{Big News 2020} Prochesta Scheme In West Bengal

Prochesta-Scheme-In-West-Bengal
Prochesta-Scheme-In-West-Bengal

Prochesta Scheme In West Bengal.Prochesta Scheme.Prochesta.Restrictions On Access To Prochesta Scheme

Prochesta Scheme In West Bengal

এই ‘প্রচেষ্টা প্রকল্প’ অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Prochesta Scheme

PROCHESTA APP DOWNLOAD LINK ONE OFFICIALhttps://www.prachestawb.in/
PROCHESTA APP DOWNLOAD LINK TWO OFFICIAL DIRECThttps://prachestawb.in/app_download/latest
Download Prochesta Prokolpo APPCLICK HERE
Prochesta-Scheme-In-West-Bengal
Prochesta-Scheme-In-West-Bengal

Prochesta Scheme In West Bengal

রাজ্য সরকার এই কঠিন করোনা পরিস্থিতিতে দুস্থ এবং খেটে খাওয়া মানুষদের জন্য এই ‘প্রচেষ্টা প্রকল্প’ নিয়ে এসেছিল। এই প্রকল্প গরীব মানুষদের কাছে কতটা গুরুত্বপূর্ণ সেটা এর আবেদনের আগ্রহ দেখেই বোজা যায়।

প্রথমে এই প্রকল্পের আবেদন অফলাইনে শুরু হয় ,কিন্তু প্রচুর মানুষ জন একসঙ্গে এই ফর্ম জমা করতে আসায় এই ফর্ম জমা নেওয়া অফলাইনে বাতিল করা হয়। কিন্তু রাজ্য সরকার সঙ্গে সঙ্গে এই প্রকল্পের ফর্ম অনলাইনে জমা হবে বলে নোটিশ জারি করে ।

কিন্তু মানুষ জন যখন অনলাইনে প্রচেষ্টা অ্যাপের মাধ্যমে এই প্রকল্পের জন্য ফর্ম জমা দেওয়ার কাজ শুরু করে তখন তাঁরা এক বিরল অভিজ্ঞাতার শিকার হন।

বিভিন্ন নিউজ থেকে খবর উঠে আসছে যে এই প্রকল্পের জন্য যে অ্যাপটি তৈরি করা হয়েছে ,অর্থাৎ প্রচেষ্টা অ্যাপটি ঠিক মত কাজ করছে না ফলে জমা করতে পারা যাচ্ছে না এর জন্য ফর্ম।

OTP Problem Prochesta Prokolpo Apply Online

অপর দিকে কিছু দিন আগেই এই প্রচেষ্টা অ্যাপ ডাউনলোড নিয়ে অনেক সমস্যার কথা শোনা যাচ্ছিল। বিভিন্ন মানুষ জন অভিযোগ তুলছিলেন যে, ‘সার্ভার ডাউন’ থাকায় লিঙ্ক মিলছে না ঠিকমতো। আবার লিঙ্ক গেলেও পূরণ করা ফর্ম ‘সাবমিট’ করা যাচ্ছে না। আবার অনেক সময় এই ইন্সটল করার জন্য অত্যাবশকীয় ‘ওটিপি’ মোবাইলে নম্বরে আসছে না বলেও অভিযোগ।

অনলাইনে ফর্ম জমা নিয়েও মিশ্র প্রতিক্রিয়া মিলেছে , কোথায় ফর্ম জমা হচ্ছে ঠিক হারে ত আবার কোথাও ফর্ম জমার হার এক দম কম। এর জন্য বেশ কিছু কারন সামনে এসেছে সেইগুলো হল

Problem In Prochesta Prokolpo Application

১. ‘সার্ভার ডাউন’ থাকায় লিঙ্ক ঠিকমতো না মেলায় আবেদন কম ।
২. কোনও ক্রমে অ্যাপ ডাউনলোড করতে পারলেও ,’ওটিপি’ মোবাইলে নম্বরে না আসা ।
৩. প্রচেষ্টার প্রকল্পের নতুন নিয়মে বেশ কিছু শর্ত জোড়া ।
a) বিধবা ভাতা, বার্ধক্য ভাতা-সহ সরকারি কোনও ভাতা পেলে, সেই পরিবারের আর কেউ এই প্রকল্পের সুবিধা পাবেন না।
b) পাশাপাশি রাজ্য সরকারের পেনশন প্রকল্পের আওতায় থাকলেও, এই সুবিধা পাওয়া যাবে না।
c) কৃষি কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিরা আবেদন করতে পারবেন না !

