ROPA 2019 Westbengal 6th pay commission DA,HRA,MA, RETIREMENT AGE

screenshot 20190915 073223992320338788003683

গত শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য 6th pay commission এর প্রথম ভাগ রিপোর্ট জমা পরেছে বলে জানান। তিনি এও জানান যে, 6th pay commission এর সুপারিশ গ্রহণ করে তা আগামী বছরের জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির লাগু করার ঘোষণ করেন।

6th pay commission এর স্যালারি ক্যালকুলেটর দেখতে এখানে ক্লিক করুন

2016,2017,2018,2019 এর পুরাতন BASIC PAY দেখতে এখানে ক্লিক করুন

এখন রাজ্যের সরকারি কর্মচারীরা বেতন ভাতা কত সহ পেনশনের জন্য কি ঘোষণা হয় সেদিকেই তাকিয়ে সরকারি কর্মীরা।

জানা গিয়েছে আগামী 23 শে সেপ্টেম্বর এ মন্ত্রিসভার বৈঠকে বেতন কমিশনের রিপোর্ট পেশ করা হবে। সাধারণত কমিশন সরকারের কাছে রিপোর্ট জমা দেওয়ার পর তা পর্যালোচনা করার জন্য মন্ত্রিগোষ্ঠী গঠিত হয়। সেখানে পর্যালোচনার পর সরকার কমিশনের সুপারিশ গ্রহণ করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

অবশ্য মূখ্যমন্ত্রী আগেই জানিয়েছেন যে,6th pay commission যা যা recommend করবে সরকার তা মেনে নেবে ।

এর পর অর্থ দপ্তর ‘ওয়েস্ট বেঙ্গল সার্ভিসেস (রিভিশন অব পে অ্যান্ড অ্যালাউন্স) রুলস’ (ROPA 2019)-এর বিজ্ঞপ্তি জারি করলেই বেতন ও ভাতা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে ROPA-র বিজ্ঞপ্তি জারি করে অর্থ দপ্তর

কি এই ROPA ???

ROPA – রিভিশন অব পে অ্যান্ড অ্যালাউন্সকমিশনের সুপারিশের ভিত্তিতে সরকারি কর্মীদের নতুন হারে বেতন কাঠামো ও ভাতা নির্ধারণের জন্য সরকার একটি বিধি তৈরি করে। 2009 সালে রোপা 2009 গঠন হয়েছিল এবার 2019 সালেও নতুন একটি রোপা গঠন করা হবে সেখানে রাজ্যের কর্মচারীদের কোন হারে বেতন বৃদ্ধি হবে(ior factor), বাড়ি ভাড়া ভাতা কত হবে(HRA),চিকিৎসা ভাতা(MA),অন্য মহার্ঘ ভাতা(DA), notational fixation ,cash benefit, pensioners দের বেতন বৃদ্ধি সহ একাধিক বিষয়ে উল্লেখ থাকে। ফলে PAY COMMISSION নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর ROPA তে দেওয়া হয়।

মূখ্যমন্ত্রী আগেই কিছু বিষয়ে ঘোষণা করে দিয়েছে যেমন বেতন বৃদ্ধির হার(ior factor) 2.57 হবে। কিন্তু রাজ্যের সরকারি কর্মচারীদের মনে এখন সব চেয়ে যে প্রশ্নটি বেশি দানা বাঁধছে সেটা হল,বকেয়া ডিএ নিয়ে। সেটা নিয়ে ওই দিন মূখ্যমন্ত্রী কিছুই জানান নি। ফলে 23 শে সেপ্টেম্বর ropa 2019 প্রকাশ হলে সমস্ত বিষয় পরিস্কার হয়ে যাবে। কারন, ইতিমধ্যে স্যাট একটি মামলার রায়ে কেন্দ্রীয় হারে রাজ্য কর্মীদের DA দিতে (বকেয়া সহ) নির্দেশ দিয়েছে। স্যাটের রায়ে বলা হয়েছে, বেতন কমিশনের সুপারিশ কার্যকর করার আগে কেন্দ্রীয় হারে বকেয়া DA এর প্রাপ্য মিটিয়ে দিতে হবে। রায়ের তিন মাসের মধ্যে DA সংক্রান্ত নির্দেশিকা জারি করতে বলেছে স্যাট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here