{Academic Section-Salary Bill}শংসয়ে শিক্ষকরা,ভিন্ন যোগ্যতার শিক্ষকরা একই স্তরে !! 2021 Very big news

0
14

Academic Section-Salary Bill ঃ- এই মুহূর্তে এপ্রিল মাসে বেতন বিল সাবমিট নিয়ে একটি নতুন সমস্যার কথা সামনে এসেছে। মাধ্যমিক স্তরে {Normal/Upper Primary/Secondary} ভিন্ন যোগ্যতার শিক্ষকরা একই স্তরে রাখা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে !!একটি নোটিশ জারি করা হয়েছে IOSMS Portal এ সেখানে বলা হচ্ছে এপ্রিল মাসের বেতন বিল সাবমিট করার আগে HOI দেরকে Academic Section, Academic Group, Subject সাবমিট করতে হবে। বিস্তারিত আপডেট এই পোষ্টে{Academic Section-Salary Bill} তুলে ধরা হল।

Academic Section-Salary Bill

ভোটের আবহে এক নতুন সমস্যায় পরেছেন শিক্ষক শিক্ষিকারা। HOI দেরকে নির্দেশ দেওয়া হয়েছে যে এই মাসের অর্থাৎ এপ্রিল মাসের স্যালারি বিল সাবমিট করার আগে সমস্ত শিক্ষক শিক্ষিকাদের Academic Section, Academic Group, Subject সাবমিট করতে হবে। এই আপডেট করা হলেই তবেই মিলবে এই এপ্রিল মাসের বেতন। কিন্তু এই আপডেট নিয়ে সমস্যা দেখা দিয়েছে।

iOSMS Notice ঃ- “Before salary submission for the month of April, 2021 all HOI will have to submit Academic Section, Academic Group, Subject for all teaching staff.”

শিক্ষকরা জানিয়েছেন যে, এই আপডেটের জন্য Academic Section এ মূলত দুটি অপশন রাখা হয়েছে,একটি Normal/Upper Primary/Secondary সেকশন এবং অন্যটি হল HS সেকশন । যদিও H.S. সেকশন নিয়ে সেই রকম কোনও সমস্যা চোখে পড়েনি বলে জানিয়েছেন শিক্ষকরা ।

সাধারণের মধ্যে চারটি শিক্ষাগত ভাগ থাকছে ভাষা {Language},বিজ্ঞান ও গণিত{Science and Math}, সমাজবিজ্ঞান {Social Science}এবং কর্ম ও শারীর শিক্ষা{Work Education & Physical Education} ,drop-down মেন্যু থেকে সেক্ষেত্রে Academic Group{একাডেমিক গ্রুপে} বেছে নিতে হবে ।

এতদূর অব্দি কোনও সমস্যা নেয়, যেখানে সমস্যা হচ্ছে সেটা হল Appointed subject বাছতে গিয়ে ।

শিক্ষক মহলে প্রশ্ন উঠছেন- কেউ Normal সেকশন এ Hons/PG পোস্টে Physics or Chemistry or Biological Science বিষয়ে কর্মরত এবং তার অ্যাপ্রুভাল কপিতে তার উল্লেখ আছে । তার ক্ষেত্রে যখন Appointed Subject ঐ ড্রপডাউন মেন্যু থেকে choose করতে যাবেন , তাকে Physical Science/Pure Science এবং Bio Science এই অপশনটি থেকে choose করতে হবে কারণ এক্ষেত্রে Appointed subject এ কোন Physics বা Chemistry বা Biological Science বলে বিষয় নেই , যেটা আগে দেওয়া ছিল ।

Academic Section-Salary Bill

Academic_Section-Salary_Bill
Academic_Section-Salary_Bill

সাধারণ শাখা চারটি গ্রুপের বিভিন্ন বিষয়ের মধ্যে কিছু বিষয়ে কোন গ্রুপে থাকবে তা নিয়েও শিক্ষা মহলে প্রশ্ন উঠেছে। যেমন জীব বিজ্ঞানে {অনার্স /পিজি} শিক্ষক-শিক্ষিকাদের তথ্য নথিভুক্তকরণ এর সমস্যা হতে পারে । গোটা প্রক্রিয়ায় অনার্স/পিজি এবং পাস/গ্রাজুয়েশন রাখা উচিত ছিল বলে শিক্ষা মহলে দাবি। শাখাকে গুরুত্ব দিয়ে ,অনার্স/পিজি {স্নাতকোত্তর} যোগ্যতাকে গুরুত্বহীন করে তোলা হচ্ছে বলে জল্পনা !!

এই ডাটা আপডেটে{তথ্য নথিভুক্তকরণ} পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান নিযুক্ত শিক্ষক-শিক্ষিকাদের বিষয়য়ের অপশন তুলে দেওয়া হয়েছে ।পরিবর্তে তাদের পদার্থবিজ্ঞান ,পিওর সাইন্স ,বায়ো সাইন্স থেকে অপশন বাছতে হবে ।

আগে এই রকম অপশন দেওয়া থাকলেও , হঠাৎই কোন সরকারি নির্দেশিকা ছাড়া দীর্ঘদিনের প্রথা তুলে দেওয়া হচ্ছে । শিক্ষক সংগঠন গুলো দাবি অনুসারে উচ্চমাধ্যমিক শিক্ষকরা সাধারণ শিক্ষকদের সঙ্গে বদলি হতে পারে বলে এটা করা হচ্ছে । সেটা পরবর্তী ক্ষেত্রে দেখার বিষয় রয়েছে যে এটা কতটা বাস্তবে সফলতা ধারণ করে !! তবে বদলি সুবিধা করতে গিয়ে ভবিষ্যতে যাতে পেশাগত কোন সমস্যা না হয় সেটাও নিশ্চিত করতে হবে শিক্ষা দপ্তরকে বলেও দাবি তুলেছে শিক্ষক শিক্ষিকারা।

Academic Section-Salary Bill

এই সমস্যা কথা সামনে আসতেই অনেক HOI এখন বেতন বিল সাবমিট করতে এখন একটু সময় নিচ্ছেন, কারণ এই বিষয়ে শিক্ষা দপ্তরের একটি গাইডলাইন অবশ্যই দরকার!! তবে এটা পরিষ্কার যে এই সমস্যা খুব দ্রুত মেটানো হবে ।

Academic Section-Salary Bill

এই নিয়ে আরও খবর পড়তে বা বেতন হিসাব করতে এখানে ক্লিক করুন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here