EDUCATIONAL NEWS

6th pay commission এ CAS মামলার আপডেট

আপনারা জানেন যে,BGTA এর করা CAS বেনিফিট নিয়ে করা মামলার আজ গুরুত্বপূর্ণ শুনানী ছিল। সেই নিয়ে আজ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে।

CAS Benefit কি সরকার পোষিত এবং সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা পাবেন ?

কি হল আজ CAS মামলার?

গুরুত্বপূর্ণ তথ্য আপডেট :

CAS :– হল একটি SCHEME যেটা রাজ্য সরকারি কর্মচারীরা এবং রাজ্য সরকারি স্কুলের শিক্ষকরা পেয়ে থাকেন। এই SCHEME এর মাধ্যমে একজন কর্মচারী তার চাকরী জীবনে 8,16 এবং 25 বছর পূর্ণ করলে একটা ইনক্রিমেন্ট এবং একটা প্রোমোশন বা গ্রেড পে হাইক পেয়ে থাকেন।কিন্তু সরকার পোষিত এবং সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা চাকরি জীবনে 10 এবং 20 বছর পূর্ন করলে শুধু মাত্র একটা ইনক্রিমেন্ট পেয়ে থাকে সঙ্গে আন্ডার গ্রাজুয়েট শিক্ষকরা এর সঙ্গে 18 বছর নিজের চাকরি জীবন পূর্ণ করলে ক্যাশ বেনিফিট পান।

আজ সেই BGTA এর করা মামলার শুনানীতে মাননীয় শ্রী souren bhattacharya CAS বেনিফিট নিয়ে আজ আদালতে কি হয়েছে সেই নিয়ে কিছু আপডেট দিয়েছেন,তাদের জন্য যাতে CAS লাগু করা হয় সেই নিয়ে BGTA কোর্টে মামলা করে এবং সেই মামলার আজ একটি গুরুত্বপূর্ণ শুনানী হয়। তিনি জানিয়েছেন যে,

“সরকারি বিদ‍্যালয়ের শিক্ষক দের ন‍্যায় সরকার পোষিত বিদ‍্যালয়ের শিক্ষক গন কেন Career Advancement Scheme বা CAS এর সুবিধা পাবেন না এই প্রশ্নে বৃহত্তর গ্র‍্যাজুয়েট টিচার্স এসোসিয়েশন (বিজিটিএ )কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। সেই মামলার আজ শুনানি হয়েছে।এর আগে সরকারের তরফে হলফনামায় আদালতে বলা হয় যেহেতু সরকার পোষিত বিদ‍্যালয়ের শিক্ষক গন সরকারি কর্মচারী নন তাই তারা এই সুবিধা পাবেন না । পাল্টা হলফনামায় সংগঠনের আইনজীবী সুপ্রিম কোর্টের এবিষয়ে বিভিন্ন রায় উদ্ধৃত করে জানান যে সরকারি বিদ‍্যালয়ের শিক্ষক দের মতোই সরকার পোষিত বিদ‍্যালয়ের শিক্ষক গন এই সুবিধা পাওয়ার সাংবিধানিক অধিকার রয়েছে।আজ সংগঠনের তরফে আইনজীবী আদালতে জানান যে আগামী 1.1.2020 থেকে নতুন CAS সরকারি কর্মচারীদের জন্য সরকার চালু করতে চলেছে কিন্তু সরকার পোষিত বিদ্যালয় শিক্ষক দের এর আওতায় রাখা হয়নি তাই দ্রুত শুনানি করে আদালত সরকার পোষিত বিদ‍্যালয় শিক্ষক দের বঞ্চনা দূর করুক। সরকারি আইনজীবী এর বিরোধিতা করে বলেন সরকার পোষিত বিদ‍্যালয়ের শিক্ষক গন সরকারি কর্মচারী নন তাই এই CAS facility তারা দাবি করতে পারেন না। সংগঠনের তরফে আইনজীবী এবিষয়ে সুপ্রিম কোর্টের বিভিন্ন রায়ের উদাহরণ তুলে ধরে সরকারি আইনজীবী র যুক্তি খন্ডন করেন। মাননীয় বিচারপতি আগামী 3rd ডিসেম্বর পুনরায় শুনানির জন্য ধার্য্য করেছেন।”

ফলে 3RD ডিসেম্বর এই মামলা নিয়ে কি আপডেট বেরিয়ে আসে সেই দিকে তাকিয়ে থাকবে রাজ্যের শিক্ষকরা। কারণ পে কমিশনের আগে বেতন বৃদ্ধি নিয়ে এটা একটা গুরুত্বপূর্ণ মামলা হতে চলেছে।

অপর দিকে BGTA এর করা TGT SCALE করা আদালত অবমাননার মামলা এই সপ্তাহের মধ্যে উঠতে পারে। সেই নিয়ে কিছু আপডেট বেরিয়ে আসলে আপনাদের সঙ্গে SHARE করা হবে।

TGT SCALE নিয়ে এবং পে কমিশন নিয়ে আরও খবর পড়তে এখানে ক্লিক করূন

One thought on “6th pay commission এ CAS মামলার আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *