স্কুল শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাস,ফ্রি তে ডিটিএইচ টিভি চ্যানেলের মাধ্যমে শিক্ষাদান

0
9

করোনাভাইরাস জন্য দেশের বেশির ভাগ বিদ্যালয় বন্ধ।এর ফলে ছাত্রছাত্রীদের পড়াশুনার বিরাট ক্ষতি হচ্ছে। এই ক্ষতি যাতে একটু হলেও কমানো যায় এর জন্য সরাসরি টিভি চ্যানেলের মাধ্যমে এবার বিভিন্ন ক্লাস সম্প্রচার করা হবে স্বয়ঃপ্রভা ডিটিএইচ চ্যানেলের মাধ্যমে।

শীঘ্রই স্বয়ম্ভর প্রভা ডিটিএইচ চ্যানেলগুলিতে স্কুল শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাস নিয়ে সম্প্রচার শুরু হবে, জানিয়েছেন এইচআরডি মন্ত্রী । তিনি টুইটারে বলেছেন যে,”প্রিয় শিক্ষার্থীরা, আপনি স্কুল থেকে দূরে থাকাকালীনও আপনি আপনার পড়াশুনার সাথে যুক্ত রয়েছেন তা নিশ্চিত করার জন্য, আমরা শীঘ্রই স্বয়মপ্রভা ডিটিএইচ চ্যানেলগুলিতে ই-ক্লাস চালু করছি, যা আপনার চলমান পাঠ্যক্রমের সাথে সংযুক্ত স্কুল শিক্ষার বিষয়বস্তুতে পূর্ণ,” বুধবার পোখরিয়াল নিশঙ্ক টুইট করেছেন।

তবে এই শিক্ষণ প্রক্রিয়া কিছু রাজ্যের জন্য চালু করা হবে। “নির্বাচিত রাজ্যগুলির” জন্য স্বয়মপ্রভা চ্যানেলগুলিতে সম্প্রচারের জন্য চার ঘণ্টার দৈনিক কর্মসূচির সময়স্লট অনুমোদিত পেয়েছে।

তিনি আরও জানিয়েছেন যে,
“যেহেতু আপনি কভিড -১৯ এর কারণে স্কুলটি হারিয়েছেন, তাই আমরা আপনাকে এই সময়ের আপনাকে পড়াশোনার সাথে যুক্ত  থাকার জন্য অনুরোধ করছি। আমরা এটিকে অগ্রাধিকারের ভিত্তিতে নিচ্ছি, ”পোখরিয়াল যোগ করেছেন।

স্বয়মপ্রভা GST -15 উপগ্রহটি ব্যবহার করে 24X7 ভিত্তিতে উচ্চমানের শিক্ষাগত প্রোগ্রামের সম্প্রচারের করে থাকে ।
একটি গ্রুপ এ প্রায় 32 টি চ্যানেল আছে।এই চ্যানেলগুলি কেবলমাত্র ডিডি ফ্রি ডিশ এবং ডিশ টিভিতে দর্শকদের জন্য উপলব্ধ।

কিছু দিন আগেই  NIOS এর যে সমস্ত ডিএলএড প্রোগ্রাম গুলো এই স্বয়মপ্রভা টিভিতে সম্প্রসারণ করা হয়েছিল। এর মাধ্যমে অনেক শিক্ষণ প্রক্রিয়া এখনও চলছে বলে জানা গিয়েছে।

এই অনলাইন ই ক্লাস যদি দেশের সমস্ত রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা হয় তাহলে এটা একটা বিরাট গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে আরও কিছু আপডেট আসলে সেটা এই পেজ-এ শেয়ার করা হবে। তাই এই পেজটি নিয়মিত ভিজিট করুন।



আরও পড়ুন :- [সুপ্রিম কোর্টের নোটিশ] বন্ধ স্কুলে মিড-ডে মিল কীভাবে

ছুটির নোটিশ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

TO DOWNLOAD ALL NOTICE FROM PRIMARY TO HIGHER SECONDARY CLICK HERE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here