২৭ আগস্ট লাইব্রেরিয়ান পদে পরীক্ষা নেওয়া হবে। রাজ্যজুড়ে শূন্যপদ 738 টি!

0
140


আগামী ২৭ আগস্ট লাইব্রেরিয়ান পদে পরীক্ষা নেওয়া হবে। রাজ্যজুড়ে শূন্যপদ ৭৩৮টি। বৃহস্পতিবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে এই খবর জানিয়েছেন গ্রান্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। রাজ্যের কেন্দ্রীয় গ্রন্থাগারে ৩৪ হাজার বই ডিজিটাইজেশন করা হয়েছে। জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার দপ্তরের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরি বৃহস্পতিবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে একথা (wb librarian recruitment 2023) জানান। রাজ্যে মোট গ্রন্থাগারের সংখ্যা ২ হাজার ৪৪১। জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার দপ্তরের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরি বলেন, ‘২ কোটি ৭ লক্ষ ২৫ হাজার ৭৭৫টি বই আছে রাজ্যের গ্রন্থাগারগুলিতে। ১০ লক্ষের ওপর বই আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা পেতে এখানে ক্লিক করুন(To see 738 District Wise vacancy) – Click Here

২,৪৪১ মধ্যে সরাসরি সরকারি গ্রন্থাগার ১৩টি, শহুরে গ্রন্থাগার ১৯টি। এছাড়া আছে ২,২০৯টি গ্রামীণ গ্রন্থাগার। সব মিলিয়ে মোট কর্মী ৫,৬০০ জন। এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা প্রায় হাজার চারেক। মুখ্যমন্ত্রীর নির্দেশে আগামী ২৭ আগস্ট বেশ কিছু পদে নিয়োগের জন্য পরীক্ষা হবে। জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার দপ্তরের মন্ত্রীর দাবি, সমস্ত প্রক্রিয়া দ্রুতই সম্পন্ন হবে। নিয়োগ প্রক্রিয়া শেষ হবে পুজোর পর। রাজ্যের লাইব্রেরিগুলিতে বইয়ের মোট সংখ্যা ২ কোটি ৭ লক্ষ ২৫ হাজার ৭৭৫। আমফানে লক্ষাধিক বই নষ্ট হয়ে গিয়েছে। ৩৪ হাজার দুষ্প্রাপ্য বই রাজ্য সরকার ডিজিটালাইজ পদ্ধতিতে সংরক্ষণও করেছে!

গ্রামীণ গ্রন্থাগারে ৭৩৮ জন (738 librarian recruitment) গ্রন্থাগারিক নিয়োগেরও ছাড়পত্র দিয়েছে মন্ত্রিসভা। রাজ্যে গ্রামীণ গ্রন্থাগারের সংখ্যা প্রায় ২২০৯ টি। ফলে এক-একজন গ্রন্থাগারিককে একাধিক গ্রামীণ গ্রন্থাগারের দায়িত্ব সামলাতে হয়। এই নিয়োগের ক্ষেত্রে প্রতিটি জেলাশাসককে মাথায় রেখে সাতজনের কমিটি গড়া হবে। এই নিয়োগ প্রক্রিয়া দ্রুত শুরু এবং সম্পন্ন করতে ! এই নিয়ে সব জেলায় নির্দেশ পাঠানো হয়েছে। জানিয়েছেন বিভাগীয় মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। এই অবস্থায় মন্ত্রিসভার এ দিনের নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লাইভ ঘোষণা দেখতে এখানে ক্লিক করুন!

wb librarian recruitment 2023

wb librarian recruitment 2023
wb librarian recruitment 2023

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here