[ Important updates ] রাজ্যে স্কুল শিক্ষকদের বদলি এবার অনলাইনেই

দীর্ঘদিন ধরেই শিক্ষকদের বদলি নিয়ে সমস্যা রয়েছে। এবার সেই সমস্যা দূর হয় এবং যাতে  দ্রুত শিখকদের বদলি করা যায় সেই নিয়ে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে শিখা দপ্তর বলে খবর। খুব শীঘ্রই গোটা শিক্ষকদের বদলি প্রক্রিয়াটি  অনলাইনে হতে চলেছে। এর ফলে কমবে স্কুল সার্ভিস কমিশনের ভূমিকা। গতকাল একটি বেসরকারি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

 

মাঝেমধ্যে শিক্ষকদের বদলি অস্বচ্ছতার অভিযোগ নিয়ে প্রশ্ন উঠে এবার যদি বদলি প্রক্রিয়াটি  অনলাইন এর মাধ্যমে হয় তাহলে এই অস্বচ্ছতার অভিযোগ অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। আপনারা জানেন যে, “বাংলার শিক্ষা” নামে একটি পোর্টাল তৈরি করছে রাজ্য সরকার। সেখানে ছাত্র ছাত্রী সহ শিক্ষকদের সমস্ত তথ্য আপলোড করা হচ্ছে। খুব তাড়াতাড়ি নতুন শিখা বর্ষে  এই পোর্টাল চালু করতে তৎপর রাজ্য সরকার। 

Screenshot 2019 12 10 WBSED Log in

সেখানে ছাত্র ছাত্রী অগ্রগতি থেকে কোন স্কুলে কত শূন্য পদ এবং পড়ুয়ার সংখ্যা কত সমস্ত আপডেট চলে আসবে একটি মাত্র ক্লিকে। ফলে বদলি এর মত গুরুত্বপূর্ণ বিষয়ে যে জটিলতা সে দ্রুত কাটবে বলে মনে করা হচ্ছে। কারন একবার ‘বাংলার শিক্ষা’ পোর্টাল চালু হলে রাজ্যের স্কুল শিক্ষা ক্ষেত্রে সমস্ত তথ্য জনসমক্ষে চলে আসবে। সেখানে অভিভাবক দের জন্যও লগইন থাকবে ,সেখানে তাঁরা নিজের ছেলে মেয়েদের অগ্রগতি দেখতে পারবেন বলেও জানা গিয়েছে ।

 

শিক্ষক নিয়োগ নিয়ে আরও খবর পরতে এখানে ক্লিক করুন

পে কমিসন নিয়ে আরও খবর পরতে এখানে ক্লিক করুন 

প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে আরও খবর পরতে এখানে ক্লিক করুন 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here