“DA” OR “PAY COMMISSION” WHICH WILL DECLARED ON 13TH SEPTEMBER

0
11

সরকারিকর্মীদের জন্য বড় ‘উপহার’ অপেক্ষায়! পুজোর আগেই ঘোষণা  করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পুজোর আর বেশি বাকি নেই এর মধ্যেই খুশির হওয়া সরকারি কর্মচারীদের মধ্যে। দীর্ঘদিন ধরে তাঁরা পে কমিশনের অপেক্ষা করছেন । এবার সেই অপেক্ষার অবসান হতে চলেছে। কারণ শনিবার রাজ্যের পরিবহণ মন্ত্রী নিজে জানান যে ১৩ তারিখে মুখ্যমন্ত্রী সরকারি কর্মীদের নিয়ে যে সভা অনুষ্ঠিত হবে সেখানে কর্মচারীদের জন্য মুখ্যমন্ত্রী নিজে  বেতন বৃদ্ধি নিয়ে কিছু বিরাট ঘোষণা করবেন ।

mamata banerjee 14 23 1479897508 18 1503068147মুখ্যমন্ত্রী পুজোর আগে বড় কোন  ‘উপহার’ তুলে দিতে পারেন সরকারি কর্মচারীদের হাতে ? ডিএ না পে কমিশন কোনটা ঘোষণা হতে পারে ঐ দিন। এই নিয়ে সরকারি কর্মচারীদের মধ্যে মত বিরোধ রয়েছে।

কিছু সংগঠনের মতে পে কমিশন যেহেতু এখনও রিপোর্ট জমা করেনি তাই সেই দিন বেশির ভাগ চান্স বকেয়া ডিএ কিছু ঘোষণা হওয়ার। কারণ কোর্টের রায়ের দিকে লক্ষ্য দিলে দেখা যাবে কোর্ট স্পষ্ট ভাবে জানিয়েছিল যে বছরে দুবার ডিএ দিতে হবে এবং কোর্টের অর্ডার পাস করার তিন মাসের মধ্যে  একটা নিয়ম তৈরি করতে হবে। যে ডিএ দেবার নিয়ম তৈরি হবে সেটা ৬ মাসের মধ্যে কার্যকরী করতে হবে এবং বকেয়া ডিএ যেটা থাকবে সেটা ১ বছরের মধ্যে অথবা ষষ্ঠ বেতন কমিশনের লাগু, যেটা আগে হবে  তার মধ্যে দিতে হবে । তবে বকেয়া দেওয়ার ব্যাপারে সরকারকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে যে তাঁরা সেটা ক্যাশ না জিপিএফ এ দেবে,সেটা তাঁরা ঠিক করবে ।

6TH PAY COMMISSION SALARY CALCULATORS WITH PAY MATRIX  click here to know more 

ফলে এখনই যদি পে কমিশন লাগু করতে হয় তাহলে বকেয়া ডিএ নিয়ে কোর্টের রায় অটোম্যাটিকই লাগু হয়ে যাবে। তাই বিভিন্ন কর্মচারীর ব্যাখ্যা যে রাজ্য এখন বকেয়া ডিএ নিয়ে অথবা শুধু ডিএ নিয়ে ঐ দিন ঘোষণা করবে এবং পে কমিশন কবে থেকে লাগু হবে তার একটা আভাশ দেবে।

8 1473417493

আপর দিকে আরও কিছু কর্মচারী মহল মনে করছেন না ১৩ তারিখের মধ্যে পে কমিশনের রিপোর্ট জমা পরে যাবে কারণ কমিশনের রিপোর্ট তৈরি কাজ শেষ। নবান্ন যেই দিন চাইবে সেই দিনই রিপোর্ট জমা পরে যাবে। ফলে মুখ্যমন্ত্রী ঐ দিন রাজ্য সরকারি কর্মচারীদের জন্য পে কমিশন ঘোষণা করবেন ।  তাঁদের আরও ব্যাখ্যা যে ডিএ নিয়ে একটা ঘোষণা হলেও হতে পারে তবে  স্যাট   ঐ রায়কে  চ্যালেঞ্জ জানিয়ে  রাজ্য ঐ মামলাকে  উচ্চতর   আদালতে নিয়ে যেতে পারে !!

click here for 6th pay commission salary calculators

6TH PAY COMMISSION
6TH PAY COMMISSION

ফলে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে মত পার্থক্য থাকলেও ডিএ বা পে কমিশন যাই দেক এতে সরকারি কর্মচারীদের বেতন পুজোর আগে বাড়তে চলেছে সেই নিয়ে কোনও দ্বিমত নেয়!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here