সুপ্রিম কোর্টে বড় ধাক্কা শিক্ষকদের, “সম কাজে সম বেতন নয়”

 

SCএর বড় সিদ্ধান্ত, বিহারের 3.5 লক্ষ চুক্তি ভিত্তিক শিক্ষক “সমান কাজের জন্য সমান বেতন ”পাবে না ।

আজ সুপ্রিম কোর্ট বিহারের সম কাজে সম বেতন মামলার শুনানিতে জানিয়েছে যে চুক্তিবদ্ধ শিক্ষকরা একই কাজের জন্য সমান বেতন রাজ্য সরকার দিতে বাধ্য নয়।

এই রায় এর ফলে বিহারের সাড়ে তিন লক্ষ চুক্তিবদ্ধ শিক্ষক সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের দ্বারা হতাশ হয়ে পড়েছে। শুক্রবার সুপ্রিম কোর্ট চুক্তিভিত্তিক শিক্ষকদের জন্য একই কাজে একই বেতন দিতে অস্বীকার করে পাটনা হাইকোর্টের সিদ্ধান্ত বাতিল করেছে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত নিয়ে বিহারের নিযুক্ত শিক্ষকরা অনেক দুঃখ প্রকাশ করেছেন।

এর আগে পটনা হাইকোর্ট বিহার সরকারকে সমান কাজের পরিবর্তে সমান বেতন দিতে নির্দেশ দিয়েছিল। তবে বিহারের নিতিশ কুমার সরকার হাইকোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রীম কোর্টে একটি পিটিশন দায়ের করেছিলেন।বিহারের নিযুক্ত শিক্ষকরা দীর্ঘদিন ধরে বেতন বাড়ানোর দাবি জানিয়েছিলেন, কিন্তু এখন তারা হতাশ বোধ করছে।

বর্তমানে, প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ প্রাপ্ত চুক্তিভিত্তিক শিক্ষকরা মাত্র 17 হাজার টাকা পায়। প্রতি মাসে সরকার মাধ্যমিক বিদ্যালয়ের চুক্তিভিত্তিক শিক্ষকদের জন্য 18,500 টাকা দেয়। উচ্চ বিদ্যালয়ের চুক্তিভিত্তিক শিক্ষকদের জন্য 25000 টাকা দেওয়া হয়।

সেখানে একজন নিয়মিত শিক্ষকের বেতন অনেক বেশি, উদাহরণস্বরূপ, মধ্যম স্কুলের একজন নিয়মিত শিক্ষক মাসে প্রায় 65 হাজার টাকা পায়। হাই স্কুলের শিক্ষকের বেতন 70-75 হাজারের মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here