EDUCATIONAL NEWS

[MOBILE APPS AND WEBSITE] এর মাধ্যমে NSVP পোর্টালে নিজের এবং ফ্যামিলির নাম VERIFY করুন মাত্র ৫ মিনিটে

SHARE THIS NEWS TO YOUR FRIENDS

ভোটার কার্ড বা EPIC CARD  এর nvsp পোর্টালে আপডেট বাধ্যতামূলক। ইতিমধ্যে আপনার মোবাইলে এইরকম একটি SMS বোধহয় এসে গেছে। যে ১৫ অক্টোবর মধ্যে নিজের ও পরিবারের সকল ভোটারের নাম ও তালিকার সমস্থ এন্ট্রি যাচাই করেতে হবে।

নিজের তথ্য নিজেই যাচাই করুন৷ ভুল থাকলে নিজেই ঠিক করে নিন৷ এই লক্ষ্যে এবার ভোটার তালিকা প্রকাশ করার পথে নির্বাচন কমিশন৷ আগামী ১৫ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে এই কাজ চলবে৷ বাংলায় এর নাম দেওয়া হয়েছে “নির্বাচক তথ্য যাচাই কর্মসূচি ৷ ” কিভাবে করবেন। প্রথমে আপনাদের কে nvsp সাইট টি খুলে নেবেন। তারপর ধাপে ধাপে নীচে স্টেপ গুলি দেওয়া আছে সেইগুলো ফল করুন।

১। পরিবারের সকল ভোটারের তথ্য যাচাই এর জন্য একটি সচল মোবাইল ফোন আপনার সঙ্গে রাখতে হবে। কারণ  সমস্ত এসএমএস আসবে ঐ নাম্বারে।

২। পরিবারের সকল ভোটারের এপিক বা সচিত্র পরিচয় পত্রের (ভোটার কার্ড) নম্বরটি সঙ্গে রাখা এবং তাঁদের ছবি গুলোকে COMPUTER অথবা MOBILE  এ ছবি তুলে রেখে দিন।

৩। তবে লক্ষ্য রাখতে হবে যে সমস্ত ডকুমেন্ট যেমন , আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড, আইডেন্টিটি কার্ড এই ধরনের একটি ডকুমেন্ট এর ছবি (২ এমবি এর কম মাপের) পেন ড্রাইভে বা অন্য কোন ভাবে সফট কপিতে সঙ্গে রাখা।

৪। এবার https://www.nvsp.in/ খুলে নেবেন।

nvsp

৫। www.nvsp.in এ লগইন করতে হবে । তার পর  যে নীচের পেজটি খুলবে সেখানে মোবাইল নং ও একটি ক্যাপচা দিয়ে নিজেকে রেজিস্টার করতে হবে । ফোনে একটি OTP আসবে। OTP টা নির্দিষ্ট ঘরে দিতে হবে।এরপর Password বসাতে হবে ও সেটাকে আর একবার বসিয়ে কনফার্ম করতে হবে। এভাবে রেজিস্ট্রেশন হয়ে যাবে। এর পর নতুন লগইন পেজ এ নিয়ে যাবে।

 

nvsp.

৬। আপনি SUCCESSFULLY REGISTER করে ফেলছেন এর মেসেজ চলে আসবে নীচের পেজটির মত।

nvsp

৭।রেজিস্টার হয়ে যাওয়ার পর যা করতে হবে। আবার www.nvsp.in এ লগ-ইন করতে হবে। User ID হবে পূর্বে প্রদত্ত মোবাইল নং এবং Password হবে যে Password দেওয়া হয়েছে সেটাই।এরপরে EVP ট্যাবে গেলে আবার ৪ টি ট্যাব পাওয়া যাবে।

এর পর লগইন হলেই নীচের পেজটি খুলে যাবে ।

nvsp 

৮। এর পর Verify Self Details এ ক্লিক করতে হবে। সেখানে এ গেলে ভোটারের তথ্য ও পাশে View Details পাওয়া যাবে।

খানে ভোটার নিজের নাম ও ভোটার তালিকার বিশদ বিবরণ দেখতে পাবেন। বিবরণের নিচে দুটি অপশন দেওয়া থাকবে।(ক) সব বিবরণ ঠিক আছে। (খ) সব বিবারণ ঠিক নেই। 

nvsp

৯। যদি সব বিবারণ ঠিক থাকে- তবে নিম্নলিখিত নথিপত্রের একটি কে স্ক্যান করে আপলোড (সর্বোচ্চ ২ এমবি) করতে হবে।

