WB 2nd SLST vacancy Latest Updates- পুজো মিটলেই প্রায় ৬২ হাজার শিক্ষক নিয়োগ !প্রাথমিক,উচ্চ প্রাথমিক,ক্লাস ৯-১২ এবং হেড মাস্টার !very big news

0
18

WB 2nd SLST vacancy Latest Updates– রাজ্যে পুজোর মরশুম কাটলেই বিপুল পরিমানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চলেছে রাজ্য সরকার বলে একটি খবর সামনে এসেছে। এই শিক্ষক নিয়োগ রাজ্যে প্রাথমিক ,মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক , হেড মাস্টার রূপে করা হবে বলে জানা গিয়েছে! ইতিমধ্যেই নিয়োগের ক্ষেত্রে কার্যত নিয়োগের এক ধাপ এগিয়ে গিয়েছে রাজ্য। কারণ ইতিমধ্যেই নবম-দশমের মোট শূন্য পদের তালিকা তৈরি করার জন্য ‘অনগ্রসর শ্রেণী কল্যাণ সম্প্রদায়’ দফতরকে নোটিশ পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ বলে খবর সামনে এসেছে।

রাজ্যে নতুন শিক্ষক নিয়গের পাশাপাশি কোন কোন স্কুল বন্ধ হয়ে পরে রয়েছে তাঁর স্ট্যাটাস রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছেন শিক্ষা মন্ত্রী বলেও খবর সামনে এসেছে !

WB 2nd SLST vacancy Latest Updates

গতকালকে একটি খবর সামনে এসেছে সেখানে দেখা যাচ্ছে – নবম- দশমের মোট শূন্য পদের একটি তালিকা তৈরি করে তা ‘অনগ্রসর শ্রেণী কল্যাণ সম্প্রদায়’ দফতরকে পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। কার্যত নিয়োগের ক্ষেত্রে রোস্টার এর প্রয়োজন, সেটা ঠিক করতে এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। এর ফলে এটা বলা যায় যে রাজ্য সরকার নতুন নিয়গের ক্ষেত্রে আরও এক ধাপ এগোলো ।

WB 2nd SLST vacancy Latest Updates
WB 2nd SLST vacancy Latest Updates(file image)

কোথায় কত শূন্য পদ-

WB 2nd SLST vacancy Latest Updates

Primary15000-20000
Upper Primary14,339(ongoing)
Class 9-1013842
Class 11-125527
HM2325
Waiting Candidates Recruitment6861(already cabinet approves)
Total 62,000(if takes higher figure)
More Primary Latest Vacancy UpdatesClick Here
More WBSSC Latest Vacancy UpdatesClick Here
WB 2nd SLST vacancy Latest Updates

কেন রোস্টার তৈরি করা হয়?

নিয়োগের জন্য রোস্টার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এই রোস্টারের মাধ্যমে সংরক্ষিত আসন চিহ্নিত করা হয়। রোস্টার তৈরি থাকলে জানা যাবে কতগুলি শূন্যপদ SC জন্য, কতগুলি শূন্যপদ ST জন্য ,কতগুলি শূন্যপদ OBC(A) এর জন্য এবং কতগুলি শূন্যপদ OBC(B) এর জন্য সংরক্ষিত হবে । এই কাজটাই খুবই গুরুত্বপূর্ণ কাজ।

যে সমস্ত খবর আপডেট সামনে আসছে তাতে দেখা যাচ্ছে নতুন শিক্ষক নিয়োগ পরীক্ষা (WB 2nd SLST ) নিয়ে বেশ গুরুত্ব সহকারে কাজ করছে স্কুল সার্ভিস কমিশন। প্রথমেই তাঁরা ক্লাস ৯-১০ শিক্ষক নিয়োগের জন্য যাবতীয় পদক্ষেপ সেরে রাখতে চাইছে! এর পর উচ্চ মাধ্যমিক নিয়ে তাঁরা কাজ শুরু করবে। যেহেতু এখন অনেক কাজ বাকি রয়েছে তাই মনে করা হচ্ছে যে নতুন WB 2nd SLST পুজোর পরেই নেওয়া হবে!

