{Good} HS Exam Result in 2020,WB HS Exam Numbers Distribution

18
89

Some news and articles are out about HS Exam Result in 2020.WBCHSE Published a notice regarding HS Exam Numbers Distribution in 2020.We details Discuss about HS Exam Result in 2020 and which one is the best process for WB HS Exam Numbers Distribution in 2020. We are very happy if you also suggest your view point through comment which one is the best process for WB HS Exam Numbers Distribution in 2020.Please Follow our Facebook (FB) page for more News and Information About exam result and educational news. Click here to visit our Facebook page.

HS Exam Result in 2020

আপনারা জানেন যে, বেশ কিছুদিন ধরে উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে আপডেট বেরিয়ে আসছে। আপনরা এও জানেন যে ইতিমধ্যেই উচ্চমাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষা বাতিল হয়েছে , করোনা পরিস্থিতির জন্য। এবার রাজ্যের ছাত্রছাত্রীরা অপেক্ষা করছে এই বছরের উচ্চমাধ্যমিকের রেজাল্ট এর জন্য। সম্ভাব্য রেজাল্ট প্রকাশিত হবার জন্য যে সমস্ত দিন গুলো জানা গিয়েছে তা আমরা অলরেডি আপনাদের সঙ্গে আলোচনা করেছি। এখানে ক্লিক করে আপনরা সেই আর্টিকেল – “WBCHSE Result 2020,HS Exam 2020 Result Date,মেধাতালিকা প্রকাশ নিয়ে সংশয় !” দেখতে পারবেন।

WB HS Exam News Today
WB HS Exam News Today

WB HS Exam Numbers Distribution

এখন এই মুহূর্তে সবচেয়ে বেশি যে খবরটি নিয়ে আলোচনা হচ্ছে সেটি হল নাম্বার বিভাজন বা WB HS Exam Numbers Distribution নিয়ে। উপরের নোটিশে আপনারা দেখতে পাচ্ছেন যে কিভাবে এই বছরের HS Exam এর Numbers Distribution হতে চলেছে। এতে অনেক ছাত্রছাত্রী নিজেদের অভিমত ব্যক্ত করেছে। তাঁরা জানিয়েছে যে, যদি সবচেয়ে বেশি পাওয়া বিষয়ের নাম্বার যদি বাকি দুটি পরীক্ষার বিষয়ে যুক্ত না হয়ে ,যেই চারটি বিষয়ে পরীক্ষা হয়ে গিয়েছে সেই চারটি বিষয়ে প্রাপ্ত নাম্বারের গড় যদি ঐ বাকি দুটি পরীক্ষার বিষয়ে যুক্ত হয় তাহলে ভালো হত। কেন এমন ধারণা তাঁরা করছে ?? নীচের একটি উদাহরণ দেওয়া হল।

উদাহরণ ১ঃ-

HS Exam Result in 2020
HS Exam Result in 2020

ধরাযাক আফ্রিন একজন এই বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী সে যথাক্রমে A,B,C,D বিষয়ে ৯১,৯২,৯৩,৯১ পেয়েছে । যেহেতু তাঁর সবচেয়ে বেশি নাম্বার হল ৯৩ তাই সে বাকি দুটি (বাতিল পরীক্ষা) ও ঐ একই নাম্বার সে পাবে, অর্থাৎ – E ৯৩ এবং F ৯৩ । এবার তাঁর বেষ্ট ফাইব(বাংলা + ইংরেজি কোর সাবজেক্ট) ধরে তাঁর টোটাল নাম্বার হল ৪৬২ । অপরদিকে যদি বাকি পরীক্ষা E এবং F যদি হয়ে যাওয়া চারটি পরীক্ষার নাম্বারের গড় ধরা হয় তাহলে সে ঐ বাকি পরীক্ষা E এবং F যথাক্রমে ৯২ করে পাবে। ফলে এই ক্ষেত্রে তাঁর তাঁর বেষ্ট ফাইব(বাংলা + ইংরেজি কোর সাবজেক্ট) ধরে তাঁর টোটাল নাম্বার হল ৪৬০।

উদাহরণ ২ঃ-

HS Exam Result in 2020
HS Exam Result in 2020

ধরাযাক নার্গিস একজন এই বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী সে যথাক্রমে A,B,C,D বিষয়ে ১০০,৮৪,৮৫,৮৬ পেয়েছে । যেহেতু তাঁর সবচেয়ে বেশি নাম্বার হল ১০০ তাই সে বাকি দুটি (বাতিল পরীক্ষা) ও ঐ একই নাম্বার সে পাবে, অর্থাৎ – E ১০০ এবং F ১০০। এবার তাঁর বেষ্ট ফাইব(বাংলা + ইংরেজি কোর সাবজেক্ট) ধরে তাঁর টোটাল নাম্বার হল ৪৭০। অপরদিকে যদি বাকি পরীক্ষা E এবং F যদি হয়ে যাওয়া চারটি পরীক্ষার নাম্বারের গড় ধরা হয় তাহলে সে ঐ বাকি পরীক্ষা E এবং F যথাক্রমে ৮৯ করে পাবে। ফলে এই ক্ষেত্রে তাঁর তাঁর বেষ্ট ফাইব(বাংলা + ইংরেজি কোর সাবজেক্ট) ধরে তাঁর টোটাল নাম্বার হল ৪৪৮ ।

