WBSSC Upper Primary Recruitment 2022 – নিয়ােগের জন্য চলতি মাসেই মেধাতালিকা প্রকাশ || নতুন শিক্ষাবর্ষে শিক্ষক নিয়োগ হবে,very big news

0
183

WBSSC Upper Primary Recruitment– দীর্ঘ ৬ বছরের প্রতীক্ষার অবসান হতে চলেছে উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে। এবার উচ্চপ্রাথমিকের নিয়োগ-জট কাটতে চলেছে। দ্বিতীয় দফায় প্রায় ১৫৮৭ জনের ইন্টারভিউ প্রক্রিয়া শুক্রবার শেষ করল স্কুল সার্ভিস কমিশন (WBSSC)। নতুন করে এই প্রক্রিয়ায় আর কোনও জটিলতা তৈরি না হলে রাজ্যের স্কুলগুলিতে জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষে উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগ হবে।

চলতি মাসেই মেধাতালিকা প্রকাশ করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। এর জন্য এখন থেকে প্রস্তুতি শুরু করে দিয়েছে কমিশন,বলে জানা গিয়েছে। নভেম্বরেই মেধাতালিকা প্রকাশের অনুমতি নিতে শীঘ্রই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হবে স্কুল সার্ভিস কমিশন,বলেও খবর সামনে এসেছে।

রাজ্যের সরকারি ও সরকার পােষিত স্কুল মিলেয়ে,উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে ১৪৩৩৯ পদ রয়েছে , বলে আগেই নোটিশ দিয়েছিল কমিশন। হাইকোর্টের নির্দেশে ১,৫৮৫ জন চাকরিপ্রার্থীর ইন্টারভিউ প্রক্রিয়া কালীপূজার আগে থেকেই শুরু করেছিল এসএসসি। সেই ইন্টারভিউ প্রক্রিয়া শুক্রবারই শেষ করেছে স্কুল সার্ভিস কমিশন। কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানান, “ইন্টারভিউয়ে ১৫৮৭ জনের মধ্যে ১৫১৬ জন উপস্থিত হয়েছেন। মাত্র ৭১ জন অনুপস্থিত ছিলেন।”

WBSSC Upper Primary Recruitment

  • উচ্চপ্রাথমিকে বিজ্ঞাপিত মােট শূন্যপদ হল ১৪,৩৩৯ টি।
  • আগের ইন্টারভিউয়ে ১২৭৯২ জন উপস্থিত ছিলেন।
  • তার মধ্যে অবশ্য পরে ২৩৩ জনকে বাদ দেওয়া হয়।
  • নতুন করে ২১ অক্টোবর থেকে ১১টি বিষয়ে ১৫৮৭ চাকরিপ্রার্থীর ইন্টারভিউের জন্য নোটিশ জারি হয়(কোর্টের নির্দেশানুসারে)।
  • ১৪,৩৩৯ শূন্যপদে দু’দফায় সব মিলিয়ে ইন্টারভিউ দিলেন প্রায় ১৪,০৭৫ জন।
WBSSC Upper Primary Recruitment
WBSSC Upper Primary Recruitment

এখন কমিশন মেধাতালিকা তৈরি করার ব্যাপারে চূড়ান্ত তৎপরতা শুরু করে দিয়েছে। কমিশন সূত্রের খবর, নভেম্বরের শেষ সপ্তাহে মেধা তালিকা প্রস্তুত করে হাইকোর্টের কাছে আবেদন জানানাে হবে তা প্রকাশের অনুমতির জন্যে। মেধাতালিকা প্রকাশের পর নিয়োগপত্র দিতে ও গোটা প্রক্রিয়া শেষ করতে এক থেকে দেড় মাস সময় লাগবে বলে মত কমিশনের।

সূত্রের খবর, যাঁরা ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশ নিয়েছেন,তাঁদের সবাইকে যুক্ত করে মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৪,৩৩৯ শূন্যপদে দু’দফায় সব মিলিয়ে ইন্টারভিউ দিলেন ১৪০৭৫ জন।

WBSSC Upper Primary Recruitment
WBSSC Upper Primary Recruitment

যদি নতুন করে এই প্রক্রিয়ায় আর কোনও জটিলতা তৈরি না হয়, তাহলে কোর্টের নির্দেশানুসারে প্রকাশ করে দেওয়া হবে উচ্চ প্রাথমিকের মেধা (WBSSC Upper Primary Recruitment) তালিকা। সেক্ষেত্রে মেধা তালিকা প্রকাশের পর নিয়োগপত্র দিতে এবং গোটা প্রক্রিয়া শেষ করতে সর্বোচ্চ এক থেকে দেড় সময় লাগবে বলেই কমিশনের আধিকারিকরা মনে করছেন। ফলে নতুন শিক্ষা বর্ষে,অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি মাসেই উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে নতুন শিক্ষক নিয়োগ হবে বলে আশা করা যাচ্ছে।

মূলত, এই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করেও অস্বচ্ছতা ও গরমিলের অভিযোগ উঠেছিল। এই নিয়ে কোর্টে একাধিক মামলা ও হয়েছিল। হাইকোর্টের নির্দেশে প্রথম দফার মেধাতালিকা বা প্যানেল বাতিল করে দেওয়া হয়। হাইকোর্টের নির্দেশেই পুনরায় নিয়োগ প্রক্রিয়া শুরু করার কথা বলা হয়। পুনরায় ভেরিফিকেশন, ইন্টারভিউ নেয় স্কুল সার্ভিস কমিশন।

এইদিকে কমিশন কর্মশিক্ষা এবং শারীরশিক্ষা ওয়েটিং প্রার্থীদের নিয়োগের জন্য লিস্ট প্রকাশিত করেছে। সেই লিস্ট নীচের দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

অন্যদিকে, নবম-দশম, একাদশ-দ্বাদশেরও নিয়ােগের নতুন বিজ্ঞপ্তি অর্থাৎ 2nd SLST নিয়ে প্রস্তুতিও ইতিমধ্যেই নিতে শুরু করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, এর জন্য প্রয়ােজনীয় বিধিও ইতিমধ্যে প্রস্তুত করে ফেলেছে এসএসসি। এখন সেই বিধি সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। কিছুদিনের মধ্যেই নতুন নিয়োগ সংক্রান্ত নোটিফিকেশন জারি করবে স্কুল সার্ভিস কমিশন বলে খবর। এখানে ক্লিক করে লেটেস্ট খবর দেখতে পারবেন, 2nd SLST সংক্রান্ত।


SSC New Recruitment Rules 2022- কী কী পরিবর্তন আসছে? এসএসসি ১০ দফা পরিবর্তন করতে চলেছে!- Click Here to read latest news .

WBSSC Upper Primary Recruitment

StateWest Bengal
Department/CommissionSchool Service Commission
UnderWB School Educational
SectionUpper Primary
ClassVI-VIII
Vacancy14,339
Interview 1st Phase12,792
Interview 2nd Phase1,587
Final Merit List DateNovember 2022(tentative)
SalaryClick Here
WBSSC Upper Primary Recruitment

Notice for Counseling under 1st SLST, 2016 for Recruitment of AT (Upper Primary Level) in Physical Education and Work Education (with Vacancy details and Candidate details)   

FAQs

দ্বিতীয় দফায় কত জনকে ইন্টারভিউ-এর জন্য ডাকা হয়েছিল?

দ্বিতীয় দফায় ১৫৮৭ জনকে ইন্টারভিউ-এর জন্য ডাকা হয়েছিল।

দ্বিতীয় দফায় ইন্টারভিউয়ে মোট কত জন অনুপস্থিত ছিলেন?

দ্বিতীয় ইন্টারভিউয়ে ১৫৮৭ জনের মধ্যে ১৫১৬ জন উপস্থিত হয়েছেন। মাত্র ৭১ জন অনুপস্থিত ছিলেন।

উচ্চ প্রাথমিকের বর্তমান শূন্য পদ কত ঘোষণা করেছে কমিশন?

উচ্চপ্রাথমিকে বিজ্ঞাপিতে মােট ১৪,৩৩৯টি শূন্যপদের কথা আগেই ঘোষণা করেছে কমিশন।

দুই দফা মিলিয়ে মোট কত জনের ইন্টারভিউয় নেওয়া হল?

১৪,৩৩৯ শূন্যপদে দু’দফায় সব মিলিয়ে ইন্টারভিউ নেওয়া হয়েছে প্রায় ১৪০৭৫ জনের।

উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া কবে শেষ হবে?

নতুন করে এই প্রক্রিয়ায় নিয়ে যদি আর কোনও জটিলতা তৈরি না হয়, তাহলে যেভাবে খবর সামনে আসছে তাতে মনে করা হচ্ছে নতুন শিক্ষা বর্ষে অর্থাৎ জানুয়ারি মাসে ,২০২৩ সালে এই উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শেষ হবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here