বর্ধিত বেতন নিয়ে বিভ্রান্তি কাটেনি, সমস্যার আশঙ্কা প্রাথমিক শিক্ষকদের

0
40

প্রাথমিক শিক্ষকদের পে কমিশনের মিললেও,যে বর্ধিত বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি ঘিরে অসঙ্গতি কাটল না। ফলে নয়া বেতনের অপশন ফর্ম পূরণ করে দিয়েও দুঃশ্চিন্তায় রয়েছেন লক্ষ লক্ষ প্রাথমিক শিক্ষক। কারণ, যে সব জায়গায় বিভ্রান্তি বা অসঙ্গতি ছিল, তার ব্যাখ্যা শিক্ষা দপ্তর এখনও দেয়নি। তাই আগামী দিনে আর্থিক সমস্যা তৈরি হতে পারে বলে শিক্ষকদের আশঙ্কা।

বেশকিছু অসঙ্গতি রয়েছে যেমন,

1. প্রধান শিক্ষকের ইনক্রিমেন্ট নিয়ে :-হাইস্কুলে শিক্ষক থেকে প্রধান শিক্ষক হলে, ইনক্রিমেন্ট দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। অথচ, প্রাথমিক শিক্ষকদের ক্ষেত্রে তার কোনও উল্লেখ নেই।

2. 10/20 বছরের ইনক্রিমেন্ট :- 01.08.2019 এ একবার বেতনের বেড়েছে গ্রেড পে পরিবর্তন এর ফলে ,এবার যে সমস্ত শিক্ষক 01.07.2020 মধ্যে 10 বা 20 বছর পূর্ণ করবে নিজের সার্ভিস লাইফে সে কি বাড়তি ইনক্রিমেন্ট পাবে কি না সে বিষয়ে কোনও ক্লারিফিকাশন নেই।

3. একই বেতন :- নব নিযুক্ত শিক্ষকের বেতন, অর্থাৎ কোনও শিক্ষক আজ কে জয়েন করলে তাঁর বেতন ,2014,2015,2016,2017,2018,2019 সালের নিযুক্ত শিক্ষকের বেতন একই হয়ে যাচ্ছে । যেটা কোনও ভাবেই কাম্য নয়।কারণ এতে শিক্ষকদের সিনিয়োরিটি লস হচ্ছে । তাঁর কোনও ক্লারিফিকাশন নেই।

শিক্ষকদের দাবি ১৩ ডিসেম্বর শিক্ষকদের বর্ধিত বেতনের বিজ্ঞপ্তি (শিক্ষক রোপা 2019) জারি হয়েছিল। সেখানে একাধিক বিষয়ে অসঙ্গতিলক্ষ্য করা গিয়েছিল। যেহেতু কোনও ব্যাখ্যা ছিল না, তাই অপশন ফর্ম পূরণ করে দিতে হয়েছে তখন, এই আশায় যে,পরে হয়তোবা শিক্ষা দপ্তর এই অসঙ্গতি দূর করে এর ক্লারিফিকাশন বের করবে।কিন্তু এত দিন পার হওয়ার পরও সেই ক্লারিফিকাশন না বের হওয়ার কারণে চিন্তিত প্রাথমিক শিক্ষকরা।

এই দিকে প্রাথমিক শিক্ষকরা দাবি জানিয়েছে যে বেতন বাড়ানো হয়েছিল, তার কার্যকরিতা ১ আগস্ট ২০১৯ থেকে করা হয়। সেটা পে কমিশনের রুল অনুসারে নোসোনাল পে ফিক্সাশন 01.01.2016 বা তারও আগে থেকে শুরু করা হোক। এর ফলে সমস্ত প্রাথমিক শিক্ষক উপকৃত হবেন। সিনিয়োরিটি লস হবে না। কোনও প্রাথমিক শিক্ষক বঞ্চিত হবে না বলেও জানা গিয়েছে !!

তাই প্রাথমিক শিক্ষক সংগঠন ,মাননীয়া মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে হস্তক্ষেপ দাবি করেছেন যাতে তাঁদের এই বেতনের অসঙ্গতি দ্রুত দূর হয়।



FOR MORE INFORMATION REGARDING ROPA 2019 AND 6TH PAY COMMISSION CLICK BELOW LINK

CLICK HERE FOR 6TH PAY COMMISSION GPF CALCULATORS

CLICK HERE TO CALCULATE YOUR SALARY IN 6TH PAY COMMISSION

6TH PAY COMMISSION SALARY CALCULATORS,CLICK HERE

CLICK HERE TO GET MORE 6TH PAY COMMISSION NEWS

CLICK HERE FOR MORE UPDATE ABOUT OPTION FORM

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here