প্রায় তিন হাজার প্রাথমিক স্কুলে চালু হল না পঞ্চম শ্রেণী !

0
17

পরিকাঠামোয় খামতি এবং শিক্ষক এর অভাবে , প্রায় আরায় থেকে তিন হাজার প্রাথমিক স্কুলে চালু হল না পঞ্চম শ্রেণী ! এমনই খবর সামনে এসেছে। কিছু দিন আগেই প্রায় ১৮,০০০ হাজার প্রাথমিক স্কুল কে বাছা হয় যেখানে পঞ্চম শ্রেণীকে প্রাথমিক স্কুলের সঙ্গে অন্তর্ভুক্ত করার জন্য নির্দেশ প্রকাশিত হয়। কিন্তু গ্রাউন্ড লেভেল থেকে যখন খবর আসে ,সেখানে দেখা যায় এর মধ্যে বেস কিছু প্রাথমিক স্কুল হয়  পরিকাঠামোয় খামতি রয়েছে না হয় পর্যাপ্ত শিক্ষক এর অভাব রয়েছে । ফলে ঐ সমস্ত প্রাথমিক স্কুলে এই শিক্ষা বর্ষে (অর্থাৎ ২০২০) আর পঞ্চম শ্রেণী চালু হচ্ছে না ।

সমস্ত প্রকার এডুকেশন নিউজ পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হন

–::: এখানে ক্লিক করুন :::–

 

এবার পরিকাঠামোয়  খামতি আছে সেই স্কুলের উপর জোড় দেওয়া হবে। কারণ ক্লাসরুম নেই,সেই সমস্ত স্কুলে নতুন ক্লাসরুম স্থাপন করা বা যে সমস্ত স্কুলে পর্যাপ্ত শিক্ষক নেই ,সেখানে শিক্ষক দেওয়া । একটা সময় সাপেক্ষ বেপার। কারণ শিক্ষক নিয়োগ দীর্ঘদিন ধরে বন্ধ আছে। নতুন শিক্ষক নিয়োগ করতে হলে তাঁর কিছু প্রসেস আছে। সেই সমস্ত প্রসেস ফল করতে এবং শিক্ষক নিয়োগ করতে অবশ্যয় সময় দরকার। আবার অপর দিকে সারপ্লাশ শিক্ষক ট্রান্সফার করেও এই সমস্যার সমাধান করা যায় । কিন্তু তাঁর জন্য নির্দিষ্ট গাইড লাইন ফল করতে হবে।  

তবে যে স্কুলগুলিতে এই পঞ্চম শ্রেণী শুরু করা গেল না, তার কারণগুলি থেকে শিক্ষা নিয়ে আগামীদিনে আরও বেশি সতর্ক হবেন দপ্তরের কর্তারা এবং সামানের শিক্ষা বর্ষে অর্থাৎ ২০২১ শিক্ষাবর্ষে যাতে রাজ্যের সমস্ত (প্রায় ৫৮ হাজার ) স্কুলে যাতে প্রাথমিক স্কুলগুলিতে যাতে পঞ্চম শ্রেণী শুরু করা যায় সেই দিকে বিশেষ নজর রাখছে শিক্ষা ডোপ্টোড় বলে খবর।

 

TO READ ,PRIMARY TEACHERS RECRUITMENT NEWS AND COURT CASE UPDATE ,CLICK HERE

 

TO READ ,UPPER PRIMARY TEACHERS RECRUITMENT NEWS AND COURT CASE UPDATE ,CLICK HERE

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here