অর্থাৎ এই উদাহরণ থেকে এটা পরিষ্কার বোঝা যাচ্ছে বাকি পরীক্ষার নাম্বার যদি হয়ে যাওয়া পরীক্ষার নাম্বারের গড় হিসাবে ধরা হয় তাহলে কেউ বঞ্চিত হবে না। কারণ প্রথম পড়ুয়া প্রায় সমস্ত পরীক্ষায় ৯০ এর বেশি নাম্বার পেয়েও দ্বিতীয় পড়ুয়া শুধুমাত্র একটি পরীক্ষায় ১০০ পেয়ে সে প্রথম পরীক্ষার্থীর থেকে এগিয়ে যাচ্ছে (প্রথম পড়ুয়া- ৪৬২,দ্বিতীয় পড়ুয়া- ৪৭০ )। কিন্তু যদি হয়ে যাওয়া পরীক্ষার গড় করা হয় তাহলে প্রথম পড়ুয়ায় এগিয়ে থাকবে। কারণ সে সমস্ত হয়ে যাওয়া পরীক্ষায় ভালো ফল করেছে (প্রথম পড়ুয়া- ৪৬০,দ্বিতীয় পড়ুয়া- ৪৪৮ )।

দুই ধরনের উদাহরণ আপনাদের সামনে রাখা হল, এবার আপনারা কমেন্ট এর মাধ্যমে জানাবেন । কোন ধরনের নাম্বার বিভাজন বেশি গ্রহণযোগ্য। আপনারা যদি নাম্বার বিভাজন নিয়ে আরও তথ্য পেতে চান এবং যদি আপনারা উপরে দেওয়া এক্সেল ফাইলটি চান তাহলে নীচে কমেন্ট করুন অথবা আমাদের ফেশবুক পেজটি ফল করুন লিঙ্ক উপরে দেওয়া আছে ।

NEWS
  • হয়ে যাওয়া পরীক্ষার গড় করা হয় তাহলে ভালো পড়ুয়ায় এগিয়ে থাকবে।
  • উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জুলাই মাসের শেষে বের হতে পারে।
  • WB HS Exam Numbers Distribution In 2020

FAQs

When HS 2020 Exam Result Declared ?

West Bengal HS 2020 Exam Result will publish on the 4th week of July 2020.

Can I download HS Mark sheet Online?

NO

When HS Result will publish Online?

This year HS exam result published online on result date at 11 am .

What is the full form of WBCHSE ?

West Bengal Council of Higher Secondary Education

How to check WB HS 2020 Result Online?

Visit official website of WBCHSE or you can visit wbresults.nic.in

Will this year WBCHSE published Top 10 list ?

NO ! This year WBCHSE might not be published Merit list or TOP 10 list in HS exam 2020.

18 COMMENTS

  1. I want average marks distribution because it will be the best process to evaluate the intelligence of the students and it will also be justice.

  2. যে সাবজেক্ট তে বেশি নম্বর পেয়েছে সে অনুপাতে নম্বর দেয়া টা ভালো।

  3. প্রথম পদ্ধতিটিই ঠিক,কারণ এতে এভারেজ স্টুডেন্টরা ভালো রেজাল্ট করতে পারবে।

  4. I think and believe that the result may be distributed for remaining incomplete subjects as average of best three subjects amongst of the subjects have already been completed written test.

  5. “মাননীয় শিক্ষক মহাশয় বা শিক্ষিকা মহাশয়া” যে কটা পরীক্ষা হয়ে গিয়েছে এবার সে কটার মধ্যে যে সাবজেক্টে সব থেকে বেশি নাম্বার পাবে সেই নাম্বারটি
    বাতিল পরীক্ষার প্রাপ্ত নাম্বার হিসাবে গণ্য করা হবে, এবার আপনারা যা ভাল বোঝেন তাও ।

  6. মাননীয় শিক্ষক মহাশয় বা শিক্ষিকা মহাশয়া যে ক’টি পরীক্ষা হয়ে গিয়েছে তার মধ্যে যে সাবজেক্টে পরীক্ষার্থী সবথেকে বেশি নাম্বার পেয়েছে সেই নাম্বারটি বাতিল পরীক্ষার প্রাপ্ত নাম্বার হিসেবে গণ্য করা হোক এটাই আপনাদের কাছে আমার আবেদন।

  7. যারা ছয়টি সাবজেক্ট নিয়েছিল, তারা হইতো হয়েযাওয়া যেকোনো একটা সাবজেক্ট কে কম গুরুত্ব দিয়ে পড়েছিল। যেহেতু সে প্রথম থেকেই সেটা কে ফোর সাবজেক্ট হিসাবে কম পড়েছে। তাহলে তো সে যে পরীক্ষা গুলো এখনো হইনে সেগুলো তে অনেক বেশি নম্বর পেতে পারতো।
    ধরুন কেও বায়োলজি টা কে প্রথম থেকেই ফোর সাবজেক্ট হিসাবে পড়েছে। সেহেতু তার সেই পরীক্ষা টা অত টা ভালো হইনি। কিন্তু ফিজিক্স এ সে ৯৫ পাওয়ার ক্ষমতা রাখে। তাহলে সেক্ষেত্রে তো অনেক অসুবিধা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here