{Big News} One Nation One Ration Card Scheme

1
14

One Nation One Ration Card Scheme.Ration Card Scheme.one nation one ration card pib.Government cancelled three crores ration card.

একদিকে করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে ,অপর দিকে 3 কোটি রেশন কার্ড বাতিল করেছে কেন্দ্রীয় সরকার , এই নিয়ে খবর প্রকাশিত হয়েছে।

এক টুইট বেরিয়ে এসেছে সেখানে দেখা যাচ্ছে যে প্রায় 3 কোটি রেশন কার্ড দেশে বাতিল করা হয়েছে। কেন এই প্রচুর পরিমাণে রেশন কার্ড বাতিল করা হল ? এর উত্তরে জানা গিয়েছে যে,যে সমস্ত রেশন কার্ডের সঙ্গে আঁধার কার্ড লিঙ্ক করা হয়নি, সেই সমস্ত কার্ড বাতিল করা হয়েছে।

To read news about Prochesta scheme below

All problem related to prochesta app solve in this article click here to know ,about otp problem,download prochesta app and many more .

One Nation One Ration Card Scheme

কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান জানিয়েছেন, রেশন কার্ড ডিজিটাল করার সময় ও আধার সিডিংয়ের সময় প্রায় 3কোটি জাল কার্ড পাওয়া গিয়েছে।ঐ সমস্ত কার্ড বাতিল করে দেওয়া হয়েছে।

অপর দিকে ঐ বাতিল কার্ড এর জায়গায় নতুন কার্ড জারি করা হয়েছে কি না সেই বিষয়ে মন্ত্রী জানিয়েছেন, তিনি এই বিষয়ে খাদ্য ও পাবলিক বিতরণ বিভাগের সচিবকে নির্দেশ দিয়েছেন।

সরকারের তরফে আগেই জানানো হয়েছে রেশন এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা জরুরি।

দেশের 80 কোটি মানুষের রেশন কার্ড রয়েছে । যদি আপনার কার্ডটি বাতিল হয়ে যায় তাহলে খাদ্য বিভাগে জানতে হবে।
অপর দিকে পয়লা জুন থেকে চালু হচ্ছে ‛এক দেশ এক রেশন কার্ড’ – “One Nation One Ration Card Scheme”

One Nation One Ration Card Scheme

১ লা জুন থেকে এই প্রকল্পের আওতায় পড়বে গোটা দেশ ,জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান।One Nation One Ration Card Scheme.

কি এই এক দেশ এক রেশন ??

One Nation One Ration Card Scheme- এখনও পর্যন্ত যতটুকু জানতে পারা গিয়েছিল সেটা হল এই এক সিস্টেম এর মাধ্যমে কোনও উপভোক্তা দেশের যেকোনোও প্রান্তের রেশন দোকান থেকে সরকার নির্ধারিত ভর্তুকিযুক্ত মূল্যে খাদ্যশস্য কিনতে পারবেন।

অর্থাৎ এই প্রকল্পের মাধ্যমে দেশের সমস্ত মানুষের রেশন কার্ডের তথ্য একটি সার্ভারে জমা থাকবে । ফেল এই প্রকল্প চালু হলে ভুয়ো রেশন কার্ড বন্ধ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

গোটা দেশ জুড়ে এক রেশন কার্ড চালু থাকলে এর সুবিধা বিরাট।কারণ মানুষ জন ভিন রাজ্যে গিয়েও তার পক্ষে নিজের কার্ড দিয়ে রেশন তোলা সম্ভব হবে।

one-nation-one-ration-card-scheme
one-nation-one-ration-card-scheme

FAQs

কি এই এক দেশ এক রেশন (One Nation One Ration Card Scheme)?

এটা একটা রেশন পোর্টেবিলিটি । এর মাধ্যমে এক জন গ্রাহক নিজের রেশন কার্ড দিয়ে দেশের যে কোনও প্রান্ত থেকে রেশন তুলতে পারবেন।

কখন চালু হবে এই One Nation One Ration Card Scheme ?

এটা গোটা দেশে ১ জুন মাস থেকে চালু হবে বলে খবরে উঠে এসেছে।

কাদের রেশন কার্ড বাতিল হয়েছে ?

যেসমস্ত ব্যক্তি রেশনের সঙ্গে আধার লিঙ্ক করেননি। কেবল তাঁদের।

ভুয়ো রেশন কি ?

যারা একের বেশি কার্ড বানিয়ে ছিলেন তাদের একটি বাদে বাকি কার্ড ভুয়ো হিসাবে গন্য হয়েছে। কারণ এক জন ব্যক্তির একটি কার্ডেই আধার লিঙ্ক সম্ভব।

কি করে জানা যাবে রেশন কার্ড বাতিল হয়েছে কি না ?

যদি আপনি বর্তমানে রেশন পাচ্ছেন তাহলে আপনাকে কোনও রকম টেনশন করার দরকার নেই। কারণ তাহলে আপনার কার্ডটি বাতিল হয়নি।

যদি ভুল করে রেশন কার্ড বাতিল হলে কি করবেন ?

খাদ্য বিভাগে গিয়ে এর বিষয়ে জানতে হবে ৷

To know more about this news click below link

e-PDS Portal of India CLICK HERE

বাংলার বিভিন্ন স্কিম , প্রচেষ্টা, স্নেহের পরশ, রেশন ফ্রি নিয়ে পড়তে এখানে ক্লিক করুন

CLICK HERE TO READ ALL WB SCHEME AND ANNOUNCEMENT LIKE “SNEHER PARAS”,”PROCHESTA SCHEME” AND RATION BENEFIT TO POOR PEOPLE.

1 COMMENT

  1. I am a permanent resident in bengal but ihave no ration or voter card what is my fault idont know I am poor that is my fault iam a big fan of dear cm

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here