এদিকে উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ে ডাক না পাওয়া এবং পরে যোগ্য বলে বিবেচিত ১,৫৮৫ জন উচ্চ-প্রাথমিক শিক্ষক পদপ্রার্থী রয়েছেন। আদালতের নির্দেশক্রমে তাঁদের ইন্টারভিউ নেবে কমিশন। জানা গিয়েছে আদালতে এই নিয়ে যে মামলা রয়েছে তা মেনশন করা হয়েছে! আগামী সপ্তাহে সেই মামলা শুনানির জন্য উঠবে বলে জানা গিয়েছে!

WB 2nd SLST vacancy Latest Updates নিয়ে আরও আপডেট পেতে এখানে ক্লিক করুন ।

TET_Examination_2022
TET_Examination_2022

এই দিকে আদালতের নির্দেশে মতন গত সোমবার ১৮৭ জন চাকরি প্রার্থীর ইন্টার্ভিউ নেওয়ার কাজ সম্পূর্ণ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাঁদের চাকরি দেওয়ার কাজ অনেকটাই এগিয়ে নিয়ে গিয়েছে রাজ্য সরকার। পুজোর আগেই তাঁদের (সফলভাবে ঊত্তীর্ণদের) নিয়োগপত্র দেওয়া হবে বলে খবর সামনে এসেছে! এর সঙ্গেই চলছে নতুন নিয়োগ প্রক্রিয়ার জন্য প্রস্তুতি। এই নিয়োগ শুরু হবে পুজোর পরে। প্রাথমিকের নতুন শিক্ষক নিয়োগ নিয়ে আপডেট পেতে এখানে ক্লিক করুন।

WB_School_Teachers_Recruitment
WB 2nd SLST vacancy Latest Updates(file image)

এবার রাজ্যে পড়ুয়াহীন স্কুল নিয়ে নির্দিষ্ট নীতি তৈরি করতে চাইছে সরকার। সেই জন্য জেলায় জেলায় পড়ুয়া না-থাকা কিংবা হাতে গোনা ছাত্র-ছাত্রী থাকা কত স্কুল রয়েছে, তাঁর একটি সমীক্ষা তৈরি করা হচ্ছে বলে খবর সামনে এসেছে! রাজ্যের শিক্ষা দপ্তর থেকে প্রত্যেক জেলাশাসককে দ্রুত এই স্টেটাস রিপোর্ট তৈরি করে পাঠানোর নির্দেশে দেওয়া হয়েছে বলে মঙ্গলবার বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন।

যদিও মঙ্গলবার বিধানসভায় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নির্দিষ্ট করে কিছু জানান নি, কিন্তু শিক্ষা মহলের অনেকেরই ধারণা , পড়ুয়া না-থাকা বা হাতে গোনা পড়ুয়া থাকা কয়েকটি স্কুলের সংযুক্তিকরণের পথে রাজ্য হাঁটতে চলেছে বলে মনে করছে !

FAQs

প্রাথমিকের নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কত শূন্য পদ থাকতে পারে?

আমাদের আনুমানিক ধারণা যে প্রায় ১৫,০০০ থেকে ২০,০০০ শূন্য পদ থাকতে পারে প্রাথমিকের নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে!

মাধ্যমিকের জন্য নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কত শূন্য পদ থাকতে পারে?

প্রায় ১৩৮৪২ টি শূন্য পদ থাকতে পারে মাধ্যমিকের নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে!

উচ্চ মাধ্যমিকের জন্য নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কত শূন্য পদ থাকতে পারে?

প্রায় ৫৫২৩ টি শূন্য পদ থাকতে পারে উচ্চ মাধ্যমিকের নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে!

ওয়েটিং লিস্টের জন্য শূন্য পদ কত?

প্রায় ৬৮৬১টি !

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here