PAY COMMISSION NEWS

How fill option form in ROPA 2019 for all employee and teachers

ROPA 2019 OPTION FORM FILL UP PROCESS IN 6TH PAY COMMISSION

6th pay commission এর মূল রোপা 2019 প্রকাশ পেয়েছে সঙ্গে প্রকাশ পেয়েছে option form. অনেকের মনে প্রশ্ন জাগছে কিভাবে এই ফর্ম টি ফিলাপ করবেন। প্রথমেই বলে রাখি আমরা যতটুকু পড়েছে ততটুকু আপনাদের বোঝানোর চেষ্টা করছি। তাই অবশ্যই আপনাদের অফিসে বা স্কুলে সিনিয়রদের সঙ্গে ভালো ভাবে বুঝে এই ফর্মটি ফিলাপ করবেন। কারণ এই ফর্মের উপর আপনার বর্ধিত বেতনের হিসাব হবে।

চলুন আমরা এবার দেখে নি কিভাবে এই ফর্মটি ফিলাপ করবেন।

প্রথমে ঐ ফর্মটি আপনাকে ডাউনলোড করতে হবে। যদি ডাউনলোড করতে চান এখানে ক্লিক করুন। ডাউনলোড করার পর আপনি দেখতে পাবেন যে ঐ ফর্মে দুটি মেন পয়েন্ট আছে ,একটি 1 এবং আরেকটি 2 . যদিও পয়েন্টে নাম্বার 2 এর আবার তিনটি ভাগ আছে । 2)a,2)b এবং 2)c ।

 option form 1  নাম্বার পয়েন্ট টি দেখি::–

প্রথমে আমরা পয়েন্ট 1 এ আসি। যদি কেউ option date 01.01.2016 থেকে নিতে চান তাহলে 1 নাম্বার ঘরে নিজের নাম লিখবেন।যেমন উদাহরণ স্বরূপ MD ROFIK লেখা আছে। তারপর বাকি অংশ গুলো যে ভাবে কাটা আছে সেই ভাবে কেটে দেবেন।

এর পর exciting pay and grade pay ঘরে সেই রকম করে 01.01.2016 তে আপনার পে বেন্ড ও গ্রেড পে লিখবেন। এর পর নীচের ঘর গুলো ফিল করবেন। office in which employee ঘিরটিতে,আপনি কোথায় কাজ করেন সেটা লিখবেন। অর্থাৎ স্কুল হলে স্কুলের নাম,সরকারি অফিস হলে তাঁর নাম,যেমন, BDO, BLRO ETC .

এরপর ডেট এবং জায়গার নাম লিখে দেবেন।

এর পর option form 2.A নাম্বার পয়েন্ট টি দেখি::–

প্রথমে নিজের নাম লিখবেন। এর পর যেই অপশনটি নেবেন সেটি বাদে বাকি গুলো কেটে দেবেন। নীচের দেওয়া ছবির মত। এর পর ধরুন আপনি 2.a option টি নেবেন ,তাহলে b এবং c টি কেটে দিয়ে existing pay and grade pay ঘরে আপনার 01.07.2016 এর pb এবং gp দেবেন। নীচের ছবির মত ।

এর পর option form 2.B নাম্বার পয়েন্ট টি দেখি::–

এর পর যদি আপনি 2.b option নেন তাহলে 2a এবং 2c কেটে দিয়ে যে নির্দিষ্ট পরিমাণ অর্থ লিখবেন। এবং existing pay and band and grade pay এর ঘরে আপনার ঠিক করা রাশি লিখবেন এবং আপনার গ্রেড পে লিখবেন ।

এর পর option form 2.C নাম্বার পয়েন্ট টি দেখি::–

এর পর option 2c হলে 2a এবং 2b কেটে দিবেন এবং 2c ঘরে আপনি কবে promotion বা upgradation পেয়েছেন সেই তারিখটি লিখবেন এবং নীচে promotion বা upgradation এর পর Pay band এবং grade pay লিখবেন। নীচের ছবির মতন।

অফিসে বা স্কুলে জমা দেওয়ার আগে একটা কপি করে সেটা higher অথিরিটি কে দিয়ে অবশ্যই রিসিভ করে নিয়ে কাছে রেখে দেবেন।

আপনাকে এই option form ফিলাপের আগে হিসাব করে দেখে নিতে হবে যে কোন option নিলে আপনার বেতন বেশি হচ্ছে। অর্থাৎ আগে ভালো করে আপনার বেতনের হিসাব করতে হবে। হিসাব করতে নীচের দেওয়া লিঙ্ক এ ক্লিক করুন। এবং আরও ভালো ভাবে option benefit বুঝতে নীচের লিঙ্কে ক্লিক করুন।

1) CLICK HERE FOR CALCULATOR

2) CLICK HERE FOR UNDERSTANDING OPTION BENEFIT

5 thoughts on “How fill option form in ROPA 2019 for all employee and teachers

  1. I have got a promotion from group c to group b. Pay band Rs.12300 and GP 3600 after promotion on 1.7.2019. I opted that I want to take fixation benefit of ropa 2019 from July 2019 . How will be calculate my basic pay on July.2019.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *