SSC New Recruitment Rules 2022- কী কী পরিবর্তন আসছে? এসএসসি ১০ দফা পরিবর্তন করতে চলেছে!very big good

WBSSC_News_in_2022
WBSSC_News_in_2022

SSC New Recruitment Rules 2022– আজকে স্কুল সার্ভিস কমিশনের(WBSSC) এর নতুন শিক্ষক নিয়োগ বিধি নিয়ে একাধিক আপডেট সামনে এসেছে! যদিও অফিশিয়াল ভাবে স্কুল সার্ভিস কমিশনের(WBSSC) এখনও কোনও নির্দেশিকা জারি করেনি! কিন্তু এই মাসের মধ্যেই সেই নির্দেশিকা জারি হতে চলেছে বলে খবর!

সম্প্রতি রাজ্যে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নতুন শিক্ষক নিয়ে ঘোষণা করেছেন। এই শিক্ষক নিয়োগ ক্লাস ৯-১০,১১-১২ এবং হেড মাস্টার নিয়োগের ক্ষেত্রে করা হবে । তিনি বলেছেন সঙ্গে পরে থাকা আপার প্রাইমারির ১৪,৩৩৯ টি পদ ও দ্রুত পূরণ করা হবে,আইনি দিককে সামনে রেখে।

বর্তমানে যে নতুন শিক্ষক নিয়োগ করা হবে তা {SSC New Recruitment Rules 2022} নতুন শিক্ষক নিয়োগ বিধি অনুসারে করা হবে বলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সোমবার বৈঠকে বলেছেন। তাহলে আমরা এবার একনজরে দেখে নি শিক্ষক নিয়োগের নিয়মের ক্ষেত্রে কী কী পরিবর্তন আসছে?

SSC_New_Recruitment_Rules_2022
WB SSC New Recruitment Rules 2022

SSC New Recruitment Rules 2022

১. রাজ্য জয়েন্ট বোর্ডে এবং প্রাথমিক পর্ষদ সম্প্রতি যে ২০১৭ সালের নোটিফিকেশন অনুসারে প্রক্রিয়া করেছে ঠিক সেই মতো এ বার এসএসসিতেও পরীক্ষার পরে প্রশ্নপত্রের মডেল উত্তরপত্র ওয়েবসাইটে আপলোড করা হবে!
২. মডেল উত্তরপত্র ওয়েবসাইটে আপলোড করার পরে যদি কোনও প্রশ্নের উত্তর নিয়ে পরীক্ষার্থীদের সংশয় বা আপত্তি থাকলে, সেটা কমিশনে নির্দিষ্ট সময়ের (এক- দু সপ্তাহের) মধ্যে জানাতে হবে! সেটা অনালাইনে{মেল করে} বা অফলাইনে{অফিস ভিজিট করে} জানানো যাবে !
৩.কমিশন মডেল উত্তরের সঙ্গে চাকরিপ্রার্থীদের উত্তর পত্র টেলি করে দেখবে। যদি উত্তর পত্র নিয়ে কোথাও কোনও সমস্যা থাকে তাহলে সেই জন্য বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে ! সেই বিশেষজ্ঞরা অবশ্যই অধ্যাপক সমতুল পদের হবেন। পুনরায় তাঁদের মতামত নিয়ে সংশোধিত অ্যানসার-কি ওয়েবসাইটে আপলোড করা হবে।
৪. বিশেষজ্ঞ কমিটির নির্ধারিত উত্তরই চূড়ান্ত বলে বিবেচিত করা হবে !
৫. পরিবর্তিত যে প্রক্রিয়ায় শিক্ষক নিয়োগ শুরু করা হবে, তাতে দু’টি ধাপে পরীক্ষার{প্রিলিমিনারি ও বিষয়ভিত্তিক} প্রস্তাব রয়েছে,২০২০ সালের নিয়োগ বিধির মতন!
৬. পরীক্ষা হবে ওএমআর শিটে, মাল্টিপল চয়েস কোয়েশ্চেনস (MCQ) থাকবে।
৭. পরীক্ষায় কার্বন কপি ব্যবহার করা হবে! পরীক্ষার শেষে চাকরিপ্রার্থীরা ওএমআর শিটের কার্বন কপির ডুপ্লিকেট কপি পাবেন! যা তাঁরা বাড়িও নিয়ে যেতে পারবেন।
৮. অ্যাকাডেমিক নম্বর তুলে দেওয়া হচ্ছে!
৯. ২০২০-এর আগের নিয়োগ বিধির মতো এসএসসি-র নিয়োগে ইন্টারভিউ ফিরছে, ইন্টারভিউয়ে ১০ নম্বর বরাদ্দ থাকবে!
১০. সমস্ত প্রক্রিয়া সফল ভাবে সাফল্য লাভ করে প্যানেলে নাম উঠলে স্কুল বাছাইয়ের জন্য কাউন্সেলিংয়ের সুযোগ থাকছে!
SSC New Recruitment Rules 2022

এবার ২০২২ শিক্ষক নিয়োগের নতুন নিয়মে {WBSSC New Recruitment Rules 2022} যে দুটি বিষয়ে সবচেয়ে বেশি নজর কাড়ছে তা হল সালের অ্যাকাডেমিক নম্বর তুলে দেওয়া এবং ইন্টারভিউ ফিরানো ! নবম-দশম ও একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এতদিন পরীক্ষার্থীদের অ্যাকাডেমিক স্কোর -অর্থাৎ, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তরে প্রাপ্ত নম্বরের সঙ্গে বিএড প্রশিক্ষণে নম্বর বরাদ্দ থাকত এবং মেরিত লিস্টে তার উল্লেখ থাকতো।

কিন্তু এবার সেই অ্যাকাডেমিক ক্ষেত্রে নম্বর বরাদ্দের বিষয়টি তুলে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে! এই নিয়ে আপনাদের কি মতামত তা নীচের কমেন্ট বক্সে লিখুন।

WB_Teachers_Recruitment_in_2022
SSC New Recruitment Rules 2022

এই দিকে অনেক চাকরিপ্রার্থী ইন্টারভিউ {SSC New Recruitment Rules 2022} ফিরানো নিয়ে প্রশ্ন করেছে! তাঁদের দাবি ইন্টারভিউ তুলে দেওয়া হোক। স্কুল সার্ভিস কমিশন কোন কোন ক্ষেত্রে কত শূন্য পদে শিক্ষক নিয়োগ করতে চলেছে তার হিসাব পেতে এখানে ক্লিক করুন। রাজ্যের প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করুন।

FAQs

কবে স্কুল সার্ভিসের নতুন বিধি প্রকাশিত হবে?

এই মাসের মধ্যে প্রকাশিত হতে চলেছে স্কুল সার্ভিসের নতুন বিধি।

এটা কি এসএসসির নতুন সমস্ত শিক্ষক নিয়োগের জন্য প্রযোজ্য হবে?

হ্যাঁ !

কত নতুন শূন্য পদ রয়েছে শিক্ষক নিয়গের ক্ষেত্রে?

প্রায় ২১,০০০ থেকে ২৪,০০০ এর কাছাকাছি।

আপার প্রাইমারির কত শূন্য পদ রয়েছে ?

১৪,৩৩৯ টি {অনগোয়িং}।

28 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here