১১৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ সামনের মাসেই!মেধাতালিকা নির্ভুল করতে বিশেষ কমিটি!

1
307

১১৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ সামনের মাসেই!- প্রায় ১১৫০০ টি শূন্য পদে শিক্ষক নিয়োগের মেধাতালিকা যাতে নির্ভুল থাকে তাঁর জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ! জানা গিয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকাকে নির্ভুল করতে বিশেষ কমিটি গঠন করেছে পর্ষদ! আজকেই শেষ হয়েছে ১৯ তম ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড প্রক্রিয়া। এবার ১১ হাজারের বেশি শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রস্তুতির কাজ শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং সেই মেধাতালিকাকে যথাসাধ্য নির্ভুল করতে ‘বিশেষ কমিটি’ গঠন করা হয়েছে পর্ষদের তরফে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে সম্পূর্ণ দুর্নীতি মুক্ত করতে প্রাথমিক শিক্ষা সংসদ ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে। গত ডিসেম্বর মাস থেকে প্রাথমিক শিক্ষা সংসদ এগারো হাজারেরও বেশি শূন্যপদে এই শিক্ষক নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করেছে। মানুষের ভুল হোক বা প্রযুক্তিগত ত্রুটি, সব দিক যাচাইয়ের মাধ্যমেই মেধাতালিকাকে নির্ভুল করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি গৌতম পাল। তাঁর কথায়, “মেধাতালিকাকে যতটা সম্ভব ত্রুটিমুক্ত করা যায়, তার জন্য যা যা পদক্ষেপ নেওয়া যায়, সব নেওয়া হয়েছে।”

আর তাই চূড়ান্ত মেধা তালিকা প্রকাশের আগে যাতে তালিকা নিয়ে ফের কোনও অভিযোগ যাতে না ওঠে, তা নিশ্চিত করতে প্রাথমিক শিক্ষা পর্ষদ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছে। ইতিমধ্যেই প্রায় ৪০ হাজার প্রার্থীর ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড টেস্ট নেওয়া হয়েছে। ১৯ তম বা প্রায় শেষ তম ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড আজকেই শেষ হয়েছে!

কি কি রয়েছে এই ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থায়?

প্রথমত- চাকরি প্রার্থীদের দেওয়া তথ্য সার্ভারে থাকা তথ্যের সঙ্গে মিলেয়ে দেখা হচ্ছে! ক্যান্ডিডেটরা ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড এর এপ্লিকেশন করার সময় বিভিন্ন তথ্য সার্ভারে ইনপুট করেছে যেমন টেটের স্কোর, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক-এর নম্বর, ট্রেনিং কোর্সের (বিএড,ডিএলএড) ডিটেলস ইত্যাদি ভালো ভাবে দেখা হচ্ছে!

দ্বিতীয়ত যে সমস্ত পরীক্ষার (মাধ্যমিক,উচ্চমাধ্যমিক , গ্র্যাজুয়েশন ইত্যাদি) নম্বর দিয়েছে প্রার্থীরা সেই সমস্ত নম্বর ঐ বোর্ড বা কাউনসিল থেকে ডেটা নিয়ে তা মিলেয়ে দেখা হচ্ছে, যে চাকরি প্রার্থীরা কোথাও কোনও ভুল তথ্য দিয়েছে কিনা!

প্রাথমিকের মেধাতালিকা প্রস্তুতির সময় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণের কোর্স ডিএলএড, টেট, ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড টেস্ট, ইত্যাদি ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ! একটিতেও যদি ভুলবশত বেশি বা কম নম্বর দেওয়া হয়, তার জেরে মেধাতালিকায় প্রার্থীর অবস্থানে ব্যাপক বদল হতে পারে। তাই মেধাতালিকা প্রস্তুতির সময় একাধিকভাবে প্রতিটি ক্ষেত্রে প্রার্থীদের প্রাপ্ত নম্বর ও নথি যাচাই করা হচ্ছে বলে জানা গিয়েছে।

সাম্প্রতিক সময় প্রাথমিক শিক্ষক নিয়োগের দুর্নীতি কাণ্ডে ইডি, সিবিআই মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির তদন্তে টেটের নম্বর বাড়ানোর অভিযোগ উঠেছিল। তাই এবার প্রার্থীদের তরফে দেওয়া টেটের নম্বরের সঙ্গে সার্ভারে থাকা নম্বরের মিল রয়েছে নাকি তা আগেভাগেই খতিয়ে দেখছে পর্ষদ।

[লিস্ট] টেট পাস না করেও প্রাথমিকে চাকরি!৪ জেলার চাকরিপ্রাপকদের জিজ্ঞাসাবাদ! তালিকা CBI-এর হাতে!- ক্লিক করুন এখানে সম্পূর্ণ নিউজটি পড়তে!

কবে এই ১১৫০০ এর প্যানেল প্রকাশ করা হবে সেই বিষয়ে অবশ্য স্পষ্ট কিছু জানায়নি পর্ষদ৷ কিন্তু পর্ষদের গতি প্রকৃতি দেখে এটা মনে করা হচ্ছে আগামী অগাস্ট মাসের মধ্যেই প্যানেল প্রকাশ করা হতে পারে!

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here