মে মাসে স্কুলে ২ কেজি করে চাল ও আলু বিতরণ : মুখ্যমন্ত্রী

CM MAMATA BANERJEE
CM MAMATA BANERJEE

করোনার জন্য জনজীবন স্তব্ধ,চলছে লকডাউন । এই  লকডাউন সময়সীমা ফের বাড়তে পারে এমনই ইঙ্গিত দিয়ে রেখেছেন দেশের প্রাধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রীরা । এমন পরিস্থিতিতে স্কুল খোলার কোনও সম্ভবনা নেই বলে পরিস্কার ভাবে জানিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

গতকাল এক সভার আয়োজন করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।সেখানে রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার প্রতিনিধিদের নিয়ে জরুরি ভিত্তিতে বেশ কিছু আলোচনা করেন তিনি।

আপাতত রাজ্যের স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলো আপাতত খুলছে না।এমনই ইঙ্গিত মিলেছে গতকালকের সভা থেকে। বৃহস্পতিবার ঐ বৈঠকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,‘মে মাসে আমরা আইসিডিএস এবং স্কুলে আবার মিড ডে মিল দিয়ে দেব। যেহেতু এখন স্কুল খোলার সম্ভাবনা নেই, তাই মে মাসের প্রথম সপ্তাহেই মিড ডে মিল বাবদ বাচ্চাদের ২ কেজি করে চাল ও আলু দিয়ে দেব। এপ্রিলে সরকারি, সাহায্যপ্রাপ্ত ও পোষিত স্কুলগুলোর পড়ুয়াদের মিড ডে মিল দেওয়া আছে।’

[DOWNLOAD PDF] Online Class Room start in West Bengal from today

ফলে মে মাসের প্রথম সপ্তাহে, ফের একবার অভিভাবকদের হাতে স্কুল শিক্ষকরা ২ কেজি করে চাল ও আলু (2 kg rice and potato ) তুলে দেবেন বলে জানা গিয়েছে ! কোনও মতে ছাত্র-ছাত্রীদের কে স্কুলে আনা চলবে না।

 

  অপরদিকে প্রতিবেশী রাজ্য,ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এ দিনই লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করেন,তিনি এই মেয়াদ বাড়িয়ে দিয়েছেন  আরও ১৫ দিন ৷ মুখ্যমন্ত্রী ঘোষণা করে দেন রাজ্যস্তরে লকডাউন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত ৷ এর পাশাপাশি তিনি আরও জানান যে স্কুলগুলি বন্ধ থাকবে ১৭ই জুন পর্যন্ত৷ করোনা সংক্রমণ প্রতিরোধে করতে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

 

 

এর মাঝে মাধ্যমিক পরীক্ষা ২০২০ ফল প্রকাশ নিয়ে একটা আপডেট বেরিয়ে এসেছে।কল্যাণময় গঙ্গোপাধ্যায়,মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি,একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ভার্চুয়াল ক্লাসে জানান, লকডাউন উঠে গেলেই ‘যুদ্ধকালীন তৎপরতায়’ পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা করা হবে। তাঁর কথায়, ‘খাতা দেখার পর্ব শেষ। যে টুকু কাজ বাকি আছে, লকডাউন উঠলেই যুদ্ধকালীন তৎপরতায় তা মিটিয়ে ফেলা হবে।’ এতে পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা আশ্বস্ত হয়েছেন।

 

উল্লেখ্য এর মাঝে উচ্চ মাধ্যমিক এবং ক্লাস ১১ এর পরীক্ষা মাঝ পথে এসে স্থগিত হয়েছে।এর ফলে ঐ পরীক্ষা গুলো কবে নেওয়া হবে,তাঁদের খাতা গুলো কবে দেখা হবে এই নিয়ে কোনও আপডেট বেরিয়ে আসেনি।শিক্ষক শিক্ষিকারা মনে করছেন যতদিন না শিক্ষা দপ্তর কোনও নির্দেশিকা জারি করছে ততদিন এই সমস্ত বিষয় নিয়ে কিছু বলা অসম্ভব।

 

ফলে সমস্ত দিক পর্যালোচনা করে এটা পরিস্কার,যতদিন না এই লকডাউন উঠছে বা এই করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন রেজাল্ট প্রকাশ বা বাকি পরীক্ষা নেওয়া নিয়ে কোনও আপডেট বেরিয়ে আসবে না !

আরও পড়ুনঃ- লকডাউনের যেরে স্কুল বন্ধ,স্কুল কবে আবার খুলছে ? কি বলছেন মন্ত্রী? এখানে ক্লিক করুন নিউজটি পড়তে 

প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি অব্দি “মডেল অ্যাক্টিভিটি টাস্ক” DOWNLOAD করতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here