প্রাথমিক শিক্ষকদের নতুন বেতনক্রম,লাভ বেশি হচ্ছে নতুন শিক্ষকদের না পুরাতনদের

0
25

সব অপেক্ষার অবসান ঘটিয়ে প্রাথমিক শিক্ষকদের ৩৬০০ টাকা পর্যন্ত গ্রেড পে বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা দপ্তর। এই বিজ্ঞপ্তি প্রকাশ হতেই অনশন তুলে নিলেন প্রাথমিক শিক্ষকরা। সল্টলেকের ওয়াই চ্যানেলে ১৪ দিন ধরে অনশনে বসেছিলেন আন্দোলনকারীদের নেতা পৃথা বিশ্বাস সহ আরও অনেকে।

এখন থেকে প্রাথমিক শিক্ষকের চাকরিতে যোগ দিলে রাজ্য সরকারের তিন নম্বর বেতনক্রম (pb-3) অনুযায়ী বেতন মিলবে। সে-ক্ষেত্রে গ্রেড পে হবে ৩৬০০ টাকা। যা রাজ্য সরকারের আপার ডিভিশন ক্লার্কদের বেতনের সমতুল।

এতদিন একজন প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকের পে ব্যান্ড ছিল ৫৮৬০ এবং গ্রেড পে ছিল ২৩০০ তাকা,সেখান থেকে সে এখন পাবে পিবি ২ ,পে ব্যান্ড ৬৭০০ টাকা এবং গ্রেড পে ২৯০০ টাকা অর্থাৎ তার আগে বেসিক ছিল ৮১৬০ এখন তাঁর বর্ধিত বেসিক হল ৯৬০০ টাকা ।

গ্রেড পে ২৯০০ আনুসারে বেতন বৃদ্ধি দেখতে এখানে ক্লিক করুন

আবার একজন প্রশিক্ষণ প্রাপ্ত  প্রাথমিক শিক্ষকের পে ব্যান্ড ছিল ৬২৪০ এবং গ্রেড পে ছিল ২৬০০ তাকা,সেখান থেকে সে এখন পাবে পিবি ৩ ,পে ব্যান্ড ৭৪৪০ টাকা এবং গ্রেড পে ৩৬০০ টাকা অর্থাৎ তার আগে বেসিক ছিল ৮৮৪০ এখন তাঁর বর্ধিত বেসিক হল ১১০৪০ টাকা । 

গ্রেড পে ৩৬০০ আনুসারে বেতন বৃদ্ধি দেখতে এখানে ক্লিক করুন

এখন এই হিসাবে দেখা যাচ্ছে যে, পুরনো শিক্ষকদের বেতন নতুনদের তুলনায় কমই বাড়বে। কারণ তাঁরা চাকরিতে ঢুকেই চলে যেতে পারছেন পরের ধাপের বেতনক্রমে। যদি দেখা যায় যদি নতুন হারে বেতন দিতে গিয়ে পুরনো শিক্ষকের বেতন নতুনদের চেয়ে কমে যায়, সে-ক্ষেত্রে তাঁদের ‘পে-প্রোটেকশন’ পাওয়ার কথা বলে জানাচ্ছেন অর্থ ও শিক্ষা দফতরের কর্তারা।

অর্থাৎ এই বেতন বৃদ্ধিতে নতুন হিসেব অনুযায়ী সদ্য যাঁরা চাকরি পেয়েছেন, তাঁরাই সব চেয়ে বেশি লাভবান হবেন। প্রাথমিকে কর্মরত প্রধান শিক্ষকদের গ্রেড পে ছিল ২৯০০ ও ৩১০০ টাকা। তাঁদের ব্যাপারে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে কোনও উল্লেখ নেই। ফলে এ বার তাঁদের মধ্যেও অসন্তোষ দানা বেঁধেছে। তবে সংশোধিত বেতনক্রমের জেরে পৌনে দু’লক্ষ প্রাথমিক শিক্ষক ও শিক্ষিকা উপকৃত হবেন।

বিভিন্ন বেতন বৃদ্ধি নিয়ে ক্যালকুল্যাটার আপনাদের জন্য তৈরি করা আছে । যেমন গ্রেড পে ২৯০০,৩৬০০,পে কমিশন হলে ,২.৫৭ আনুসারে হলে কতো হবে তা দেখতে এখানে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here