১০।যদি সব বিবরণ ঠিক না থাকে- তবে কোন কোন ক্ষেত্রে ত্রুটি আছে, সেই চেক বক্স গুলিকে সিলেক্ট করতে হবে। চেকবক্স অনুযায়ী নির্দিষ্ট ফিল্ডগুলোতে এন্ট্রি করা যাবে (বাংলা এবং ইংরেজি উভয় ভাষায়) বাংলায় এন্ট্র্রি করতে হবে।

১১। সবশেষে সাবমিট করলে একটি ফরম নাম্বর দিয়ে ফর্ম আট নিজে নিজেই তৈরি হবে যা দেখে নিয়ে আবার সাবমিট করতে হবে।

 

how-to-correct-the-information-in-the-voter-list
how-to-correct-the-information-in-the-voter-list

১২।পরিবারের লোকজনের নাম যাচাই এর জন্য যা করতে হবে-এবার EVP ট্যাবে গিয়ে সেখানে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে।

১৩।  এবার নিজের নাম ও ভোটার লিস্টে তার পার্ট ও সিরিয়াল নাম্বার দেখা যাবে,  পাশের Add Self to Family অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। ড্রপ ডাউন বক্সে Relation Type হবে Self এবং Add Member এ ক্লিক করতে হবে।

১৪। এবার যে ব্যক্তি কে পরিবারে যুক্ত করবেন তার EPIC No (ভোটার কার্ডে নাম্বার) নির্দিষ্ট বক্সে দিতে হবে এবং Add to Family বাটনে ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন বক্সে সেই ব্যক্তির সাথে নিজের Relation Type সিলেক্ট করতে হবে। (বাবা, মা, স্ত্রী, স্বামী, ইত্যাদি)। পর পর সবার নাম Add to Family বোতাম টিপে Add করে নেবেন। এর পর সাবমিট বোতাম টীতে চাপ দিবেন ।

১৫। পরিবারের সকলের নাম লিস্টে যুক্ত হয়ে যাবার পরে নিচে ‘Have You Added all Family Members’ এর ‘Yes’ অপশন টি সিলেক্ট করে সাবমিট করলে পরিবারের তালিকা লক হয়ে যাবে, আর কোন নাম পরিবারে যুক্ত করা যাবে না। তাই দরকার পরলে নো টিপে রাখতে পারেন পরিবর্তে Add ক্ষেত্রে করতে।

১৬। এখানে পরিবারের সদস্যদের নাম ও তার পাশে নীলরঙের View Details এ গেলে ওই সদস্যদের নির্বাচনী তথ্য দেখতে পওয়া যাবে, যে ভাবে আপনি নিজের তথ্য দেখতে পেয়েছিলেন।

১৭।এরপর প্রতিটি সদস্যের তথ্য যাচাই করবেন (যেভাবে নিজের তথ্য যাচাই করেছিলেন, একই ভাবে)।তথ্য যাচাই হলে View Details এর বাটনের রং নীল থেকে সবুজ হয়ে যাবে। ঠিক উপরের ছবির মতন।

১৮।সব শেষে আপনাকে  EVP এর মধ্যে Polling Station Feedback দিতে হবে ।  আপনার ভোট কেন্দ্রের সম্পর্কে ৬ টি তথ্য Yes বা No লিখে আপনি সাবমিট করতে পারবেন।

১৯। উপরের সমস্ত স্টেপ গুলোকে ভালো ভাবে দেখে দেখে ফিল আপ করবেন। যদি ভোটার কার্ডে কিছু ভুল থাকে তাহলে অবশ্যই সেটাকে ঠিক করে নেবেন। তার পর সেই মেম্বার কে Add করবেন। মনে রাখবেন যখন প্রথম বার লগইন করবেন তখন যিনি পরিবারের হেড তাকে দিয়ে লোগ ইন করবেন। সেক্ষত্রে পরে পরিবারের ট্রি হয়ে আরও মেম্বার দেরকে Add  করতে সুবিধা হবে।  ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর তারিখের মধ্যে প্রতিটি নির্বাচক ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল (nvsp.in) এ লগ-ইন করে নির্বাচক তালিকায় নিজের ও পরিবারের সকল ভোটারের নাম ও তালিকার সমস্থ এন্ট্রি যাচাই করে নেবেন।


SHARE THIS NEWS TO YOUR FRIENDS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *