NRC এবং NVSP কি এক না আলাদা ! NVSP নিয়ে ১০ টি প্রশ্ন ও উত্তর এবং ADDHAR ONLINE CORRECTION APPOINTMENT BOOKING

0
30

This Post Contents

এখন EVP বা ইলেক্টরস ভেরিফিকেশন প্রোগাম (নির্বাচক তথ্য যাচাই কর্মসূচি) নিয়ে যা NVSP পোর্টালে শুরু হয়েছে তা নিয়ে আমজনতার মধ্যে আতঙ্ক ছড়িয়েছে রাজ্যের কোনও কোনও এলাকায়। ভোটার-তথ্য যাচাইয়ের উদ্যোগের সঙ্গে নাগরিক পঞ্জি (NRC) এবং ডি-ভোটারের(D VOTER) জুজু দেখছেন অনেকে।

এই পরিস্থিতিতে নির্বাচন কমিশন জানিয়েছে যে, EVPর সঙ্গে NRC এবং D-VOTER বা ‘ডাউটফুল ভোটার’-এর কোনও সম্পর্ক নেই। তাই বিষয়টি নিয়ে আতঙ্কিত হওয়ারও কিছু নেই। এক কমিশন-কর্তা বলেন, ‘‘ভোটার তালিকার স্বাস্থ্যোন্নতিতে ইভিপি কর্মসূচি নেওয়া হয়েছে। এর সঙ্গে NRC কিংবা D-VOTER কোনও ভাবেই সম্পর্কযুক্ত নয়।’’

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর নীচের ভিডিওটিতে দেওয়া হয়েছে।যেমন ১)আমার বাবা মা মারা গিয়েছে তাঁদের কি ভাবে ডাটা এন্ট্রি করবো ? ২) আমার বিবাহিত মেয়ের কি ভাবে ডাটা এন্ট্রি করবো ? ৩) বাংলা যুক্ত অক্ষর গুলো কিভাবে লিখবো ? ৪) পাসওয়ার্ড কি করে দেবো ? ৫) এনআরসি সঙ্গে এর সম্পর্ক কি ? ৬) আমার সব তথ্য ঠিক আছে আমাকে কি এই কাজ টি করতে হবে ? এবং সঙ্গে আরও বিভিন্ন প্রশ্নর উত্তর দেওয়া আছে।

NVSP তে ভোটারের তথ্য কিভাবে সংশোধন করবেন তা নীচে এবং উপরের ভিডিও তে দেওয়া আছে।

কমিশন জানিয়েছে যে, ONLINE এর পাশাপাশি OFFLINE EVP করা যাবে। যাঁরা ONLINE করতে পারবেন না  , তাঁর কাছে পৌঁছে তথ্য যাচাই করবেন বুথ লেভেল অফিসার (BLO)। সে-ক্ষেত্রে কমিশনের তথ্য ভাণ্ডারে থাকা ভোটারের তথ্য সংক্রান্ত কাগজ নিয়ে সংশ্লিষ্ট ভোটারের কাছে যাবেন BLOতার পরে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন তিনি। কমিশন জানিয়েছে যে, ভোটার নিজের তথ্য নিজে দেখে নিক। তবে  কোনও ভোটার অনলাইনে তথ্য যাচাই করতে না-পারলে BLO বাড়িতে গিয়ে তা করিয়ে নেবেন।

NVSP তথ্য কিভাবে সংশোধন করবেন ?

প্রথমে লগইন হবার পরে 4 দেখেতে পাচ্ছেন যে CORRECTION IN [PERSONAL DETAILS ওখানে  CLICK করতে হবে।

কিভাবে ভোটার কার্ড সংশোধনের জন্য ONLINE APPOINTMENT BOOK করবনে।

১) আধার অফিশিয়াল সাইট এ লগইন হয়ে যাবেন।

Screenshot 2019 09 17 Home Unique Identification Authority of India Government of India

২) এরপর BOOK APPOINTMENT এ ক্লিক করবেন।

Screenshot 2019 09 17 Book Appointment Beta e1568694119846৩) এর পর লগইন হলে আপনাকে নীচের পেজটি খুলে যাবে এবং সেখানে নিজের পিন কোর্ড দিয়ে অথবা জেলার নাম দিয়ে আধার সেন্টার এর নাম সার্চ করতে হবে।

hgfhfh

৪) এর পর আপনার সামনে নীচের পেজটি খুলে যাবে সেখানে আপনি যেমন ভাবে ডেট দিবেন সেই মত আপনার কাছে তথ্য চলে আসবে।

যেই দিন আপনি APPOINTMENT নেবেন সেই দিন  আধার সেন্টার গিয়ে আপনার আপডেট হয়ে যাবে। আরও কিছু তথ্য নীচের ভিডিওতে দেওয়ায় আছে সেটা ভালো করে পরে নেবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here