আবার ন্যায্য বেতন আদায়ে বাড়ছে শিক্ষক বিদ্রোহ ! কাঁপবে রাজপথ!

0
16

ন্যায্য বেতনের দাবিতে প্রাথমিক শিক্ষকদের টানা ১৫ দিনের অবস্থান বিক্ষোভ এবং ১৪ দিনের অনশনের পর শিক্ষা দপ্তরের বেতন বৃদ্ধির নোটিশ জারি করার পর আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন প্রাথমিক শিক্ষকরা ৷যোগ্যতা আনুযায়ী বেতন বৃদ্ধির দাবি না মিলটেও গ্রেড-পে বৃদ্ধির ঘোষণায় আপাতত সন্তুষ্ট হলেও প্রাথমিক শিক্ষকদের অন্দরে নেভেনি ক্ষোভের আগুন ৷ প্রাথমিক শিক্ষকদের দাবি ঠিকমত যদি শিক্ষা দপ্তর বেতন বৃদ্ধির ফর্মুলা না প্রকাশ করে তাহলে তাঁরা আবার এর থেকেও বৃহতম আন্দোলন শুরু করবে। তাঁদের একটাই এখন দাবি সরকার যত তাড়াতাড়ি সম্ভব কোন ফর্মুলা মেনে বেতন বৃদ্ধি করবে সেটা প্রকাশ করুক।

সাম্ভাব্য একটি CALCULATOR শুধু গ্রেড পে বৃদ্ধি পেলে কতো হবে দেখতে এখানে ক্লিক করুন ।

সাম্ভাব্য একটি CALCULATOR একটি নির্দিষ্ট “ফর্মুলার(ফিটমেণ্ট ফ্যাক্টর) মেনে বেতন বৃদ্ধি কতো হবে দেখতে এখানে ক্লিক করুন ।

এবার প্রাথমিক শিক্ষকের অন্দরে ক্ষোভ মিটতে না মিটতেই এবার সর্বভারতীয় বেতন কাঠামো TGT স্কেলের দাবিতে তুঙ্গে আন্দোলনের প্রস্তুতি ৷ জেলায় জেলায় ছড়িয়েছে পড়ছে শিক্ষক বিদ্রোহের প্রস্তুতির আগুন ৷

আগামী ১৯ আগস্ট TGT স্কেলের দাবি ছিনিয়ে আনতে ডাকা অনশন কর্মসূচি সাফল্য করতে মাঠে নেমে পড়েছেন শিক্ষক-শিক্ষিকারা  এবং BGTA (বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন) মনে করছেন যে এই কর্মসূচি অবশ্যয় সাফল্য পাবে ।

BGTA – এর দাবি, TGT স্কেল অনুযায়ী গ্র‍্যাজুয়েট শিক্ষকদের বেতন কাঠামো যা হওয়ার কথা, তা তুলনায় অনেক কম পান বাংলার উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা ৷ পে-ব্রান্ড-৪, ৯০০০ থেকে ৪০,০০০ ও গ্রেড-পে ৪৬০০ টাকা পাওয়ার কথা থাকলেও এখন বাংলার গ্র‍্যাজুয়েট শিক্ষক পান, পে-ব্রান্ড-৩, ৭১০০ থেকে ৩৭৬০০ টাকা এবং গ্রেড-পে ৪১০০ টাকা৷

যদি আমারা নসিটিই(NCTE) নিয়ম অনুযায়ী শিক্ষকদের বেতন কাঠোমো দেখি,তাহলে আমারা দেখতে পাবো যে তিন ভাগে বেতন দেওয়া হয় শিক্ষকদের। PGT(পোস্ট গ্র‍্যাজুয়েট)-পে ব্যান্ড ৯৩০০ থেকে ৩৪৮০০ সঙ্গে গ্রেড পে ৪৮০০, TGT(ট্রেনড গ্র‍্যাজুয়েট)-পে ব্যান্ড ৯৩০০ থেকে ৩৪৮০০ সঙ্গে গ্রেড পে ৪৬০০ এবং PRT(প্রাইমারি)- পে ব্যান্ড ৯৩০০ থেকে ৩৪৮০০ সঙ্গে গ্রেড পে ৪২০০ । অর্থাৎ শুধু GRADE OF WORK আলাদা তাই গ্রেড পে আলাদা সবার পে ব্যান্ড একই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here