Prochesta Scheme In West Bengal

হতদরিদ্রদের কথা ভেবেই রাজ্য সরকার লকডাউন শুরু হওয়ার কিছু দিন পরেই অসংগঠিত জন্য এই প্রচেষ্টা প্রকল্প ঘোষণা করেন। কিন্তু মানুষ জনের বেশি অভিযোগ আসছে সেটা হল সামাজিক পেনশন প্রকল্প নিয়ে।

‘২৫ টাকার বই’ নামে পরিচিত সরকারি এই পেনশন প্রকল্পের আওতায় বহু গরিব মানুষ রয়েছেন। এই প্রতি পেনশন প্রকল্পের মোট ৫০ টাকা জমা হয় গ্রাহকদের অ্যাকাউন্টে প্রতি মাসে । এই ৫০ টাকার মধ্যে ২৫ টাকা করে গ্রাহকদেরকে দিতে হয় এবং বাকি ২৫ টাকা দেয় সরকার।

কিন্তু এই লকডাউনের পরিস্থিতিতে গ্রাহকের ২৫ টাকাও সরকারের তরফে দিয়ে দেওয়া হচ্ছে। অর্থাৎ মোট ৫০ টাকাই এখন রাজ্য সরকার বহন করছে। কিন্তু বেশির ভাগ গরীব মানুষ এখন প্রশ্ন তুলছেন যে , যেহেতু ৬০ বছর বয়সের আগে এই টাকা তোলা যাবে না তাই তাঁদের কেউ এই ‘প্রচেষ্টা প্রকল্প’ আবেদন করতে দেওয়া হক।

Prochesta Otp Problem ?

প্রচেষ্টা এপ্লিকেশন এ ওটিপি আসছে না ? এই সমস্যায় কম বেশি সবাই ভুগেছেন। এর প্রধান এবং একমাত্র কারণ হল প্রচুর পরিমানে ট্রাফিক। এক সঙ্গে অনেকে এই এপ্লিকেশনটি ব্যবহার করছেন বলে ওটিপি আসতে সমস্যা হচ্ছে।

যদিও আসতে আসতে এই সমস্যা দূর হচ্ছে । ফলে যত দিন যাবে তত এপ্লিকেশন জমা পড়বে ,ফলে ট্রাফিক কমবে এবং যাঁদের ওটিপি নিয়ে খুবই সমস্যা হচ্ছে তাঁদের সমস্যা মিটবে।

To read more news about prochesta prokolpo click below

Prochesta Scheme In West Bengal নিয়ে আরও খবরাখবর পড়তে এখানে ক্লিক করুন ।

পশ্চিমবঙ্গের আরও অন্যান্য স্কিম নিয়ে নিউজ পড়তে এখানে ক্লিক করুন

FAQs

কারা আবেদন করতে পারবে ?

উত্তরঃ-পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা দিনমজুর বা শ্রমিক যিনি পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যাক্তি করোনা ভাইরাসের কারণে কর্মসংস্থানের সুযোগ হারিয়েছেন এবং যার আয়ের অন্য কোনো বিকল্প নেই এরকম ব্যাক্তি।

কোথায় আবেদনপত্র জমা দেবেন ?

উত্তরঃ-অনলাইনে ‘প্রচেষ্টা প্রকল্প ’অ্যাাপের মাধ্যমে ।

ফর্ম কম জমা হওয়ার কারণ ?

যতদূর জানতে পারা গিয়েছে এই ফর্ম জমা হওয়ার দুটি কারণ সামনে এসেছে সেটা হল,এপ্লিকেশনটি ডাউনলোড না হওয়া। এবং দ্বিতীয় কারণটি হল এপ্লিকেশনটি ডাউনলোড হলেও,এপ্লিকেশনটি ঠিক মতন কাজ না করা।

প্রচেষ্টা এপ্লিকেশন এ ওটিপি আসছে না ?

এই সমস্যায় কম বেশি সবাই ভুগেছেন। এর প্রধান এবং একমাত্র কারণ হল প্রচুর পরিমানে ট্রাফিক। এক সঙ্গে অনেকে এই এপ্লিকেশনটি ব্যবহার করছেন বলে ওটিপি আসতে সমস্যা হচ্ছে।যদিও আসতে আসতে এই সমস্যা দূর হচ্ছে । ফলে যত দিন যাবে তত এপ্লিকেশন জমা পড়বে ,ফলে ট্রাফিক কমবে এবং যাঁদের ওটিপি নিয়ে খুবই সমস্যা হচ্ছে তাঁদের সমস্যা মিটবে।

ওটিপি একবারে না আসলে কি করবেন ?

যদি অনেক অপেক্ষার পরেও ওটিপি না আসে তাহলে এই প্রচেষ্টা এপ্লিকেশন টি আনইনস্টল করুন এবং নিজের মোবাইল ফোনটি 5 মিনিট অফ করে রাখুন । এর পর সুউচ অন করে ফের এপ্লিকেশনটি ইনস্টল করুন। দেখবেন আপনার সমস্যা সমাধান হয়ে গিয়েছে।

YouTube video

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here