষেত্রে তাঁদের জন্য যা নির্ধারিত করা হয়েছে সেই বেতনই মিলবে।

বর্তমানে পার্শ্বশিক্ষকরা বেশ ভালো সুযোগ সুবিধা পাচ্ছেন । যেমন,ইপিএফ, স্বাস্থ্যসাথীর মতো সুবিধা পাচ্ছেন। অবসরের পর গ্র্যাচুইটি বাবদ এক লক্ষ টাকা করে পান তাঁরা।

অপর দিকে পার্শ্বশিক্ষকরা যে সুবিধা পান, তা পেতে গেলে Ssk এবং msk শিক্ষকদের এই অপশন ফর্ম জমা দিতে হবে। যদিও এটি ঐচ্ছিক বেপার ,কেউ চাইলে তা নিতে পারেন, আবার কেউ মনে করলে 65 বছর পর্যন্ত কাজ করতে পারেন। সেক্ষেত্রে তিনি পার্শ্বশিক্ষকের পদমর্যাদা পাবেন না।

শিক্ষক নিয়োগ এবং শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here