Primary Recruitment News 2023: প্রাথমিকের হবু শিক্ষকদের স্বস্তি!পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, আমরা এক সপ্তাহের মধ্যে সমস্ত তথ্য চেয়ে পাঠাচ্ছি।

0
110

Primary Recruitment News 2023:কলকাতা হাইকোর্টে নির্দেশে স্বস্তিতে রাজ্যের কয়েক হাজার ডিএলএড পড়ুয়া। মঙ্গলবার এই সংক্রান্ত মামলায় পর্ষদকে শর্তসাপেক্ষে রেজিস্ট্রেশন শুরু করার নির্দেশ দিয়েছে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়েছে, রেজিস্ট্রেশনের সময় পর্ষদকে (WBBPE) সব পড়ুয়ার তথ্য যাচাই করতে হবে। অফলাইনে ভর্তি হওয়া ডিএলএড ছাত্রছাত্রীদের মঙ্গলবার স্বস্তি দিল হাইকোর্ট।

আদালত জানিয়েছে, এই প্রার্থীরা নিয়ম মেনে ক্লাস করেছেন, তা তথ্যসহ প্রমাণ করলে তাঁদের আর পরীক্ষা দেওয়ার বাধা থাকবে না। এর ফলে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ২০২১-২৩ শিক্ষাবর্ষের প্রথম সেমেস্টারের পরীক্ষা নিয়ে আশার (Primary Recruitment News 2023) আলো দেখা গেল।

ডিএলএড-এর থমকে থাকা রেজিস্ট্রেশন চালু করল হাইকোর্ট ! হাইকোর্ট জানিয়েছে, যে সমস্ত পড়ুয়া নিয়ম মেনে ক্লাস করছেন, তাঁরাই পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। তথ্য যাচাই করে সেই সিদ্ধান্ত নিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকেই। টেটে বসার জন্য এই দু’বছরের আবশ্যিক প্রশিক্ষণ (ডিএলএড) কোর্সে অবশেষে প্রথম বর্ষের পরীক্ষা দিতে পারবেন তাঁরা। যাঁরা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন, NCTE-এর নির্দিষ্ট করে দেওয়া নিয়ম মেনে ক্লাস করেছেন, তাঁরাই একমাত্র পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে পারবে বলেও জানিয়েছে আদালত। এই তথ্য যাচাইয়ের জন্য পর্ষদকে এক মাস সময় দিয়েছে হাই কোর্ট। একইসঙ্গে, পড়ুয়াদের জন্যেই কিছু নির্দেশ দিয়েছে আদালত। হাই কোর্টের নির্দেশ, আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যের সব বেসরকারি ডিএলএড কলেজকে পড়ুয়াদের হাজিরা এবং ক্লাসের বিবরণ-সহ তথ্য (Primary Recruitment News 2023) পর্ষদকে দিতে হবে।

ওই পরীক্ষা নিয়ে নানা রকম অনিশ্চয়তা তৈরি হয়েছিল। গত ৯, ১০ ও ১১ মার্চ ডিএলএড পার্ট ওয়ানের পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু ২৮ ফেব্রুয়ারি সেই পরীক্ষা স্থগিতের নির্দেশ দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। অভিযোগ উঠেছিল, অল্প সময়ের জন্য প্রশিক্ষণ নিয়েও কিছু ছাত্রীকে পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়া হচ্ছে। আর তা হচ্ছে সম্ভবত অর্থের বিনিময়ে। এই বিতর্কের জেরেই থমকে গিয়েছিল ডিএলএড পড়ুয়াদের প্রথম বর্ষের পরীক্ষা। মঙ্গলবার কলকাতা হাই কোর্টের নির্দেশে সেই অনিশ্চয়তা কাটাল। হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ডিএলএড-এর প্রথম বর্ষের পরীক্ষায় বসার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করার নির্দেশ দিয়েছে। তবে পরীক্ষায় বসার জন্য কিছু শর্ত মানতে হবে ডিএলএড পড়ুয়াদের।

Primary Recruitment News 2023
Primary Recruitment News 2023
Primary Recruitment News 2023

প্রাথমিক শিক্ষক হওয়ার প্রশিক্ষণ দেওয়া হয় (Primary Recruitment News 2023) ডিএলএড কোর্সে। এই কোর্সটির সময়সীমা ২ বছর। দু’বছরের সংশ্লিষ্ট কোর্সে ছাত্রছাত্রীদের ৪টি সেমেস্টারে পরীক্ষা দিতে হয়। মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ প্রাথমিক শিক্ষা পর্ষদকে এই প্রক্রিয়া শুরু করতে বলেছে। তবে হাই কোর্ট একই সঙ্গে জানিয়েছে, যে সমস্ত পড়ুয়া ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE)-এর নিয়ম মেনে ক্লাস করছেন তাঁরাই পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। আর এই সব তথ্য খতিয়ে দেখে রেজিস্ট্রেশন নিয়ে পদক্ষেপ করতে হবে পর্ষদকে। তার পরেই তারা পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করতে পারবে।

প্রাইমারি নিয়োগ সংক্রান্ত আরও আপডেট পেতে হলে এখানে ক্লিক করুন!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here