ROPA 2019 তে DA এর কোনও উল্লেখ নেই !বকেয়া DA নিয়ে হতে পারে মামলা থমকে যাবে 6TH PAY COMMISSION ??

3
33

দীর্ঘ প্রায় চার বছর পরে 6th pay commission নিয়ে রাজ্য সরকারের নোটিফিকেশন প্রকাশিত হবার পরে 6th pay commission নিয়ে চিন্তা কিছুতেই পিছু ছাড়ছে না রাজ্য সরকারি কর্মচারীদের মন থেকে। কেন এই চিন্তা ?

কিছু দিন আগেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মাননীয়া মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা পে কমিশন নিয়ে তার পর মাননীয় অর্থমন্ত্রী অমিত মিত্র এর প্রেস কনফারেন্স কোথাও DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে কোনও উল্লেখ নেই। সর্বপরি রাজ্যের কর্মচারীদের আশা ছিল হয়তো বা ROPA 2019 যখন প্রকাশ পাবে সেখানে হয়তো বা DA এর কথা উল্লেখ থাকবে।কিন্তু না সেখানেও নতুন DA হার বা বকেয়া DA নিয়ে একটিও শব্দের উল্লেখ নেই। এই নিয়ে সরকারি কর্মচারী তথা বিভিন্ন শিক্ষক সংগঠন এর মধ্যে কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

এখানে ক্লিক করুন নতুন পে কমিশন calculator দেখতে

 

তাহলে কি 6th pay commission DA এর হার 0 থেকে শুরু হবে? কি হবে কোর্টের রায়ের বকেয়া DA নিয়ে ?? DA নিয়ে আবার নতুন মামলা হলে আটকে যাবে না তো পে কমিশন??
গত ২৬ জুলাই স্যাট যে DA মামলার রায়ে জানিয়েছিল তাঁর কি হবে?সেখানে কিছু কথা SAT স্পষ্ঠ ভাবে জানিয়েছিল।

কি রায় দিয়েছিল SAT ??

DA-এর ভিত্তি ‘কনজ়িউমার প্রাইস ইনডেক্স’ (AICPI) দিতে হবে। DA এর পরিমাণ কত, তা ৩ মাসের মধ্যে নির্ধারণ এবং ৬ মাসের মধ্যে কার্যকর করতে হবে। বকেয়া DA মেটাতে হবে ১ বছরের মধ্যে। SAT আরও বলেছিল, ষষ্ঠ বেতন কমিশনের পরে বছরে দু’বার DA দিতে হবে এবং তাতে বৈষম্য চলবে না।

বিভিন্ন কর্মচারী মহল এবং সংগঠন এর দাবি , অতীতের সব ROPA-তে DA-র উল্লেখ থাকত।

6th pay commission salary calculator with pay matrix click here

 

কিন্তু এই ROPA তে কেন DA নিয়ে কিছু উল্লেখ করা হল না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

অপর দিকে, DA নিয়ে মূল মামলাকারী সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় তিনি নিজের FB পেজ এ DA মামলা নিয়ে এবং বকেয়া DA নিয়ে একটি খুবই গুরুত্বপূর্ণ হিসাব তুলে ধরেছেন। সেখানে তিনি পে কমিশন অনুসারে এবং বকেয়া DA যোগে পে কমিশন নিয়ে বেতন কেমন হবে তা তিনি দেখিয়েছেন। সেখানে 6TH PAY commission অনুসারে বেতন হচ্ছে 281 টাকা এবং DA বকেয়া ধরে 6th Pay commission এ হিসাব হচ্ছে প্রায় 308 টাকার মতন । ফলে বেতন পার্থক্য টা অনেক ।

6th pay commission new joining employee salary calculators, click here

 

SAT এর রায় বেরনোর তিন মাসের মধ্যে সদুত্তর না-পেলে রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ জানিয়ে স্যাটের দ্বারস্থ তাঁরা হবেন কি না ,সেই নিয়ে কিছু পরিস্কার কিছু জানতে পারা যায় নি।

ফলে এখন বিভিন্ন কর্মচারীদের মধ্যে এখন একটাই প্রশ্ন যে যদি এই বকেয়া DA মামলা ফের আদালতে যায় তাহলে নতুন বেতন কাঠামো রূপায়ণ স্থগিত হবে না তো !!

6th pay commission all news and calculator click here

 

এই নিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায়ের যুক্তি “কর্মচারীদের সব দিক সুরক্ষিত রেখে সংগঠন কোনও বড় পদক্ষেপ নেওয়া হবে। ফলে অযথা এই বিষয়ে চিন্তিত হবার কোনও কারণ নেয় ।”

3 COMMENTS

  1. someone will retire on and from 30.09.2019 with a basic pay if Rs.36600/-…will he get gratuity more than 6.00 lakh at the enhanced rate ? Pl inform

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here