{মাসে 5000,6000 নিয়োগ} WB Internship Scheme/WB internship Online Application

1
116

WB Internship Scheme– রাজ্যের এই মুহূর্তের একটি বড় খবর বেরিয়ে আসছে ইন্টার্নশিপ নিয়োগ(west bengal govt to offer internship to college students in govt schemes) নিয়ে।কিভাবে নিয়োগ করা হবে কত বেতন এই নিয়ে ঘোষণা করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।আজকে তিনি রাজ্যের ইন্টার্নশিপ স্কিম নিয়ে।

আজকে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন জেজ 3রা ফেব্রুয়ারি থেকে রাজ্যের স্কুল খুলে দেয়া হবে । ক্লাস এইট ,নাইন ,টেন, ইলেভেনজ টুয়েলভ এবং স্কুল ও কলেজের খুলে দেওয়া হবে।

WB_Primary_TET_2022
WB internship Online Application.

ক্লাস ফাইভ থেকে সপ্তম শ্রেণি অব্দি পাড়ায় শিক্ষালয় প্রকল্পের মাধ্যমে পড়াশুনা হবে। যে নতুন শিক্ষা প্রকল্প চালু করা হয়েছে সেখানে তাদেরকে শিক্ষা দেওয়া হবে। তবে এখনই প্রাথমিক স্তরের জন্য স্কুল খোলার ভাবনা চিন্তা করছে না সরকার।

এই নিয়ে আরও আপডেট তথ্য আপডেট পেতে এখানে ক্লিক করুন

রাজ্যে ইন্টার নিয়োগের বিষয়ে যে আপডেট তথ্য বেরিয়ে আসছে ,সেই আপডেট তথ্য আজকে মাননীয় মুখ্যমন্ত্রীর ঘোষণা করেছেন। এই নিয়ে বিস্তারিত তথ্য এই {WB Internship Scheme}

প্রতিবেদনে আপনাদের সঙ্গে আমরা শেয়ার করা হচ্ছে।

WB_Internship_Scheme
WB_Internship_Scheme

WB Internship Scheme

যেটা খবর পাওয়া গিয়েছে যে ,স্নাতক স্তরের পড়ুয়াদের ইন্টার্ন হিসাবে নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার এবং এর জন্য প্রতি মাসে একটা ভাতাও দেয়া হবে।
এই নতুন প্রকল্পের নাম দেওয়া হয়েছে “স্টুডেন্ট ইনসেনটিভ স্কিম(WB Student Internship Scheme)

কত ভাতা হবে ??কিভাবে নিয়োগ হবে ??কতদিনের হবে এই ইন্টার্নশিপ স্কিম ?

সে সমস্ত তথ্য আপডেট এসেছে সেটা বিস্তারিত ভাবে নীচে তুলে ধরা হলো । প্রথমত এই যে প্রকল্পশুরু করা হচ্ছে সেই প্রকল্পের নাম দেয়া হয়েছে “ স্টুডেন্ট ইনটেনসিভ স্কিম ”। এই প্রকল্পের {WB_Internship_Scheme} মাধ্যমে প্রত্যেক বছর রাজ্য সরকার 6000 স্নাতকস্তরের পড়ুয়াদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করবে। ইন্টার্ন হিসেবে সুযোগ পাবে রাজ্যের আইটিআই এবং পলিটেকনিকেল পাস আউট করা ছেলে মেয়েরাও।

নীচে আজকের মুখ্যমন্ত্রীর এই স্কিম নিয়ে ঘোষণার লাইভ ভিডিওটি শেয়ার করা হয়েছে।

কত ভাতা দেওয়া হবে এই স্টুডেন্ট ইনটেনসিভ স্কিমে? how much salary( remuneration) will given in wb internship Scheme?

ইন্টার্ন হিসেবে যাঁদের নিয়োগ করা হবে ,তাঁদেরকে মাসে পাঁচ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে। 40 বছর বয়স পর্যন্ত আবেদন আবেদন করতে পারবেন এই প্রকল্পের জন্যম এই ইন্টার্নশিপের মেয়াদ হবে এক বছর। তবে ভালো কাজ করলে এর মেয়াদ বৃদ্ধি করা হবে পরে।

কি কাজ করতে হবে ইন্টার্নশিপে?What work will do in wb student internship Scheme?

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকে প্রেস বিবৃতিতে জানান যে ,রাজ্যের বিভিন্ন প্রকল্প আছে সেই প্রকল্পের সম্পর্কে জানাবে পড়ুয়ারা ।কোথায় কিভাবে কখন এ প্রকল্পের বাস্তবায়ন হবে এই সমস্ত কাজ হাতে-কলমে শিখবে পড়ুয়ারা । কোর্স শেষে একটি সার্টিফিকেট পাবে তারা ।।পরে সেই সার্টিফিকেটকে কাজে লাগিয়ে উচ্চশিক্ষা এবং চাকরি জীবনে সুযোগ পাবেন বলে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকে প্রেস মিটিংয়ে জানিয়েছেন ।

WB Internship Scheme

তিনি আরো জানিয়েছেন এই প্রকল্পের মূল উৎস হল উন্নততর মানুষ গড়া । এই প্রকল্প চালু করেছে রাজ্য সরকার এবং এই প্রকল্প নিয়ে যে তথ্য আপডেট সামনে এসেছে তার পিডিএফ একটু পরে আপনাদের সঙ্গে আমরা শেয়ার করে দেবো ।এখানে ক্লিক সেটা আপনারা দেখে নিতে পারবেন।

এই ইন্টার্নশিপ এর জন্য যোগ্যতামান কি?? Qualification are required for westbengal internship Scheme?

ইন্টার্নশিপ প্রোগ্রামের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে ন্যূনতম 60 শতাংশ নম্বর পেতে হবে স্নাতক স্তরের এবং এই প্রক্রিয়া অনলাইনে আবেদন করা যাবে। সেই আবেদন খতিয়ে দেখবেন সিলেকশন বোর্ড ।তারপরে নিয়োগ হবে। প্রতি বছর 6000 করে ইন্টার্ন নিয়োগ করা হবে ।যারা নিজেদের এলাকায় রাজ্য সরকারি এবং আধা সরকারি বিভিন্ন অফিসে নিযুক্ত হবেন।

FAQs

রাজ্যে ইন্টার্নশিপ স্কিম এর বেতন কত?

যে নতুন স্কিম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ইন্টার্নশিপ প্রোগ্রামের বেতন দেওয়া হবে মাসে 5000 টাকা করে।

প্রত্যেকবছর কত জন করে এই ইন্টার নিয়োগ করা হবে?

6000 করে প্রত্যেক বছর ইন্টার্নশিপ নিয়োগ করা হবে।

সর্বোচ্চ কত বয়সের স্মাতক পাস আবেদন করতে পারবে এই ইন্টার্নশিপ স্কিমে?

সর্বোচ্চ 40 বছর।

এই ইন্টার্নশিপ এর মেয়াদ কত?

1 ববছরের।

যোগ্যতা মান কি?

স্মাতক এ 60% নাম্বার নিয়ে পাস।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here